1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৫০ অপরাহ্ন

ক্যানসার প্রতিরোধে ছয় ধরনের খাবার!

৪ ফেব্রুয়ারি ছিল বিশ্ব ক্যানসার দিবস। এই বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘ক্যানসার আমাদের আয়ত্ত্বের বাইরে নয়। একটু সচেতন হয়ে দৈনন্দিন খাদ্যাভাস এবং জীবনযাপনে কিছু পরিবর্তন আনলে ক্যানসার প্রতিরোধ করা সম্ভব। গবেষকদের মতে, ক্যানসার প্রতিরোধে সঠিক খাদ্যাভ্যাস খুবই জরুরি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে দেওয়া হয়েছে ক্যানসার প্রতিরোধে ছয়টি খাদ্যের পরামর্শ।

১. এড়িয়ে চলুন ক্যানসারে জন্য দায়ী উপাদান

এমন খাদ্যদ্রব্য বা নেশাজাতীয় দ্রব্য গ্রহণ করা উচিত নয় যেগুলোতে ক্যানসার হওয়ার উপাদান বা কারসিনোজেন্স রয়েছে। এটি দেহের কোষীয় বিপাকীয় পদ্ধতিকে ক্ষতিগ্রস্ত করে। কারসিনোজেন্স তৈরির অন্যতম কারণ হচ্ছে ধূমপান, টোবাকো এবং অ্যালকোহল গ্রহণ। এসব নেশা জাতীয় দ্রব্য ত্যাগ করলে ক্যানসারের ঝুঁকি কমানো সম্ভব।

এ ছাড়া বিভিন্ন ধরনের ক্ষতিকারক গ্যাস এবং রাসায়নিক দ্রব্য থেকে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। যেসব ব্যক্তিরা গ্যাস বা রাসায়নিক কারখানায় কাজ করেন তাঁদের অনেক বেশি সচেতন থাকা প্রয়োজন। প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য এড়িয়ে চলুন। এগুলোতেও ক্যানসার হওয়ার উপাদান থাকে। নিয়মিত তাজা ফল এবং সবজি গ্রহণ করুন।

২. সবুজ সবজি গ্রহণ

বিভিন্ন ধরনের সবুজ সবজি ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। শীতকাল সবজির জন্য সবচেয়ে ভালো সময়। সবুজ সবজি যেমন : পালং,মেথি ইত্যাদি আপনার খাদ্য তালিকায় প্রতিদিনই রাখতে পারেন। স্যুপ, রুটি-পরোটা এবং ডাল তৈরিতে এসব সবজি ব্যবহার করতে পারেন। তাজা সুবজ সবজি ক্যানসারের উপাদানগুলোর কার্যক্ষমতা কমিয়ে দিতে সাহায্য করে।

৩. রাঙিয়ে তুলুন খাবারের থালা

পুরনো প্রবাদে রয়েছে, খাবারের থালা যদি বেশি রঙিন হয় তবে সুস্বাস্থ্যের আশা করতে পারেন আপনি। তাই খাবারের থালাকে সাজিয়ে তুলুন বিভিন্ন রঙের সবজি দিয়ে। সবজিতে রয়েছে প্রচুর ভিটামিন যেগুলো ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। তাই খাবারের থালাকে সাজিয়ে তুলুন ফুলকপি, গাজর, বিট-পালং ইত্যাদি সবজি দিয়ে।

৪. পেঁয়াজ ও রসুন

খাবারের তালিকায় অবশ্যই পেঁয়াজ এবং রসুন রাখুন। এগুলো ক্যানসার প্রতিরোধে ভালো কাজ করে।

৫. হয়ে উঠুন নিরামিষভুজী

গরু, খাসি বা লাল মাংস খাওয়া এড়িয়ে চলুন। এ ধরনের মাংসগুলো ক্যানসার তৈরিতে সাহায্য করে। সম্প্রতি গবেষণায় বলা হয়, মাংস খাওয়া বাদ দিয়ে খাদ্যাভ্যাসে যদি প্রচুর পরিমাণ সবজি রাখা যায় তবে সেটি ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়া বেশি পোড়া খাবারও এড়িয়ে চলুন।

৬. ভেষজ খাবার

কিছু ভেষজ জাতীয় খাবারে এন্টি অক্সিডেন্ট থাকে। যা ক্যানসারের কোষ ঝিল্লি তৈরি ব্ন্ধ করতে কার্যকরী। ভেষজ জাতীয় খাবার যেমন অশ্বগন্ধা, তুলসি, ত্রিফলা ইত্যাদি। তাই এ ধরনের খাবারের অভ্যাস করতে পারেন।

আরো পড়ুন