1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন

‘গেস্ট’ মুড অ্যান্ড্রয়েড ফোনে !

আপনার সাধের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি অন্য কাউকে ব্যবহার করতে দেবেন কিছুদিনের জন্য। এখন বুঝতে পারছেন না আপনার ডেটাগুলো কী করবেন! অন্যের হাতে ফোন দিলে সে আপনার অনেক ব্যক্তিগত তথ্যই হয়তো দেখে ফেলবে স্বাভাবিকভাবেই। না পারছেন সেগুলো মুছে ফেলতে, এদিকে ফোন ধার না দিয়েও উপায় নেই। তাহলে কী করবেন? এই সমস্যা সমাধানের সুযোগ রয়েছে এখন ‘গেস্ট’ মুড চালু করার মাধ্যমে। এনডিটিভির খবর থেকে জানা গেল, অ্যান্ড্রয়েড ফোনের নতুন সংস্করণ ললিপপ ৫.০-তে থাকছে এই বিশেষ সুবিধা।

এই বিশেষ ‘গেস্ট’ মুডটি আপনার কোনো অ্যাপস ব্যবহার করে চালু করতে হবে না। মূল সিস্টেমের মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে এই ব্যবস্থাটি। এটি চালু করার সাথে সাথে একটি আলাদা ‘গেস্ট’ প্রোফাইল তৈরি হয়ে যাবে। এই প্রোফাইলে আপনার কোনো ধরনের বার্তা, ফোন নম্বর, ইনস্টল করা অ্যাপস কিংবা ছবি-কোনোকিছুই থাকবে না। শুধু তাই নয়, গেস্ট মুড থেকে আপনি যখন আবার ইউজার মুডে ফিরে আসবেন, গেস্ট মুডে জমায়েত হওয়া সব তথ্যও আবার একদম মুছে যাবে! এতে করে আপনার ফোনটি কিছুদিনের জন্য কাউকে ব্যবহার করতে দেওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত তথ্য নিয়ে কোনো ধরনের দুশ্চিন্তাই আর থাকবে না আপনার।

গেস্ট মুডের সুবিধাটি পেতে হলে আপনার অ্যান্ড্রয়েড ফোনের সংস্করণ ললিপপ ৫.০ হতে হবে। নোটিফিকেশন বার থেকে ম্যানুয়াল পদ্ধতিতেই গেস্ট মুড চালু করা যাবে। তবে এর ধরন মোবাইল অনুসারে ভিন্ন হতে পারে, একই সাথে একেক মোবাইলের ক্ষেত্রে এই মুডটি চালু হতেও একেকরকম সময় লাগবে। তবে তা মিনিট খানেকেরই ব্যাপার মাত্র।

‘গেস্ট’ এর কাজকর্ম শেষ হয়ে গেলে গুগল অ্যাকাউন্টের মাধ্যমে আপনি আবারও ইউজার মুডে ফিরে আসতে পারবেন এবং বহাল তবিয়তে ফেরত পাবেন আপনার নিজস্ব সব ডেটা কিংবা অ্যাপস। একই সাথে, স্বয়ংক্রিয়ভাবেই ‘গেস্ট’ মুডে ফোনে যা তথ্য, ছবি বা অ্যাপস জমা হয়েছিল; সেগুলো একদম হাওয়া হয়ে যাবে।

অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনেই এই সুবিধাটি কাজ করার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন