1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৪৮ পূর্বাহ্ন

পেঁপে পাতার রসের এতো গুণ! আগে জানতেন কি?

পেঁপে সারা বিশ্বের জনপ্রিয় একটি ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই, সি এবং বিটা ক্যারোটিন রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ পেঁপে হজমের জন্য কার্যকরী একটি ফল। এছাড়া বিভিন্ন রোগ সারাতেও এটি ভূমিকা রাখে।

পেঁপের মতো এর পাতাও পুষ্টি গুণে সমৃদ্ধ। পেঁপে পাতার রস স্বাস্থ্য ও ত্বকের জন্য দারুন উপকারী। এই পাতাতে প্যাপাইন এবং সাইমোপ্যাপাইন নামক এনজাইম থাকে যা হজমশক্তি বাড়াতে ও এই সম্পর্কিত জটিলতা সারাতে কাজ করে। এছাড়া এই পাতার রস টাক পড়া রোধ করে।

পেঁপের পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ,সি, ই, কে এবং বি রয়েছে। এছাড়া ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম এবং আয়রণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই দরকারী সব উপাদান। পেঁপে পাতার রস খেলে যেসব উপকারিতা পাওয়া যাবে-

ডেঙ্গু জ্বর হলে রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যায়। গবেষণায় দেখা গেছে, পেঁপে পাতার রস এই প্লাটিনেট বাড়াতে ভূমিকা রাখে।ডেঙ্গুর মতো ম্যালেরিয়া জ্বর সারাতেও পেঁপের পাতা বেশ কার্যকরী। এই পাতায় অ্যাসিটোজেনিন নামের এক ধরনের উপাদান থাকে যা ম্যালেরিয়া ও ডেঙ্গুর মতো রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।

পেঁপের মতো এর পাতার রসও লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে। এছাড়া এই রস লিভারের বিভিন্ন সংক্রমক রোগ, জন্ডিস এবং লিভার সিরোসিসের চিকিৎসায় বেশ কার্যকর।পেঁপে পাতায় থাকা অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ও কোলনের প্রদাহ কমায়। সেই সঙ্গে হজমশক্তি বাড়ায়।প্রাকৃতিক ইনসুলিন থাকায় পেঁপে পাতা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এছাড়া এটি ফ্যাটি লিভার ও কিডনি ক্ষতিগ্রস্ত হওয়া প্রতিরোধ করে।

এক গবেষণায় দেখা গেছে, পেঁপে পাতায় এথনোফার্মাকোলজি নামক এনজাইম থাকায় এটি লিভার, ফুসফুস, স্তন ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করতে পারে।ভিটামিন এ, সি থাকায় পেঁপে পাতার রস ত্বকের তারুণ্য বাড়ায়। এটি চুলের জন্যও বেশ কার্যকরী। চুলের যত্নে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে পেঁপে পাতার রস।

সূত্র: এনডিটিভি

 

আরো পড়ুন