1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৪৪ পূর্বাহ্ন

টাকা জমানোর কৌশল

টাকা আয় করছেন প্রচুর ঠিকই কিন্তু ভবিষ্যতের সঞ্চয় তলাবিহীন ঝুড়ি। তাহলে জেনে নেওয়া যাক কোন পদ্ধতিতে টাকা জমালে বা সঞ্চয় করলে আপনি লাভবান হবেন।

► প্রথমেই মনে রাখতে হবে, আয়ের একটা নির্দিষ্ট অংশ প্রতি মাসেই জমাতে হবে আপনাকে, তা সে যত কমই হোক না কেন। তাই মাসের শুরুতে নিজের বাজেট বুঝে আগেই সেই পরিমাণ টাকা ব্যাংকে রেখে দিন। বিশেষ পরিস্থিতি ছাড়া কোনোভাবেই এই নিয়ম ভঙ্গ করা চলবে না।

► মাসের শুরুতেই খরচের একটা তালিকা বানান। কোন খাতে কত টাকা খরচ করবেন সেটা ঠিক করে রাখুন। সেই অনুযায়ী খরচ করুন মাসের প্রথম থেকে।

► এমন কিছু যার হয়ত এখুনি দরকার নেই, কিন্তু কিনতে খুব ইচ্ছা করছে। তা হলে ‘৭২ আওয়ার টেস্ট’ কাজে লাগান। মনোবিজ্ঞানীদের মতে, কিছু কিনবেন এটা চিন্তা করা এবং কেনার মধ্যে ৭২ ঘণ্টা সময় রাখুন। যদি ৩ দিন পরেও সেই জিনিসটি কেনার ইচ্ছা আপনার মনে থেকে যায়, তবেই জিনিসটি কিনুন।

► বিভিন্ন উপায়ে টাকা জমানোর অভ্যাস করুন। শুধু ব্যাংকে বা সঞ্চয়পত্রে বিনিয়োগ করবেন এমনটা নয়; ঘরে মাটির ব্যাংকেও আপনি টাকা জমাতে পারেন। ইচ্ছামতো সময়ে তাতে টাকা রাখতে পারবেন। তবে চেষ্টা করবেন প্রতি মাসেই টাকা রাখতে এবং ব্যাংকটি ভরার আগে সেটা ভাঙবেন না।

► বিমার নানা স্কিম, নিয়ম ও পদ্ধতি নিয়ে সকলেই যে জানবেন এমন নয়। আমরা অনেক সময় বুঝে উঠতেই পারি না বাজার চলতি কোন স্কিম ভালো। তাই ভুল বিনিয়োগ করার আগে বা বিনিয়োগের আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার আশে-পাশেই পেতে পারেন এমন নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত লোক।

আরো পড়ুন