1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:০৬ পূর্বাহ্ন

চেনা পরিচয়ের বাইরের জ্যাক মা!

This photo taken on September 8, 2017 shows Jack Ma, chairman of Alibaba group, dancing to a medley of Michael Jackson songs during the Alibaba Annual Party at the Huanglong sports center in Hangzhou in China's eastern Zhejiang province. Ma danced with other Alibaba employees during the party, which was held to celebrate the 18th anniversary of the company's founding. / AFP PHOTO / STR / China OUT (Photo credit should read STR/AFP/Getty Images)

সপ্তাহে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সেকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা।তিনি একজন ঝানু ব্যবসায়ী। বাজার ধরা বা বাজারের মতিগতি বোঝায় তিনি বেশ দক্ষ। একারণেই হয়তো প্রায় ৪০ বিলিয়ন বা ৪ হাজার কোটি ডলারের মালিক হয়ে চীনের তৃতীয় শীর্ষ ধনী ব্যক্তি হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি।কিন্তু এই ব্যবসায়ীক বা ধনকুবের পরিচয়ের বাইরেও তার কিছু পরিচয় আছে যেগুলো সম্পর্কে অনেকেই অবগত নন।এক সময় শিক্ষক ছিলেন, সেই শিক্ষকতাকেই আবার পেশা হিসেবে নিতে চান।

তবে ছাত্র পড়ানো ছাড়াও তিনি যে কাজগুলো করে আনন্দ পান সেগুলো নিয়েই থাকছে এবারের ফিচার।ম্যান্ডোপপ গায়কজাক মা সরাসরি মঞ্চে উঠে গান গাইতে পছন্দ করেন। শত ব্যস্ততার মধ্যেও তাকে বিভিন্ন মিউজিক ফেস্টিভ্যালে, কোম্পানির পার্টিতে ও কনফারেন্সে গান গাইতে দেখা যায়। তার পছন্দের ঘরানার সঙ্গীত হচ্ছে ৯০ এর দশকের ম্যান্ডোপপ। গত বছর এক সোশ্যাল মিডিয়া পোস্টে নিজেকে তিনি, মনের আনন্দে গান গাওয়া তরুণ শিল্পী হিসেবে আখ্যায়িত করেন।মাইকেল জ্যাকসনের অনুকরণকারীতিনি মাইকেল জ্যাকসনের বিশাল ভক্ত। মঞ্চে উঠে দর্শকদের সামনে মাইকেল জ্যাকসনের মতো নাচতে তিনি লজ্জা পান না। গত বছর আলিবাবার বার্ষিক ইভেন্টে মাইকেল জ্যাকসনের অনুকরণে নাচেন। এসময় দর্শক সারিতে বসে ছিলেন আলিবাবার ৩০ হাজার কর্মী।ছবি আঁকার ওপরে তার কোনো প্রশিক্ষণ নেওয়া আছে কিনা তা জানা যায়নি।

তবে তার ছবিও এখন আমাদেও মোডিগালিয়ানি ও এডগার দেগাসের ছবির পাশে প্রদর্শিত হয়।২০১৪ সালে চিত্রশিল্পী ঝেং ফানঝির সহায়তা নিয়ে পৃথিবীর ছবি আঁকেন জ্যাক মা। ছবিটির নাম দেন ‘প্যারাডাইজ’। পরের বছর হংকংয়ে ছবিটি নিলামে তোলা হয়। ছবিটি ৫৬ লাখ ডলারে কিনে নেন তারই বন্ধু কিউয়ান ফেংলি।গত বছর নভেম্বরে ২২ মিনিটের একটি শর্ট ফিল্ম প্রযোজনা করে আলিবাবা। এতে মূল অভিনেতা হিসেবে ছিলেন জ্যাক মা। ছবিতে তাকে চীনের নামী দামি কুংফু তারকাদের বিরুদ্ধে লড়তে দেখা গেছে।সাংহাইয়ে অনুষ্ঠিত ছবির প্রিমিয়ারে তিনি তার প্রিয় হলিউড তারকা নিকোল কিডম্যানকে আমন্ত্রণ জানান। নিকোলও উড়ে এসে জ্যাক মার ‘গং সু দাও’ ছবিটির প্রচারণায় শামিল হন।

আরো পড়ুন