1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১০:৩০ পূর্বাহ্ন

কিছু করার এই তো সময় দিন চলে যায়!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার শখ ছিলো কিন্তু রেজাল্টের পর যখন বাবাকে ফোন করে বলেছিলো, বাবা অর্থনীতি কপালে নেই ফিলোসফি পড়লে কেমন হয়? বাবা বললো, নিয়ে নে! জীবন অন্যরকম হবে! সেই মেয়েটি এখন ব্রিটিশ বিখ্যাত ব্রান্ড মার্কস এন্ড স্পেন্সারের বাংলাদেশ প্রধান স্বপ্না ভৌমিক!

উদাহরণটি দিয়ে শুরু করলাম কারণ আমি নিজেও কেডিএস এক্সেসোরিজে জব করি সেই সুবাদে গ্লোবাল ব্রান্ড সম্বন্ধে খবর রাখতে হয়! ওদের নিয়ে কাজ করতে হয়!

বিশ্ববিদ্যালয়ের টপ সাবজেক্ট থেকে পড়া ছেলেটি যখন দেখি ডিগ্রী পাশ করা একটি কর্মদক্ষ ছেলের কাছে হেরে গিয়ে তার অধস্তন তখন মনে মনে ভাবি তোমরা যারা ভালো প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পেয়ে অন্যদের স্টুডেন্ট ই মনে করো না তাদের ভবিষ্যতে অনেক কিছু দেখার বাকী আছে!

পৃথিবী বিখ্যাত ফোর্ড মোটর্সের প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড মাত্র ১৬ বছর বয়সে পড়া লেখা ছাড়তে বাধ্য হয়েছিলেন! কিন্তু অধ্যবসায় ছাড়তে পারেননি বলে তিনি জীবনের টেস্ট সিরিজ জয় করেছিলেন!

থ্রী ইডিয়টসের নায়ক আমির খান বাস্তব জীবনেও মাত্র দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়েছিলেন! বাস্তব জীবনেও আর্থিক অনটন এবং পেটের টান তাকে ধীরে ধীরে একজন অভিনেতা করে তুলেছিলো! তা না হলে এভাবে নিজের চরিত্র ফুটিয়ে তোলা যায় না রে পাগলা শুধু কৃত্রিম অভিনয় দিয়ে!

এমন অনেক উদাহরণ আছে! হাজারো উদাহরণ! লেখাটি তাদের জন্য যারা কোন ভালো প্রতিষ্ঠানে লেখা পড়া করার পর এমন ভাব দেখায় যেনো অন্য প্রতিষ্ঠানগুলো কোন ইনস্টিটিউশন ই না!

ভালো কোন সাবজেক্টে পড়ার পর মনে করে অন্য কোন সাবজেক্ট কোন বিষয় ই না!

আমি নিজে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র সুতরাং কাছ থেকে দেখেছি কিভাবে আমরা অন্যদের বিষয় নিয়ে হেয় করতাম অথবা অন্যরা আমাদের বিষয় নিয়ে হেয় করতো!

অন্যদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়লে মনে হয় আমরাই সেরা! জীবন জিতে গেছে! হাস্যকর!

আবার আইবিএ পড়লে ভাবে পাবলিকের অন্যান্য বিষয় কেবলি ধইঞ্চা!

ডাক্তারি ইঞ্জিনিয়ারিং পড়লে তো পা মাটিতে পড়ে না! দেশে আমরাই সেরা!

ও তো মাদ্রাসায় পড়ে! ও পলিটেকনিক! ও পাস কোর্স! ইয়ু ইয়ু ক্ষেত!

দূর পাগলা! দেশ জাতি সমাজ দিন শেষে যাকে মনে রাখবে শ্রদ্ধা ভরে সে ই সেরা! সে ই জীবনে সফল! সে কামিয়াবী! কিছু করার এই তো সময় দিন চলে যায়…..!

লিখেছেন, Abdur Rob Sharif

আরো পড়ুন