1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৫০ পূর্বাহ্ন

একজন শীর্ষ ব্যবসায়ীর যে দশটি গুন থাকে !

ব্যবসার জগত আজ অত্যন্ত প্রতিযোগিতামূলক।এই জগতে খ্যাতি অর্জন করতে হলে আপনার অতিরিক্ত কিছু গুনাবলি থাকতে হবে যা আপনাকে অন্য হাজারও ব্যবসায়ী থেকে আলাদা করবে।এই হল দশটি গুন যা একজন বিশিষ্ট ব্যবসায়ী হতে আপনার অবশ্যই থাকতে হবে।

১।নেতৃত্ব :

একজন সফল ব্যবসায়ী হতে একজন মহান নেতা হওয়া প্রয়োজন।এর মানে মানব সম্পদ নিয়ন্ত্রণ করা, ভাল চিন্তা করা,ফলাফলের দায়িত্ব ভার গ্রহন করা এবং ব্যবসায় লাভ করার ক্ষমতা আপনার থাকতে হবে।

২। ঝুঁকি নেওয়া :

আপনার পেশাগত জীবনে, আপনাকে অনেক ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করতে হবে।ব্যবসার অর্থই ঝুঁকি নেওয়া।কখনও এই ঝুঁকি অভুতপূর্ব সাফল্য বয়ে আনবে এবং কখনও বিপর্যস্ত করবে।আপনি আপনার ব্যর্থতা থেকে অভিজ্ঞতা লাভ করবেন এবং কি করতে হবে এবং কি করতে হবে না এর প্রখর জ্ঞান বিকশিত করবেন।

৩। প্রতিযোগিতামূলক স্বভাব :

এটা একটি প্রতিযোগিতাপূর্ণ জগত এবং এখানে টিকে থাকতে আপনাকে এর সাথেই চলতে হবে।প্রত্যেকটি সুযোগ গ্রহণের চেষ্টা করতে হবে, অন্যদের তুলনায় ভালো হওয়ার চেষ্টা করতে হবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নিজের সঙ্গেই প্রতিযোগিতা করতে হবে।নিজের সাথে ক্রমাগত যুদ্ধের মাধ্যমে নিজের মধ্যে উৎকৃষ্টতা বয়ে আনতে হবে।

৪। জ্ঞানসম্পন্নতা :

একজন বিশিষ্ট ব্যবসায়ী হতে আপনাকে জ্ঞানী হতে হবে। আপনার অভিজ্ঞতা আপনাকে প্রতিদিন জ্ঞানী করবে।নিজের এবং অন্যদের ভুল থেকে শিখার চেষ্টা করতে হবে,উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে হবে। আধুনিক বিজ্ঞান, প্রযুক্তি, রাজনীতি, ভূগোল, ইতিহাস সম্পর্কে জ্ঞান সংগ্রহ করতে হবে এবং সৃজনশীল হতে হবে।

৫।উদ্যোগ গ্রহন :

শুধু সুযোগের অপেক্ষায় থাকলে হবে না; কিছু করার জন্য প্রাথমিক উদ্যোগ গ্রহন করতে হবে।মহান নেতার ঘটনা ঘটার অপেক্ষায় থাকতেন না। তারা ঘটনা ঘটাতেন।ধারাবাহিকভাবে কাজ করতে হবে এটা আপনার এবং আপনার কর্মচারীদের তীক্ষ্ণ করবে।এভাবে যখনই কিছু হবে আপনি সাথে সাথে কাজ শুরু করতে পারবেন।

৬। যোগাযোগ :

আপনার অবশ্যই যোগাযোগে ভাল দক্ষতা থাকতে হবে। আপনার অবিরত ভাবে কথা বলতে হবে সে যেই হোক আপনার ব্যবসার অংশীদার, বিরোধী অথবা কর্মচারী। মাঝে মাঝে আপনাকে সেমিনারে উপস্থিত থাকতে হবে কথা বলতে হবে। আপনার যদি সর্বসাধারণের সামনে কথা বলতে সমস্যা হয়, তা কাটিয়ে উঠা প্রয়োজন। আপনার কন্ঠস্বর হতে হবে শক্তিশালী, সাহসী এবং আত্মবিশ্বাসী। কথা বলার সময় আপনাকে আপনার ধারনা সম্পর্কে স্পষ্ট হতে হবে।

৭।উচ্চাকাঙ্ক্ষা :

সর্বদা সীমাকে অতিক্রমের চেষ্টা করুন।যা আছে তার চেয়ে বেশী অর্জনের চেষ্টা করুন। এভাবে আপনি আপনার স্বপ্নের চেয়েও অধিক সফল হতে পারবেন। এই উচ্চাকাঙ্ক্ষা আপনাকে কঠোর পরিশ্রম করতে প্রণোদিত করবে।

৮। নির্ভরযোগ্য:

যখন আপনি ওয়াদা করবেন তা ভঙ্গ করবেন না। যদি আপনি আপনার ওয়াদাতে অটুট থাকেন, মানুষ আপনার উপর বিশ্বাস এবং নির্ভর করবে। যদি আপনি আপনার ওয়াদাতে অটুট না থাকেন তাহলে আপনার মর্যদাতে লাল দাগ পরবে।

৯। নৈতিকতা :

অনৈতিক কিছু করবেন না। এটা শুধু আপনার মর্যাদার জন্য ক্ষতিকরই না, এটা আপনার সততাকেও প্রশ্নবিদ্ধ করবে।

১০।বন্ধুসুলভ:

ভাল স্বভাবই নিশ্চিত করবে যে সবাই আপনাকে পছন্দ করে। একজন বিশিষ্ট ব্যবসায়ী হওয়া অসম্ভব যদি সাধারণ মানুষ আপনাকে পছন্দ না করে। যদি কারও এই গুনগুলো থাকে তাহলে ব্যবসায় সফলতা নিশ্চিত।

অধিকাংশ বাংলাদেশী ব্যবসায়ীদের এই গুনগুলো রয়েছে।যারা ব্যবসায় সফলতা অর্জনের পরিকল্পনা করছে তাদের লক্ষ্য অর্জনে এই গুনগুলো অনুসরণ করা উচিত।

আরো পড়ুন