1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:৫৯ অপরাহ্ন

ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন এবং উত্তর!

আজকে Electrical Viva Bangla প্রশ্ন এবং উত্তরে আপনাদের জানাবো আরো কিছু নতুন নতুন প্রশ্ন এবং খুব সহজ ভাষায় সেগুলোর উত্তর।আজকের পর্বে আপনারা ইলেক্ট্রিক্যাল ভাইভা প্রশ্ন এবং উত্তর । চাকুরীর প্রশ্নে এই প্রশ্নগুলো প্রায়ই আশে এবং এগুলো আপনাদের ভাইভা প্রশ্নতেও আসে, তাই চলুন প্রশ্ন এবং উত্তরগুলো জেনে নেই ।

আজ আমরা Electrical Viva Bangla প্রশ্ন এবং উত্তরে নিম্নের বিষয়গুলো জানতে পারবোঃ

ট্রান্সফরমেশন রেশিও বলতে কি বোঝ ?

ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার কাকে বলে ?

পাওয়ার লাইন ক্যারিয়ার (PLC) বলতে কি বোঝ ?

অটো ট্রান্সফরমার বলতে কি বোঝ ?

আরএমএস (R.M.S) মান মানে কি ? এর মান কত ধরা হয় ?

রেজিস্টিভিটি বা স্পেসিফিক রেজিস্ট্যান্স কাকে বলে ?

ট্রান্সফরমেশন রেশিও বলতে কি বোঝ ?

আমরা জানি ট্রান্সফরমার উভয় দিকের কারেন্ট এবং ইন্ডিউসড ভোল্টেজ এর কয়েলের প্যাঁচের সংখ্যার সাথে নির্দিষ্ট রেশিও বা অনুপাত মেনে চলে । ট্রান্সফরমারের এই রেশিও বা অনুপাতকে টার্ন রেশিও বা ট্রান্সফরমেশন রেশিও বলে । ট্রান্সফরমেশন রেশিওকে a দ্বারা প্রকাশ করা হয়ে থাকে । এখানে a= a = Ep/Es = Np/Ns = Is/Ip  এই অনুপাত মেনে হিসেব করা হয়ে থাকে ।

ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার কাকে বলে ?

ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমারের দুটি অংশ থাকে, একটাকে বলে CT  বা Current Transformer আরেকটাকে বলে PT বা Potential Transformer । যখন সার্কিটে কম রেঞ্জের মিটার দিয়ে বেশি পরিমাণ কারেন্ট পরিমাপ করার দরকার হয় তখন CT  বা Current Transformer ব্যাবহার করা হয় । আবার সার্কিটে কম রেঞ্জের মিটার দিয়ে বেশি পরিমাণ ভোল্টেজ পরিমাপ করতে হয় তখন PT বা Potential Transformer ব্যাবহার করা হয়ে থাকে । যখন PT এবং CT কে উপড়ের নির্দেশনা অনুযায়ী ব্যাবহার করা হয় তখন এটাকে ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার বলা হয় ।

পাওয়ার লাইন ক্যারিয়ার (PLC) বলতে কি বোঝ ?

যখন কোন লাইনের দ্বারা রিসিভিং স্টেশন, পাওয়ার স্টেশন এবং সাব-স্টেশনের নিজস্ব প্রয়োজন অনুযায়ী যোগাযোগ ব্যবস্থা টেলিফোনের মাধ্যমে সংগঠিত হয় তাকেই বলা হয় (PLC) বা পাওয়ার লাইন ক্যারিয়ার

অটো ট্রান্সফরমার বলতে কি বোঝ ?
এটি একটি ব্যাতিক্রম ধরনের ট্রান্সফরমার যেটার মাঝে শুধুমাত্র একটি ওয়াইন্ডিং করা হয় । এই ওয়াইন্ডিং এর কিছু অংশ সেকেন্ডারি এবং কিছু অংশ প্রাইমারি । এই ট্রান্সফরমারের উভয় কয়েল ম্যাগনেটিক এবং ইলেকট্রিক্যালি সংযুক্ত । দুই ওয়াইন্ডিং এবং কার্যপ্রণালী ট্রান্সফরমারের মতোই বলে একে অটো ট্রান্সফরমার বলা হয় ।

আরএমএস (R.M.S) মান মানে কি ? এর মান কত ধরা হয় ?

কোন সার্কিটে নির্দিস্ট সময়ের মাঝে একটা নির্দিস্ট পরিমানের ডাইরেক্ট কারেন্ট বা DC প্রবাহীত হবার ফলে যে পরিমানের তাপ উৎপন্ন হয়ে থাকে সেই পরিমানের তাপ উৎপন্ন করার জন্য উক্ত সার্কিটে সমান সময়ে যেই পরিমাণের অল্টারনেটিং কারেন্ট বা AC প্রবাহীত করার দরকার হয় তাকে উক্ত AC কারেন্ট এর আরএমএস (R.M.S) মান বলা হয় ।

আরএমএস (R.M.S) মান ধরা হয়, RMS Value = 0.707  Max.

রেজিস্টিভিটি বা স্পেসিফিক রেজিস্ট্যান্স কাকে বলে ?

কোন একটি নির্দিষ্ট তাপমাত্রায় একক প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল এবং একক দৈর্ঘ্য বিশিষ্ট কোন পরিবাহি পদার্থ এর অথবা একক    বাহু বিশিষ্ট একটি ঘনক আকৃতির পরিবাহি পদার্থ এর দুইটা বিপরিত তলের মধ্যবর্তী রেজিস্ট্যান্স বা রোধকে ঐ পরিবাহির রেজিস্টিভিটি বা স্পেসিফিক রেজিস্ট্যান্স বা আপেক্ষিক রোধ বলা হয়ে থাকে ।

আরো পড়ুন