1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:০২ পূর্বাহ্ন

ডেস্কটপ না ল্যাপটপ, কোনটি কিনবেন?

অনেক দ্বিধা দন্ধে ভোগেন যে, ল্যাপটপ না ডেস্কটপ কিনবেন। আসলে কোনটি ভালো। বিশেষ করে যারা নতুন, তাদের জন্য এই বিষয়টি অনেক ভয়াবহ হয়ে দাড়ায়। আবার অনেকে কেনার পরে চিন্তা করেন সঠিক সিদ্ধান্ত নিলেন কিনা।

আজ ম্যাঙ্গোটিভির পাঠকদের জন্য বিষয়টি নিয়ে আলোচনা করবো। জানাবো নতুনদের জন্য কি টিপস। প্রথমে যদি বলি ল্যাপটপের কিছু সুবিধা আছে, আবার ডেস্কটপে কিছু সুবিধা আছে। এখন বিস্তারিত বলতে গেলে প্রথমে বলতে হবে এই ডিভাইসটি আপনি কী কাজে ব্যবহার করবেন তার উপর নির্ভর করবে।

প্রথমে ধরুন, আপনি কম্পিউটার কিনতে চান সাধারণ ব্যবহারের জন্য যেমনঃ মুভি দেখা, ইন্টারনেট ব্যবহার করা, এমএসওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট-এর কাজ করা, অথাবা ইউভার্সিটির প্রজেক্ট করতে চান, অ্যাসাইনমেন্ট কাজ করতে চান, তাহলে কোনো চিন্তা না করে এক বাক্যে ল্যাপটপ কিনুন। কারণ হলো এটি খুব সহজে বহনযোগ্য। যেকোনো স্থানে খুব সহজে নিয়ে গিয়ে আপনার কাজ করতে পারবেন।

কিন্তু এর থেকে যখন কোনো পাওয়ারফুল কাজ করতে চান তাহলে ল্যাপটপে না করে ডেস্কটপ ব্যবহার করে করতে পারেন।

এছাড়াও হাই প্রসেস এর কাজ হয় যেমনঃ ভিডিও এডিটিং, থ্রিডি মডেলিং, রেন্ডারিং,ও ভিএফএক্স-এর কাজ, গেম খেলার জন্য, এ সমস্ত কাজের জন্য ডেস্কটপ-ই বেস্ট। এবং আপনি চাইলেই ডেস্কটপের কিছু পার্টস আপডেট করে নিতে পারবেন। কিন্তু ল্যাপটপে সেটা সম্ভব হবে না।

কিন্তু হাইলেভেলের কাজ ও গেমিং খেলার জন্য অনেক ভালো ব্র্যান্ডের ল্যাপটপ রয়েছে। সেগুলোর দাম হয়তো একটু বেশি হবে। কিন্তু তা দিয়েও সব রকম কাজ করতে পারবেন।

আবার ফিরে আসি ডেস্কটপে। এর আরেকটি সুবিধা হলো, নষ্ট হলে সারতেও অনেক খরচ কম হয়। যেখানে ল্যাপটপের খরচ কিন্ত বেশি।

এছাড়াও একটি ডেস্কটপ কম্পিউটারের ভিতরে থাকে আলাদা আলাদা পার্টস যেমন মাদারবোর্ড, প্রসেসর, র‍্যাম, হার্ড ডিস্ক, গ্রাফিক্স কার্ড, ডিভিডি রাইটার ইত্যাদি। যেগুলো আকারে বড় তাই এর পার্টস গুলো বড় হয়ে থাকে। এই পার্টস গুলো ল্যাপটপ এর পার্টস গুলো থেকে বেশি শক্তিশালী হয়ে থাকে। ল্যাপটপ এর তুলনায় ডেস্কটপ এর কুলিং সিস্টেম অনেক ভালো হওয়াতে হাই প্রসেস এর কাজ করতে কোন প্রবলেম হয়না এবং খুব গতি সম্পূর্ণ হয়।

আরো পড়ুন