1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৩২ অপরাহ্ন

নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জ নিন, অনেকের কাছে ভাল নাও লাগতে পারে!

পৃথিবীর কোথায় কি ঘটছে সে খবরটা রাখার চেষ্টা করুন। নিজ এলাকা, নিজ জেলা, নিজ বিভাগ এই পুরানো বক্সের বাইরে বের হোন। পৃথিবীর কোথায় কি ঘটছে সে খবরও একটু রাখার চেষ্টা করুন। নিজেকে ছোট্ট একটা বক্সের মধ্যে আটকে রাখার কোন মানে নেই। নোয়াখালী-বরিশাল কোন এলাকার মানুষ কেমন এগুলো নিয়ে আলোচনার কিছু নেই। নোয়াখালীর লোকেরা বিভাগ চাইল, কি আলাদা একটা দেশ হিসেবে স্বীকৃতি চাইল এটা নিয়ে কথা বলে সময় নষ্ট করার কি আছে? পৃথিবীর কোথায় কি ঘটছে তা জানার চেষ্টা করুন। পৃথিবীটা ছোট নয়। এখানে জানার আছে শেখার আছে অনেক কিছু। তের হাজার মিলিয়ন বছর বয়সের এই পৃথিবীতে আপনি একমাত্র যার দ্বিতীয় কোন কপি নেই? বুঝেন আপনি কি জিনিস!

জাপানীজরা সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই মানুষের একটা কপি তৈরী করার জন্য চেষ্টা করছে। রোবট!! সাতাশ বছর গবেষণা করে তারা যা করতে পারছে, তা ট্রেতে করে এককাপ চা আপনার সামনে এনে একটা মুচকি হাসি দিতে পারবে না। অনুভব করতে পারছেন আপনি কি জিনিস? আপনার নার্ভ কাজ করে? হাত-পা আর ঘাড়ের ওপর মাথাটাও কাজ করে সুস্থ্য-স্বাভাবিক ভাবে? তারপরও বিশ্বাস করতে পারছেন না নিজেকে? আপনি সৃষ্টিকর্তার তৈরী সর্বশ্রেষ্ঠ জীব। আপনার ভিতর কি দিয়ে দিছে একবার শুধু আবিস্কার করার চেষ্টা করেই দেখেন? চালেঞ্জ নিন।

সুস্থ্য থাকতেও মাঝে মধ্যে হাসপাতালে ঘুরতে যেয়েন। আইসিইউ তে ভর্তি ক্যান্সার রুগীর দিকে একটিবার তাকিয়ে চিন্তা করে দেখেন ভিতরে কি যন্ত্রনা হচ্ছে তার। বেঁচে থাকার আত্মচিৎকার আপনার কান পর্যন্ত আসলে আপনি সেখানে বেশীক্ষণ থাকতে পারবেন না নিশ্চিত। অসুস্থ্য মানুষগুলোর থেকে আপনি কতটা ভাল আছেন অনুভব করতে পারেন? এরপরও নিজেকে সুখী ভাবতে পারেন না। নিজের উপর আত্মবিশ্বাস আসে না?

আরো পড়ুন