1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন

আর্থিং এবং গ্রাউন্ডিং !

আর্থিং এবং গ্রাউন্ডিং নিয়ে আজ কিছু আলোচনা করছি। এই দুটো নিয়ে অনেকের মাঝেই বিভ্রান্তি থাকে,এমনকি অনেক দক্ষরাও এ দুটি কনসেপ্টকে গুলিয়ে ফেলেন। তাই চলুন যারা জানেন না তাদের একটু বুঝানোর চেষ্টা করি।

প্রথমেই বলে রাখি Earthing এবং Grounding শব্দদুটি বাড়ির ইলেক্ট্রিক AC লাইন এবং ছোটখাটো ইলেক্ট্রনিক্স উভয় ক্ষেত্রেই ব্যবহার হয় (ইলেক্ট্রিক এবং ইলেক্ট্রনিক্স দুটি আলাদা জিনিস)। তাই আজকের পুরো আলোচনা শুধুমাত্র বাসা-বাড়ির AC লাইনের উপরেই হবে।

(১) আর্থিং (Earthing): আর্থিং মানে হচ্ছে এসি লাইনে চলে এমন সরঞ্জামাদির বাইরের উন্মুক্ত অংশ যেমন- কেসিং, স্ক্রু-নাট,বডি এগুলোকে মাটির সাথে সংযুক্ত করে দেয়া। এতে করে কোন কারনে ইলেক্ট্রিক কোন ত্রুটির দরুন সরঞ্জামটির ভেতরে LIVE কানেকশন যদি বডিতে বা কেসিং-এ লেগে যায় তাহলে ঐ আর্থিং সংযোগের কারনে বিদ্যুৎ মাটিতে চলে যাবে। ফলে কেসিং-এ আপনি ছুঁলেও ইলেক্ট্রিক শক খাবেন না।

(২) গ্রাউন্ডিং(Grounding):বাইরের হাই ভোল্টেজ ট্রান্সফর্মার থেকে যে লাইন আপনার বাড়িতে এসে ঢুকেছে সেটার দুটো পয়েন্ট থাকে,একটি LIVE অন্যটি NEUTRAL। এই দুটি পয়েন্ট আপনার বাড়ির ভেতর প্রবেশ করা মাত্রই একটি পরিবাহী তার দিয়ে NEUTRAL পয়েন্টটিকে মাটিতে সংযোগ দেয়া হয়। এটাই হচ্ছে Grounding। এই কাজটি করার কারন হল এতে করে লাইনের নানান সরঞ্জামের লীকেজের কারনে কারেন্ট ঘুরে এসে NEUTRAL কে বিপদ্দজ্জনক করতে পারে না।

এখন আপনি যদি একটু মাথা খাটান তাহলে মনের মধ্যে একটা প্রশ্ন আসবে,সেটা হল বাড়ির এন্ট্রি পয়েন্টে NEUTRAL কে মাটিতে সংযোগ দেয়া হল গ্রাউন্ডিং-এর মাধ্যমে,আবার ঐ বাড়ির একটি সরঞ্জামের বডিকে মাটিতে সংযোগ দেয়া হল EARTHING এর দ্বারা। তাহলেতো টেকনিকেলি আর্থিং আর গ্রাউন্ডিং একই লাইন,কারন NEUTRAL টাই আর্থিং লাইনে সংযুক্ত, সেক্ষেত্রে এদেরকে আলাদা বলা হয় কেন?

উত্তর হল,আপাত দৃষ্টিতে একই লাইন মনে হলেও এগুলো আলাদা। কীভাবে সেটা বলছি। ধরুন আপনার বাড়ির কম্পিউটারের CPU কেসিংটি হাত দিয়ে স্পর্শ করলে হাল্কা ইলেক্ট্রিক শক লাগছে (ভেতরের SMPS এর কারনে এটা ঘটা খুব স্বাভাবিক)।

এখন এই সমস্যা দুর করতে আপনি যদি NEUTRAL এবং Earthing একই লাইন ভেবে CPU টির প্লাগের Earthing লাইনটিকে 220v AC এর NEUTRAL লাইনে সরাসরি সংযোগ দিয়ে ফেলেন,তাহলে ৫০% ভাগ ক্ষেত্রেই আপনার সমস্যা দুর হবে না,উল্টো আপনি বিরাট এক ঝুঁকিতে থাকবেন। কারন আপনার বাড়ির যে জায়গাটাতে মিটার বসানো আছে,শুধুমাত্র ঠিক সেই জায়গাতেই Grounding এবং NEUTRAL এক পয়েন্টে সংযুক্ত।

এর থেকে যতই দুরে যেতে থাকবেন বাড়িতে ব্যবহৃত ইলেক্ট্রিক তারের নিজস্ব রোধ এবং অন্যান্য চলন্ত ইলেক্ট্রিক সরঞ্জামের কারনে NEUTRAL লাইনটি ততই Ground থেকে আলাদা হতে থাকে। অর্থাত NEUTRAL লাইনেও ভোল্টেজ/কারেন্ট চলে আসতে থাকে Looping এর কারনে এবং কেসিংটিকে NEUTRAL-এ সংযোগ দেয়ায় আপনার কম্পিউটার CPU কেসিং-এ ঝুঁকিপূর্ণ মাত্রার ভোল্টেজ চলে আসতে পারে। তাই Grounding বা Earthing পয়েন্ট ব্যাতিত কখনই NEUTRAL কে নিরাপদ পয়েন্ট ভাববেন না। তাহলে উপায়???

উপায় হচ্ছে দুটি। প্রথম পদ্ধতি হল,আপনার বাড়ির বৈদ্যুতিক মিটারের গোড়ায় সংযুক্ত Grounding পয়েন্ট থেকে আলাদা একটি মোটা ইলেকট্রিক লাইন নিয়ে কম্পিউটারের কেসিং-এ বা বাড়ির অন্যান্য সরঞ্জামে (যেগুলোর প্লাগ ৩ পিন) সেগুলোর সকেটে Earthing পয়েন্ট দিতে হবে। অর্থাত মেইন লাইন থেকে সবসময় তিনটি আলাদা তার যাবে সকেটগুলোতে, LIVE, NEUTRAL, EARTHING.

দ্বিতীয় পদ্ধতি হল,যে জায়গাতে আপনার ইলেক্ট্রিক সরঞ্জামে Earthing প্রয়োজন হবে,ঠিক সেই জায়গার সকেটের Earthing পয়েন্টটিকে যতটা সম্ভব কম দৈর্ঘের তার দিয়ে কাছাকাছি কোথাও মাটিতে আর্থিং রড দিয়ে সংযোগ দিতে হবে। প্রথম পদ্ধতি থেকে দ্বিতীয় পদ্ধতি অধিকতর নিরাপদ,তবে ব্যয়বহুল। আশা করি কিছুটা হলেও ধারনা পেয়েছেন Earthing এবং Grounding সম্পর্কে। আলোচনা এখানেই শেষ।

আরো পড়ুন