1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৪২ অপরাহ্ন

ছুটিতে বা বেড়াতে যাওয়ার আগে যে কাজ করতে ভুলবেন না!

যখন আপনার ছুটিটা চমৎকার কাটানোর জন্য আপনি ইতোমধ্যেই রাস্তায় নেমে পড়েছেন আপনি তখন স্বাভাবিক ভাবেই খুব ই উত্তেজিত অবস্থায় ছিলেন। এবং এটা খুব ই সত্যি যে আপনি আপনার প্রয়োজনীয় অনেক কিছুই আপনার বাড়ির টেবিলের উপর ফেলে এসেছেন। অথবা বাড়ির অনেক কাজ ই ভুলবশত অসম্পূর্ণ অবস্থায় রেখে এসছেন। আপনার ছুটি এবং আপনার পুরো জার্নি টা অবশ্যই চমৎকার কাটবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। তবে আপনি বাড়ি ফিরে এমন কিছু পরিস্থিতির স্বীকার হবেন যেটা আপনাকে আনন্দ থেকে পীড়া দিবে বেশি।

চলুন জেনে নেই এমন কিছু যেটা আপনার ভ্রমণ সহ বাড়ি ফেরতের সময়টুকুও স্বস্তিতেই কাটিয়ে দিবে।

পরিচ্ছন্নতা :

আপনি ভাবতে পারেন আপনি যে সময় টায় বাড়ি ছেড়ে যাচ্ছেন সেখানে কেনো আপনি পরিষ্কার পরিচ্ছন্নতায় মন দিতে যাবেন? আপনি তো বাড়ি ছেড়েই যাচ্ছেন কিছুদিন একঘেয়ে কাজগুলো রেখে মুক্ত হয়ে ঘুরে বেড়াতে! কিছুটা দিন পরম আনন্দ আর দায়িত্বহীন হয়ে কাটাতে। কিন্তু খুব মজার ব্যাপার হলো আপনি যখন যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত একটু কষ্ট করে কিছু কিছু ব্যাপার গুছিয়ে যান তাহলে ভ্রমণ থেকে ফিরে এসে আপনি নিজের প্রতি সন্তুষ্টই অনুভব করবেন।

আপনাকে যে কাজগুলো করতে হবে, প্রথমেই আপনার ফ্রিজ খালি করে যেতে হবে। কারণ আপনার দীর্ঘ দিনের অনুপস্থিতি আপনার ফ্রিজে রাখা খাবার গুলোর অবস্থা বারোটা বাজিয়ে দিবে। অবশ্যই খেয়াল রাখতে হবে আপনার ওয়াশিং মেশিনে কোনো ভেজা কাপড় অবশিষ্ট রেখে গেছেন কি না। এবং আপনি ড্রায়ার অফ করে গেছেন কি না সেদিকেও লক্ষ্য রাখতে হবে। আপনার ডাস্টবিন অবশ্যই পরিষ্কার করে যেতে হবে। আপনি এসে খুব ই শান্তি অনুভব করবেন যদি আপনার রান্না ঘরটা খুব সুন্দরভাবে গুছিয়ে যান। আপনার ওয়াশরুম টাও যেনো এর থেকে বাদ না যায়!

যাওয়ার আগে বিল পরিশোধ করে নিন!

আপনার যদি অনলাইন এ কোনো বিল পে করার কোনো সুযোগ না থাকে আপনি অবশ্যই আপনার বিল গুলো প্রি-পে অথবা অন্য কোনো শিডিউল করে নিন। আপনি যেখানে পরম আনন্দে ঘুড়ে বেড়াচ্ছেন সেখানে এই বিলের বাজে চিন্তা আপনাকে খারাপ একটা অনুভূতি এনে দিতে পারে। আপনার ভ্রমণ কে সুন্দর আর মনোরম করার জন্য এইটুক চিন্তা আপনাকে খানিক আগে করে নিলেই তাই ভালো হয়।

আপনার ব্যাংককে সর্তক করে যান।

” I `m sorry. Your card is denied.” এটা মোটেও কোনো সুখকর অনুভূতি দিবে না যখন আপনি আপনার ছুটি কাটানোর একটা সুন্দর রাতে ভালো একটা রেস্টুরেন্টে ডিনার করে বিল দেয়ার সময় এ কথা শুনতে পান। অথচ আপনার কার্ডে যথেষ্ট পরিমাণ টাকা ছিলো বলেই আপনি জানতেন! তাহলে ব্যাপার কি?

