1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:২৩ পূর্বাহ্ন

বাংলাদেশে এম.ফিল. প্রোগ্রামে ভর্তির যোগ্যতা !

প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় সনাতন পদ্ধতিতে যে কোন একটিতে ন্যূনতম প্রথম বিভাগ ও অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।এবংকলা/সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ।

প্রার্থীদের ক্ষেত্রে বি.এ/ বি.এস.এস. (অনার্স) এবং এমএ/এমএসএস পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোন একটিতে ন্যূনতম ৫৫% ও অন্যটিতে ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে (তবে, কলা অনুষদভুক্ত বাংলা ও ইংরেজি বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্র- ছাত্রীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে) অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষার একটিতে ন্যূনতম সিজিপিএ ৩,২৫ ও অন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

অথবা আইন/বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে এলএলবি (অনার্স)/বিবিএ/বিকম (অনার্স)/বিবিএস (অনার্স) এবং এলএলএম/ এমবিএ/এমকম/এমবিএস পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোন একটিতে ন্যূনতম প্রথম শ্রেণী ও অন্যটিতে ন্যূনতম ৫৫% নম্বরথাকতে হবে অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষার একটিতে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ ওঅন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে। অথবা বিজ্ঞান/জীব ও ভূ-বিজ্ঞান/কৃষি/প্রকৌশল অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে বিএসসি (অনার্স) / বিএসসি (এজি)/বিফার্ম (অনার্স)/ বিএসসি (ইঞ্জিনিয়ারিং)/সমমান এবং এমএসসি/ এমএস (এজি)/ এমফার্ম/ এমএসসি (ইঞ্জিনিয়ারিং)।

সমমান পরীক্ষায় সনাতন পদ্ধতিতে যে কোন একটি ন্যূনতম প্রথম শ্রেণী ও অন্যটিতে ন্যূনতম ৫৫% নম্বর থাকতে হবে অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষার একটিতে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ এবং অন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে। অথবা এমবিবিএস/বিডিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৬০% নম্বর থাকতে হবে।

ডিভিএম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৬০% নম্বর অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে। অথবা যে সকল প্রার্থীর উপরে বর্ণিত ৫ ধারার উপধারা (১) ও (২) এর শিক্ষাগত যোগ্যতার কোন একটি শর্ত পূরণ হয় না, তাঁরা এম.ফিল. প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন, যদি তাঁদের (ক)সরকারী কলেজে ৩ (তিন) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা (খ) অনার্স পর্যায়ের বেসরকারি ডিগ্রি কলেজে অনার্স শ্রেণীতে ৩(তিন) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা (গ)কোন ¯সীকৃত গবেষণা প্রতিষ্ঠানে ৩ (তিন) বছরের গবেষণা কাজের অভিজ্ঞতা এবং সেই সাথে প্রতি ক্ষেত্রে (ক অথবা খ অথবা গ)কোন ¯সীকৃত জার্নালে ন্যূনতম ২টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়ে থাকে/গৃহীত হয়ে থাকে।

তবে এমফিল প্রোগ্রামে ভর্তির অনুমতিপ্রাপ্ত প্রার্থীগণ পিএইচডি প্রোগ্রামে স্থানান্তর হতে পারবেন না এবং শিক্ষা জীবনের কোন পর্যায়েই ২য় বিভাগ/শ্রেণী/সিজিপিএ ৩.০০ এর কম থাকলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন।

আরো পড়ুন