1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৩৯ পূর্বাহ্ন

এত আবেগ ভাল না!

” স্যার/ বড় ভাইয়া আমি অনেক দিন থেকে বেকার প্লিজ আমাকে কেউ একটা জব দেন । আমি যেকোন কাজ করতে পারবো। আমার সিজিপিএ ভাল”

পরিণামঃ গ্রুপের ভিতরে ঘাপটি মেরে লুকিয়ে থাকা একদল প্রতারক সুযোগ সন্ধানী চাকরি দেবার নাম করে তোমাকে তার ফোন নং দিয়ে ডেকে নিবে। কিন্তু কোন কোম্পানির নাম উল্লেখ করবে না। ঠিকানা উল্লেখ করবে না। তুমি চাকরী পাওয়ার আশায় তার নিকটে যাবে, এরপর প্রতারক চক্র চাকরী দেওয়ার নাম করে তোমার নিকট থেকে সর্বস্ব কেড়ে নিবে। কিংবা ঘটতে পারে আরো বড় ধরনের দূর্ঘটনা। কাজেই তুমি যদি মনে করো চাকরীর জন্যে তুমি যেকোন কাজ করতে পারবে? তবে ইজি বাইক চালাও, সেটা না পারলে ইজি বাইক সার্ভিসিং করো। তা না পারলে একটা ইলেক্ট্রিক দোকান দাও, সেটা না পারলে একটি পলিটেকনিকের সামনে বইয়ের লাইব্রেরী দাও। কোনকিছু না পারলে গ্রামে গিয়ে বাড়ি বাড়ি হাউস ওয়্যারিং করো। তাই বলে ভিক্ষা করো না। তোমার ভিক্ষা চাওয়ার সুযোগে প্রতারক চক্রের ফাঁদে পড়ে ঘটতে পারে বিরাট বড় সর্বনাশ।

প্রতিষ্ঠিত কোন প্রতিষ্ঠানের জব সার্কুলার ছাড়া, ফেসবুকে অপরিচিত কারো মাধ্যমে চাকরি খুজতে গিয়ে নিজের জীবনকে বিপন্ন করো না Please,

ফেসবুক বিশাল বড় একটি পরিসর। এখানে আমার একার পক্ষে দিনরাত ২৪ ঘন্টা এটাকে পাহাড়া দিয়ে রাখা খুবই দুষ্কর। কাজেই তোমরাও একটু সতর্ক বা সাবধান হও। আবেগ পরিহার করো। মনে রেখো পৃথিবীতে কেউই আজীবন বেকার থাকে না। আবার সবাই কমবেশি কিছুদিন বা বেশিদিন বেকার থাকে। আমি নিজেও বেকার ছিলাম দীর্ঘদিন। সামান্য পাউরুটি খেয়ে দুপুরের লাঞ্চ করে তারপর চাকরির ইন্টারভিও দিয়েছি। পকেটে ২ টাকা ভাড়া কম ছিলো বলে বাসের কন্ডাকটর বাস থেকে রাত ৯ঃ০০ টায় কুড়িল বিশ্বরোড নামিয়ে দিয়েছে। ০২ টাকার জন্য এয়ারপোর্ট পর্যন্ত হেঁটে এসেছি। ছোট বেলায় ক্লাস সিক্সে থেকে দোকানে দোকানে ফেরী করে আসইক্রিম বিক্রি করে স্কুলের বই কিনেছি। তারপরও তোমরা জেনে অবাক হবে যে, আমার চেয়েও আরও বেশি সংগ্রামী আরও বেশি ধৈর্যশীল আরও বেশি পরিশ্রমী ইঞ্জিনিয়ার এই গ্রুপে রয়েছেন। তারা ত্যাগ স্বীকার করেই আজকের এই অবস্থানে এসেছেন। তারা আমার চেয়েও অনেক বড় মানুষ। অতএব, এত অল্পতে বিচলিত হইয়ো না।

গ্রুপের মডারেটর মাজেদ ভাই, আজাদ ভাই তো দীর্ঘদিন থেকে সরকারী চাকুরীর প্রস্তুুতির প্রচারনা চালাচ্ছেন। তোমরা তাদের নিকটে যাও। ভাল মানুষ রেখে তোমরা কেন প্রতারকের নিকটে যাচ্ছো। মাজেদ ভাই বা আজাদ ভাইয়ের নিকটে গিয়ে সরকারি চাকুরীর প্রস্তুতি নিতে আলোচনা করো। টাকা লাগবে? টাকা নেই। সরাসরি বললেই তো হয়। একজন দুজন বিনা পয়সায় পড়াবেন উনারা কোন সমস্যা নেই। না পড়ালে আমাকে বলবে। দরকার হলে আমি মাজেদ ভাই এবং আজাদ ভাইকে অনুরোধ করবো। আর যদি লজ্জা লাগে তবে সেটাও বলবে, দরকার হলে অল্প খরচে তোমার পড়াশুনার ব্যাবস্থা মাজেদ ভাই করবেন। উনি এ বিষয়ে আমাকে বলেছিলেন ইতিপূর্বে। তবুও তোমাদের সকলের প্রতি অনুরোধ। আবেগের বশবর্তী হয়ে প্রতারকের ফাঁদে পা দিও না। চাকরী পাওয়া এত সোজা নয় যে, কেউ ফোন করতে বললো আর ফোন দেওয়ার সাথে সাথে চাকরী হয়ে গেলো। পৃথিবীতে এমন কোন সহজ রাস্তা নেই, যে রাস্তায় পরিশ্রম ছাড়া উন্নত ক্যারিয়ার গড়া যায়।

নাজমুল হক।

আরো পড়ুন