1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৪৬ পূর্বাহ্ন

দেশ উন্নত করতে প্রথম শর্ত হলো মানুষ উন্নত করা। আর মানুষ উন্নতমানের করার প্রথম শর্ত হলো শিক্ষা গবেষণায় উন্নতি করা!

একটি দেশ কত উন্নত তার সবচেয়ে বড় একটি ইনডেক্স হলো সেই দেশ রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সংক্ষেপে যাকে R & D খাত বলে সেই খাতে কেমন খরচ করে কয়েকদিন আগে আমার ফেইসবুক ফ্রেন্ড নাসির উদ্দিন লস্কর একটি লিংক পাঠায়। সেই লিংকে একটি চার্ট আছে যেখানে দেখানো হয়েছে বিশ্বের নানাদেশ এই R & D খাতে কেমন খরচ করে। সেখানে টপ যেই দশটি দেশ এই খাতে সবচেয়ে বেশি বিনিয়োগ করে সেই দেশগুলো হলো আমেরিকা, চীন, জাপান, জার্মানি, সাউথ কোরিয়া, ফ্রান্স, ভারত, UK, ব্রাজিল এবং রাশিয়া। এখন যদি প্রশ্ন করি: পৃথিবীর উন্নত কিংবা দ্রুত উন্নত হচ্ছে এরকম দশটি দেশের নাম লিখতে নিঃসন্দেহে এই দেশগুলোর বা এদেরই কাছাকাছি যারা বিনিয়োগ করে তাদেরই নাম আসবে।

আমি খুব উৎসুক হয়ে বাংলাদেশের নাম এই চার্টে খুঁজতে লাগলাম। একবার না অনেকবার খুঁজেছি। আমি পাইনি। কিন্তু প্রিয় বাংলাদেশের নাম নেই। কি যে লজ্জা পেয়েছি। বার বার দেখে এই লজ্জার সাথে অভ্যস্ত হওয়ার চেষ্টা করেছি। আমার চোখের সমস্যা কিনা জানিনা। কিন্তু এই লিস্টে নেপালের নাম, শ্রীলংকার আছে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারততো বিশ্বের দশটি দেশের মধ্যেই পরে। তবে ফাপর খাইছি পাকিস্তানেরটা দেখে। ভারতের চেয়েও অনেক ছোট দেশ হয়েও ভারত যেখানে ৪৮ বিলিয়ন খরচ করে পাকিস্তান করে ২.৫ বিলিয়ন। Not bad at all! যেইসব দেশ ১ মিলিয়ন ডলারের কম খরচ করে তাদের নাম এই চার্টে নেই। অর্থাৎ আমার সোনার বাংলা ১ মিলিয়ন ডলারও খরচ করে না যেখানে নেপাল করে ১৫৯ মিলিয়ন ডলার। Would you believe it? আরে প্যালেস্টাইনও খরচ করে ৯৬ মিলিয়ন ডলার। বোঝা যাচ্ছে আমরা কেমন উন্নত দেশ?

আমরা কি করি? আমরা ঘোড়ার আগে গাড়ি জুড়ে দেই। আমরা নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করি, আমরা আকাশে স্যাটেলাইট পাঠাই, আমরা এলেভেটেড এক্সপ্রেসওয়ে তৈরী করছি ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। আরে বাবা দেশ উন্নত করতে প্রথম শর্ত হলো মানুষ উন্নত করা। আর মানুষ উন্নতমানের করার প্রথম শর্ত হলো শিক্ষা গবেষণায় উন্নতি করা। আর শিক্ষা ও গবেষণায় উন্নতি করার প্রথম শর্ত হলো এইসব খাতে বড় বিনিয়োগ করা। কিন্তু আমরা মানুষকে উন্নত মানের বানাচ্ছি না। উল্টো আমাদের যেই মান ছিল সেখান থেকে আমাদের মান নিম্নগামী যার লক্ষণ আমাদের রাস্তাঘাট স্কুল কলেজ অফিস আদালত আইন শৃঙ্খলার পরিস্তিতি, রাজনীতি ইত্যাদি সর্বত্র প্রকাশমান। মানুষের মান উন্নত করণে আমাদের সরকারের দৃষ্টি নেই কেন? পরিষ্কার! মানুষ উন্নতমানের হয়ে গেলেতো সেই মানুষদের দিয়ে সহমত বাহিনী বানানো যাবে না।

– কামরুল হাসান মামুন

অধ্যাপক,ঢাবি

আরো পড়ুন