1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৫৪ অপরাহ্ন

পাওয়ার ফ্যাক্টর , লোড, প্লান্ট, ডিমান্ড, পিক এবং Q-ফ্যাক্টর প্রশ্ন এবং উত্তর!

আজকে আপনাদের পাওয়ার ফ্যাক্টর(Power Factor Bangla), লোড ফ্যাক্টর, প্লান্ট ফ্যাক্টর, ডিমান্ড ফ্যাক্টর, ফরম ফ্যাক্টর, পিক ফ্যাক্টর এবং Q-ফ্যাক্টর নিয়ে ধারনা দিতে চলেছি। ইলেক্ট্রিক্যাল রিলেটেড কোন চাকুরীর জন্য ভাইভা দিতে গেলে এই সকল ফ্যাক্টরের নাম আমরা প্রায়ই শুনে থাকি। আজকে আমরা এই ফ্যাক্টরগুলো কাকে বলে এবং কিভাবে বের করতে হয় সেই সম্পর্কে জানার চেস্টা করবো। চলুন তাহলে শুরু করা যাক,

যেসকল বিষয়ে জানবো সেগুলোর তালিকা দেয়া হোলঃ

পাওয়ার ফ্যাক্টর বলতে কি বোঝ ?

লোড ফ্যাক্টর মানে কি ?

প্লান্ট ফ্যাক্টর মানে কি ?

ডিমান্ড ফ্যাক্টর বলতে কি বোঝ ?

ফরম ফ্যাক্টর বলতে কি বোঝ ?

পিক ফ্যাক্টর মানে কি ?

(Quality Factor) Q-ফ্যাক্টর বলতে কি বোঝ ?

পি-এফ-আই পদ্ধতি এবং পাওয়ার ফ্যাক্টরের সহজ বর্ণনা জানতে এখানে ক্লিক করুন

পাওয়ার ফ্যাক্টর বলতে কি বোঝ ?

যে পাওয়ার আমরা ব্যবহার করতে পারি অর্থাৎ একটিভ পাওয়ার এবং এ্যপারেন্ট পাওয়ার এর অনুপাত কে পাওয়ার ফ্যাক্টর বলে । পাওয়ার ফ্যাক্টরকে cosθ দ্বারা প্রকাশ করা হয়ে থাকে এবং এই পাওয়ার ফ্যাক্টরের মান ০(শূন্য) থেকে ১(এক) পর্যন্ত হয়ে থাকে।

লোড ফ্যাক্টর মানে কি ?

ইলেক্ট্রিক্যাল সিস্টেমে লোড ফ্যাক্টর বলতে গড় যে লোড থাকে সেটা এবং গ্রাহকের সর্বোচ্চ যে চাহিদা থাকে তার অনুপাত কে বোঝায় । এখানে আমরা যখন লোড ফ্যাক্টর বের করতে যাবো তখন সমীকরন হবে,

লোড ফ্যাক্টর ( Load Factor)= গড় লোড( Average load)/ সর্বোচ্চ চাহিদা( Max. Demand) হবে ।এই লোড ফ্যাক্টর এর মান সবসময় ১(এক) এর নিচে হয়ে থাকে।

প্লান্ট ফ্যাক্টর মানে কি ?

নাম শুনেয় আমরা বুঝতে পারছি এখানে পাওয়ার প্লান্ট নিয়ে কথা বলা হয়েছে । প্লান্ট ফ্যাক্টর বলতে কোন পাওয়ার প্লান্ট এর গড় যে লোড থাকে সেটার সাথে পাওয়ার প্লান্টের নির্ধারিত রেটেড ক্যাপাসিটির রেশিও বা অনুপাত কে বোঝানো হয় । তাই বলা যায়,

প্লান্ট ফ্যাক্টর( Plant Factor)= গড় লোড( Average load)/ পাওয়ার প্লান্টের নির্ধারিত রেটেড ক্যাপাসিটি ( Rated capacity of the plant) ।

ডিমান্ড ফ্যাক্টর বলতে কি বোঝ ?

কোন পাওয়ার প্লান্টের সর্বোচ্চ যে চাহিদা থাকে সেটার সাথে সংযুক্ত লোডের রেশিও বা অনুপাতকে বলা হয় ডিমান্ড ফ্যাক্টর । আমরা ডিমান্ড ফ্যাক্টর বের করতে হলে এই রেশিও খেয়াল করতে হবে।

ডিমান্ড ফ্যাক্টর( Demand Factor)= প্লান্টের সর্বোচ্চ চাহিদা( Max. Demand) / সংযুক্ত লোডের রেশিও বা অনুপাতক( Connected Load) ।

ফরম ফ্যাক্টর বলতে কি বোঝ ?

ইলেক্ট্রিক্যাল সিস্টেমে সাইন ওয়েভ এর RMS Value অর্থাৎ কার্যকরুনী মান এর সাথে Average Value বা গড় মান এর অনুপাতকে বলা হয় ফরম ফ্যাক্টর ।

তাই ফরম ফ্যাক্টর(Form Factor)= কার্যকরুনী মান( RMS Value)/ গড় মান( Average Value) বোঝায় । ফরম ফ্যাক্টরকে Kf দ্বারা প্রকাশ করা হয়ে থাকে এবং এই ফরম ফ্যাক্টরের মান ১.১১ হয় ।

পিক ফ্যাক্টর মানে কি ?

ইলেক্ট্রিক্যাল সিস্টেমে সাইন ওয়েভ এর Maximum Value বা সর্বোচ্চ মানের সাথে RMS Value বা কার্যকরুনী মানের রেশিও বা অনুপাতকে বলা হয় পিক ফ্যাক্টর।

পিক ফ্যাক্টর(Peak Factor)= সর্বোচ্চ মান( Maximum Value)/ কার্যকরুনী মান( RMS Value)। পিক ফ্যাক্টরকে Ka দ্বারা প্রকাশ করা হয়ে থাকে এবং পিক ফ্যাক্টরের মান ১.৪১ ধরা হয়।

(Quality Factor) Q-ফ্যাক্টর বলতে কি বোঝ ?

কোন এসি সার্কিটে সিরিজ রেজোন্যান্স এর সময় সার্কিটের ইন্ডাকটর (L) অথবা ক্যাপাসিটরের (C) আড়াআড়িতে ভোল্টেজের পরিমাণ প্রয়োগ করা ভোল্টেজের থেকে বহুগুণে বেড়ে যায়। রেজোন্যান্স এর কারনে এই ভোল্টেজ বৃদ্ধি পাওয়াকে সিরিজ রেজোনেন্ট সার্কিট এর Q-ফ্যাক্টর বলা হয়।

আরো পড়ুন