1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৪৩ পূর্বাহ্ন

টমাস আলভা এডিসনের জীবন ঘুরে যাওয়ার গল্প!

আজ শোনাবো, পৃথিবী বদলে দেওয়া একজন মানুষের জীবন থেকে নেওয়া একটি গল্প। গল্পটি তার শৈশবের টমাস আল্ভা এডিসন যার নাম । বিশ্বকে আলোকিত করার কারিগর । তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতি (বাল্ব) সহ এমন অনেক কিছু আবিষ্কার করেছিলেন, যা বিংশ শতাব্দীর জীবনযাত্রার মোড় ঘুড়িয়ে, একটি নতুন পথ তৈরি করে দিয়েছিল ।

একদিন শিশু এডিসন স্কুল থেকে বাড়ি ফিরে তার মায়ের হাতে একটি কাগজের টুকরো দিয়ে বলল, মা! স্যার এই চিঠিটি তোমাকে দিতে বলল। আর বললেন, চিঠিটা যেন শুধু তুমিই পড়। এডিসনের চিঠিটা ছেলের হাত থেকে নিলেন।

এডিসন মাকে জিজ্ঞেস করলো, আচ্ছা মা! এতে কি লেখা আছে?

এডিসন মা চিঠিটা খুলে পড়লেন। কান্নায় তার ভিজে উঠল। তিনি চোখের জল আঁটকে রেখে তার প্রিয় এডিসনের সামনে জোরে জোরে চিঠিটি পড়ে শোনালেন।

আপনার ছেলে অসাধারণ প্রতিভাবান। আমাদের এই স্কুলটি খুব ছোট। ওর মতো দুর্দান্ত মেধাবী একজন ছাত্রকে শেখানোর মতো শিক্ষক আমাদের এই ছোট স্কুলটিতে নেই।

এডিসনের মা যতদিন বেঁচেছিলেন সব সময় ছেলেকে এই গল্পটি বলতেন। তারপর অনেক বছর পর অসুস্থ হয়ে মারা যান।

মায়ের মৃত্যুর বেশ কয়েক বছর পর এডিসন দেশের অন্যতম বড় একজন বিজ্ঞানী হয়ে উঠলেন।

একদিন তিনি তার প্রয়োজনীয় কিছু একটা খুঁজতে খুঁজতে হঠাৎ পেয়ে গেলেন, মাকে উদ্দেশ্য করে সেই ছোটবেলায় স্কুলের শিক্ষকের লেখা চিঠিটি। চিঠিটি মোড়ানো অবস্থায়। সে একটু একটু করে চিঠির ভাঁজ খুলতে শুরু করল। সেই চিঠিতে যা লেখা ছিল,

আপনার ছেলে মানসিকভাবে ত্রুটিপূর্ণ। ওর মেধা নেই। আমরা তাকে আমাদের স্কুলে রাখতে পারছি না। তাই ওকে স্কুল থেকে বহিষ্কার করা হল।

এডিসন চিঠিটি পড়ে প্রচণ্ড আবেগতাড়িত হয়ে পড়ে। তখন সে তার ডায়েরীতে লিখে রাখে, এডিসন শৈশবে একজন মানসিক প্রতিবন্ধী ছিল, তার মা সেই প্রতিবন্ধী ছেলেটিকে আজ দেশের অন্যতম একজন প্রতিভাবান মানুষ হিসেবে তৈরি করল।

ভেবে দেখেছেন, এডিসনের জীবনের এই ছোট্ট গল্পটি থেকে কি পেলাম আমরা?

শুধুমাত্র একজন মানুষের একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি আর অনুপ্রেরণাই বদলে দিতে পারে আরেকটি জীবনের গল্প। মায়ের এই সাহস আর অনুপ্রেরণাটা না থাকলে হয়ত এডিসন সারাজীবন একজন প্রতিবন্ধীই হয়ে রয়ে যেত। একজন এডিসন যেভাবে তৈরি হল, হাজারো এডিসন শুধু এই অনুপ্রেরণার জায়গাটা থেকেই নষ্ট হয়ে যায়।

আপনার আমার কাছেও এমন একটি যাদু আছে, যা পৃথিবীর হাজারো মানুষের জীবন বদলে দিতে পারে। সেই যাদুটাই হল মানুষকে উৎসাহ দেওয়া বা অনুপ্রাণিত করা। চলুন আজ থেকেই আমরা সবাই একেজন যাদুকর হয়ে আমাদের চারপাশের মানুষগুলোকে এই যাদুটা দেখাই।

আরো পড়ুন