1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৪৪ অপরাহ্ন

ডায়াবেটিক রোগীর চিনিশূন্য হলে করণীয় !

ডায়াবেটিক রোগী রক্তে সুগার নিয়ন্ত্রণ করার জন্য যে ওষুধ বা ইনসুলিন ব্যবহার করে তার মাত্রা যদি খুব বেশি হয়ে যায় অথবা রোগী যদি সময়মতো খাবার না খায় কিংবা বমি বা পাতলা পায়খানা করে তাহলে হঠাৎ করে রক্তে গ্লুকোজের মাত্রা খুব কমে যেতে পারে। যখন এই মাত্রা খুবই কমে যায় তখন রোগী অসুস্থ হয়ে অজ্ঞান পর্যন্ত হয়ে যেতে পারে। কাজেই এ ব্যাপারে শুরু থেকেই সব রোগীকে খুব সতর্ক থাকতে হবে এবং জেনে নিতে হবে এমন অবস্থা হলে কী করতে হবে।

ওষুধ বা ইনসুলিন ব্যবহার করার পরে রোগী যদি অসুস্থ বোধ করে, বুক ধড়ফড় করে, শরীর থরথর করে কাঁপতে থাকে, প্রচুর ঘাম দেয়, ক্ষুধার্ত লাগে, হঠাৎ করে দাঁড়ানো বা বসা অবস্থা থেকে পড়ে যায় কিংবা অচেতন হয়ে যায় ধরে নিতে হবে এটা রক্তে আকস্মিক সুগার কমে যাওয়ার কারণে হয়েছে। এমনটি হলে সাথে সাথে রোগীকে এক গ্লাস পানিতে সাত-আট চামচ চিনি বা গ্লুকোজ গুলে বা মিশিয়ে খাইয়ে দিতে হবে। চিনি বা গুড় না থাকলে মিষ্টিজাতীয় যেকোনো খাবার দ্রুত খাইয়ে দিতে হবে এবং এই ফাঁকে চিনির ব্যবস্থা করতে হবে।

রোগী যদি পুরোপুরি অচেতন হয়ে যায় তাকে খুব দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে শিরায় স্যালাইনের মাধ্যমে গ্লুকোজ ইঞ্জেকশন দিতে হবে। এমন ঘটনা ঘটলে রোগীর যেন বিরাট কোনো ক্ষতি না হয়ে যায়। এ জন্য সব সময়ে ডায়াবেটিক রোগীর নাগালের মধ্যে কিছু চিনি বা গ্লুকোজ রাখতে হবে। রোগী নিরক্ষর হলে বা কম বুঝে থাকলে তাকে খুব ভালো করে বুঝিয়ে দিতে হবে যে ওষুধ বা ইনসুলিন নেয়ার পরে এমন খারাপ লাগলে সাথে সাথে চিনি বা গুড় খেতে হবে।

আরো পড়ুন
<