1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ন

নেটওয়ার্ক, নেটওয়ার্ক, নেটওয়ার্ক!

Group of business people working at office

আপনি জানেন কি মিড বা টপ লেভেল জব এর অধিকাশই পেপারে বা ইন্টারনেট এ সার্কুলার / Advertisement হয় না!? কোনদিন কোন পেপার পত্রিকায় দেখছেন CEO চাই, CFO চাই, COO চাই?
তাহলে এগুলো আসে কই থেকে!??

আপনি টপ স্কুল থেকে ইঞ্জিনিয়ারিং/ এম বি এ/ ইকোনোমিকস পড়ছেন। পারফেক্ট জিপিএ। ভালো! চাকরী পেছন পেছন ঘুরবে!??? আরো ভালো!ভালো ডিগ্রি / ভালো জিপিএ/ ভালো স্কুল সবই ঠিক আছে। কিন্তু আসল জিনিস ই নাই। এইটা কোন স্কুল, কলেজে, ইউনিভারসিটি তে শেখায় না। কেনো শেখায় না, জানি না। এটার জন্য লোকজন গল্ফ খেলতে যায়। ক্লাবে socialize করে। Warren Buffett এর সাথে একটা লাঞ্চ বা ডিনার এর জন্য ৩ / ৪ মিলিয়ন ডলার খরচ করে।

কি এইটা?

নেটওয়ার্ক, নেটওয়ার্ক, নেটওয়ার্ক!

যতোই যা হোন না কেনো, মানুষজন আপনারে চেনে না, কিচ্ছু হবে না।এই নেটওয়ার্ক না হলে ভালো চাকরী, বিজনেস, রিকোমেন্ডেশন, এক্সপেরিয়েন্স বা আইডিয়া শেয়ার, ইনভেস্টমেন্ট, আড্ডাবাজী, বিপদে আপদে সাহায্য কিচ্ছু হবে না। Trust me!

এখন এই নেটওয়ার্ক কিভাবে গড়ি?

নিজের চেনা পরিচিত গণ্ডি থেকে শুরু করেন। কলেজের বড় ভাই ছিলো? একটা ফোন করে দেখা করেন। সাথে তার অফিসের দু একজনের সাথেও পরিচয় হয়ে যাবে। আত্মিয় কেউ কোন ব্যবসা করছে? ঢু মেরে আসেন একদিন।

আপনি মার্কেটিং এ কাজ করেন। এক্সিকিউটিভ? অন্যান্য প্রোডাক্ট / কোম্পানির মার্কেটিং টিম এর দু একজনের সাথে communication শুরু করেন। আস্তে আস্তে কয়েকজন Head of Marketing এর সাথে পরিচয় হয়ে উঠবেই।

পিকনিক এ গ্যাছেন। নিজের ইয়ার বন্ধু বান্ধব ছাড়াও অন্যান্য লোকজন এর সাথে পরিচয় হয়ে নিন না!

কাগজে একটা আর্টিকেল বের হয়েছে কোন CEO এর ওপর? একটা ইমেইল দিয়ে appreciation দেখান।

টিভিতে কারো ইন্টার্ভিউ দেখলেন? Call him up and say how much you learned from that.

আপনি Finance এ কাজ করতে চান? Write to some CFO/ Head of Accounts / Finance to know how they deal with some specific crisis. উত্তর পাবার দরকার নাই। Keep on trying.

অন্য অফিসের লিফটম্যান? ক্লার্ক? স্থানীয় ট্রাক ড্রাইভার সমিতির নেতা? Network, Network, Network!

Professors / leaders/ policemen / simple businessmen – try building as wide network as possible.

আর ফেসবুক তো আছেই।

Note of Caution: মনের মধ্যে ধান্দা নিয়ে নেটওয়ার্ক করার চিন্তা বাদ দেন। এক হাতে CV অন্য হাতে হ্যান্ডশেক??? No way! Do it to connect with people, offer them your advice and ask some, make them feel that you are able and willing to assist them anyway you can. Remember, this is a two way process. Help other people whenever you see the opportunity. Be it big or small.

মনে রাখবেন, No human is big and important enough যাকে আপনি assist করতে পারবেন না বা যার আপনাকে প্রয়োজন নেই। আর No human is small and unimportant enough যে আপনাকে assist করতে পারবে না বা যাকে আপনার প্রয়োজন নেই।

Networking will probably land you far better jobs, business, ideas, connections, mental strength and satisfaction more than any degree, CGPA or experience combined. আমরা দিনের ১৫ মিনিট ব্যয় করি না একটু নেটওয়ার্কিং এর জন্য।? This will probably the biggest investment you will ever make.

Next time don’t blame anyone যে ভালো চাকরি হয় না, কেউ রক্ত ডোনেট করলো না, ছেলে বলে এড়িয়ে যাবেন না, বিপদের সময় কেউ নাই etc etc. You give any good thing you can give – you may recive ten times back.

Don’t start networking now. Begin networking from YESTERDAY!

Shabbir Ahsan,BUET, IBA.

আরো পড়ুন