1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:৫৬ পূর্বাহ্ন

গ্যাসের চুলায় কালি পড়ে? নিজেয় সমাধান করুন!

গ্যাসের চুলায় রান্না করেন এমন গৃহিণী কিন্তু কম নয়। গ্যাসের রান্না করা তুলনামূলক ভাবে সহজ ও ঝামেলা মুক্ত। তবে কিছু কিছু সময় দেখা যায় চুলায় প্রচুর পরিমানে কালি পড়ছে। আর তার কারনে আপনার হাড়ি ও পাতিলের নিচে কালি পড়ছে। এই সমস্যাটি নানা কারনে হতে পারে। সেই সব সমস্যা ও তার সমাধান নিয়েই আজ আমরা কথা বলবো।

আপনারা খেয়াল করে দেখবেন, যখন চুলার আগুন হলুদ বর্ন ধারন করে তখনি গ্যাসের চুলায় কালি পড়ে থাকে। এটি নানা কারনে হতে পারে। চুলার উপরে ভাত বা অন্য কিছু রান্না করলে অনেক সময় সেটা উপচিয়ে পরে, ফলে সেটা পুড়ে কালির সৃষ্টি করে থাকে। আবার অনেক দিন চুলা ব্যবহার করার কারনেও চাকতির নিচে জং এর কারনে কালি পড়তে পারে।

চাকতিটি চুলা থেকে বের করে ব্রাশ দিয়ে ভালো করে পরিস্কার করে নিন। চুলা থেকে চাকতিটি তুলে একটি ব্রাশ দিয়ে ঘষে ঘষে ভালো করে পরিস্কার করে নিন। তাতে করে আপনার চুলায় আর কালি হবে না. আবার অনেক চুলায় চাবির নিচে একটা মিক্সার থাকে সেটা কমিয়ে বাড়িয়ে আগুন হলুদ ও নিলাভ করা যায়। সেটা ঘুরিয়ে দেখতে পারেন কোথায় দিলে আগুন নীল হচ্ছে। তাহলে আসা করি আর পাতিলে কালি পড়বে না।

আর রান্না করার সময় সব সময় খেয়াল রাখবেন যেন চুলার ভিতর উপচে কিছু না পরে। কিছু দিন পর পর চুলা পরিস্কার করবেন, তাহলে আসা করি আর এই সমস্যার সম্মুখিন হতে হবেনা।

আরো পড়ুন