1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৮:০৯ পূর্বাহ্ন

এক্ষনি জেনে নিন কলার গুনাগুন, যা এখনো আপনার অজানা।।

মজাদার একটি ফলের নাম কলা। অনেকে এটা খেতে খুবই পছন্দ করেন আবার কেউবা এড়িয়ে যান। কিন্তু খাবার হিসেবে ব্যবহারের পাশপাশি কলা দিয়ে আরও কিছু কাজ করা যায়। জেনে নিন কলার ব্যতিক্রমী কয়েকটি ব্যবহার-

ফেসপ্যাক

বলা হয়ে থাকে, হাতের কাছে কলা থাকলে আর কোনও ফেসপ্যাকের দরকার নেই। সত্যিই তাই। কলার ফেসপ্যাক ত্বকের আদ্রতা ধরে রাখতে সহায়তা করে। এছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ত্বককে নরম ও কোমল রাখতে কলার ফেসপ্যাক বেশ কার্যকরী। এজন্য মাঝারি আকৃতির একটি কলা পেস্ট বানিয়ে আপনার মুখে ও ঘাড়ে ব্যবহার করুন। ১০-২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে ভালো উপকার পাবেন।

মাংস নরম করতে

মাংসকে আরও বেশি নরম করতে কলা ব্যবহার করা হয়ে থাকে। এশিয়ার দেশগুলোতে এটা প্রচলিত। যদি কখনও মনে হয় আপনার রান্না করা মাংস সেদ্ধ হচ্ছে না তাহলে পাকা কলা ব্যবহার করুন। খোসা ছাড়িয়ে পরিমাণমতো কলা মাংসে যোগ করুন। দেখবেন দ্রুতই সেদ্ধ হয়ে গেছে।

জুতা পলিশ করতে

জুতা পলিশ করতে কলা নয়, ব্যবহার করতে হবে এর খোসা। কলার খোসা ব্যবহার করে চামড়ার জুতোকে ঝকঝকে করে তুলতে পারবেন। এজন্য প্রথমেই কলার খোসা ছাড়িয়ে নিন। এরপর খোসার ভেতরের অংশ দিয়ে জুতা পলিশ করে নরম কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন জুতা আগের অবস্থায় ফিরে এসেছে।

বাসায় থাকা গাছ পরিষ্কার করতে

অনেকের বাসায় শখের অনেক গাছ রয়েছে। সেগুলোতে ময়লা জমবে এটাই স্বাভাবিক। কিন্তু এই ময়লা পরিষ্কার করাই ঝামেলা। পানি দিয়ে পরিষ্কার করতে গেলে ময়লা চারদিকে ছড়িয়ে পড়ে। কী করবেন তাহলে? চিন্তা নেই, বাসায় থাকা গাছ পরিষ্কার করতে কলার খোসা খুবই কার্যকরী। এজন্য খোসা ছাড়িয়ে এর ভেতরের অংশ দিয়ে গাছের পাতা মুছে দিন। দেখবেন পাতা খুবই পরিষ্কার হয়েছে, যেমনটি আপনি চাচ্ছিলেন।

আরো পড়ুন