বিষয়টি হলো যখন আপনার কার্ডে অন্য কোনো দেশ থেকে চার্জ অন করা হয় তখন আপনার অত্র ব্যাংক কর্তৃপক্ষ কনফার্ম হওয়ার জন্য একটা ফ্রড এলার্ট করে দেয়। কিন্তু ততক্ষণে নিশ্চয়ই আপনার মাথা চক্কর দেয়া শুরু হয়ে যায়? ঠিক সে কারণে আপনি যখন কোথাও ছুটি কাটাতে বা ঘুরতে যাবেন অবশ্যই আপনার ব্যাংক কর্তৃপক্ষকে সেটা জানিয়ে যাবেন। আপনার এটিএম,ক্রেডিট কার্ড বা ডেবিট সব ধরণের ব্যাংকে আপনি আপনার ভেকেশান প্ল্যান সম্বন্ধে বলবেন। এবং এটা খুব ই ইম্পরট্যান্ট যদি আপনার ভ্রমণ টা হয় দেশের বাইরে। এতে করে কোনো এক দারুণ বিকেলে অথবা সুন্দর এক সন্ধ্যায় আপনাকে এ বিব্রত পরিস্থিতির শিকার হতে হবে না।

ফুড ফর হোমকামিং!

এটা খুব চমৎকার আইডিয়া যে আপনি যখন বাড়ি যাচ্ছেন তখন ফ্রিজ সম্পূর্ণ ভাবে খালি করে তবে ছুটি কাটাতে যাচ্ছেন। কিন্তু এ চমৎকার আইডিয়া দিয়ে তো আপনি যখন বাড়ি ফিরবেন তখনকার আপনার ক্লান্ত পেট কে খাবার দিতে পারবেন না। আপনার সবকিছু হওয়া চাই সাজানো গোছানো।

যেনো কিছুদিনের ফ্রেশ ভ্রমণের পরও আপনার মন বিষাদে না ভরে উঠে। আপনি খুব সহজ উপায় হিসেবে দুধ ফ্রিজে রেখে যেতে পারেন। যাতে করে যেই সকাল বেলা ফিরবেন সে সকালে চট করে এক কাপ চা খেয়ে নিয়ে নিতে পারেন। অথবা কোনো শক্ত খাবার যা নষ্ট হবার সম্ভাবনা নেই। এমন কিছু খাবার ও রাখা যায় যেগুলো শুধু Heated up করেই আপনি আপনার পেট পূজো করতে পারেন, যতক্ষন না আপনি কেনাকাটার জন্য গ্রোসারি পর্যন্ত যেতে পারছেন।

ফ্রেন্ডস এবং ফ্যামিলিকে আপডেট দেয়া!

এমন অনেকেই আছে যারা তাদের ছুটির সময়টা কাটাতে চায় ফ্যামিলি এবং ফ্রেন্ডদের থেকেও দূরে গিয়ে একা ভ্রমণ করতে। কিন্তু তাদের মধ্যে কোনো এক কাছের মানুষ কে অবশ্যই আপনার ভ্রমণপথ সম্পর্কে জানানো উচিত। যেহেতু আপনি একা নতুন কোথাও ভ্রমণ করছেন সেখানে আপনার অনিচ্ছাকৃত ভাবেই কখনো সাহায্য প্রয়োজন হতে পারে। খুব স্মার্ট হয় যদি আপনি কিছু ইমারজেন্সি কন্টাক্ট আপনার মোবাইলে ডাউনলোড করে নিন।

আরো পড়ুন