1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:৪৮ পূর্বাহ্ন

ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রের আবিস্কার, গাড়ির হাওয়াতে চলবে উইন্ড মিল, জ্বলবে আলো

উইন্ড মিল থেকে যে বিদ্যুৎশক্তি উৎপাদন হয় তা দিয়েই আলোকিত হচ্ছে ভারতের বেঙ্গালুরু শহর। চারজন ইঞ্জিনিয়ারিং এর ছাত্র এটি উদ্ভাবন করেন। আর তা ইতিমধ্যেই সাড়া জাগিয়েছে ভারতে।

গাড়ি চলাচলের ফলে যে হাওয়ার সৃষ্টি হয় সেই হাওয়ার জেরেই এই উইন্ড মিলগুলি মূলত ঘোরে। আর তার থেকেই উৎপন্ন হয় শক্তি। এর ফলে হাইওয়ের ডিভাইডার গুলিতে এই সমস্ত টারবাইনগুলিকে বসানো হচ্ছে। যেখানে গাড়িগুলি চলে ৮০ কিমি প্রতি ঘন্টায়। মূলত টারবাইনগুলির শক্তির প্রধান উৎস এই গাড়িগুলিই।

শ্রী ভেঙ্কটশ কলেজ অফ ইঞ্জিনিয়ারিং কলেজের চতুর্থ বর্ষের ছাত্র তারা। এদের নাম প্রশান্ত ডি, প্রথিক এস, সম্পত কুমার এবং রাহুল বি। শহর থেকে এয়ারপোর্ট যাওয়ার জন্য রয়েছে যে একটি হাইওয়ে। সেই হাইওয়ের ধারেই রয়েছে বেশ কিছু উইন্ড টারবাইনস। এই টারবাইনের জেরেই হাইওয়ের ধারে জ্বলবে ৪৫ভোল্টের আলো। এই উইন্ড মিল থেকেই স্ট্রীট লাইট এবং ট্রাফিক লাইটের আলো জ্বলবে।

এই সমস্ত ভার্টিকাল অ্যাক্সিস হেলিক্যাল টারবাইনস গুলি অ্যালুমনিয়ামের তৈরি। টারবাইনস গুলি থেকে ২৫ থেকে ৪৫ভোল্টের ইলেক্ট্রিসিটি উৎপন্ন হয়। যেগুলি ব্যাটারিতে জমা হয়। পরবর্তীকালে সেগুলি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়।

আবিষ্কারকদের মতে, শহর জুড়ে বেড়ে চলেছে মাল্টি স্টোরিড বিল্ডিং। এরফলে চিরাচরিত প্রথায় যেভাবে বিদ্যুৎশক্তি উৎপন্ন হয়। সেক্ষেত্রে দেখা যাচ্ছে বহুল সমস্যা। এরফলে এই সমস্ত উইন্ড টারবাইনগুলি বাড়ির ছাদে খুব সহজেই লাগানো যাবে। কারণ এগুলো সবকটিই পোর্টেবেল। রাজ্যের প্রান্তিক গ্রামগুলিতে এই ধরণের প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার কথাও তারা জানিয়েছেন।

তথ্য সূত্র:বাংলাদেশ প্রতিদিন।

আরো পড়ুন