1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৫১ পূর্বাহ্ন

পেনড্রাইভ দিয়ে আপনার কম্পিউটারের গতি বাড়িয়ে ফেলুন খুব সহজে!

আমার কম্পিঊটার বছর তিনেকের পুরোনো। এর মধ্যে কয়েকবার উইন্ডোজ সেট আপ দেওয়া ছারা আর কোন সারভিসিং করি নাই। এই এলাকায় সারভিসিং এর সুযোগও সেরকম নেই। কমপিউটার ঘাড়ে করে নিয়ে ছুটতে হয় জেলা শহরে। আলসেমী করে তা আর হয়ে ওঠেনি। আজ কয়েকমাস আমার পিসি মারাত্মক স্লো হয়ে গেছে। জাহিদ ভাইয়ের কাছে নিয়ে গেছি। সে মোবাইল সারভিসিং করে। তাকেই ধরতে হয় এলাকার কম্পিউটারের ডাক্তার। প্যাঁচাল বাদ। আমি এখন বলব কিভাবে আমি আমার স্লো কম্পিউটারের গতি বাড়ালাম কয়েক গুন। অনেকে বুদ্ধি দিয়েছিল র্যা ম খুলে লাগাতে। তাহলে নাকি ঠিক হয়ে যাবে। আমি কয়েকবার খুলে লাগিয়েছি। কাজ হয় নাই। এক্সপি মেরেছি সেভেন দিয়ে, কাজ হয় নাই। সময় নষ্ট, মনের কষ্ট।

একেকটা ড্রাইভ খুলতে যেন এক শতাব্দী সময় লেগে যায়। মাউসের উপর আঙ্গুল রেখে টোকা মেরে অপেক্ষা করি। খুব বিরক্ত লাগত। অবশেষে আমি পেনড্রাইভ কে Ram হিসেবে ইউজ করে সুফল পেয়েছি। আপনারা চাইলে এটা ব্যবহার করতে পারেন। অবশ্যই উইন্ডোজ সেভেন ব্যবহারকারীদের জন্য এই টিপস।

১। ৪ জিবি বা তার বেশী পেনড্রাইভ নিন। ১জিবি হলেও চলে। তবে যত বেশী ফাঁকা জায়গা তত বেশী মজা। ইউ এস বি পোরটে লাগান। অন্য কোন পোরটে লাগাতে চাইলে নিজ দ্বায়িত্বে লাগাবেন। হা হা হা।

২। পেনড্রাইভ ওপেন করুন। প্রোপারটীজে ক্লিক করুন। ছোট একটা পপ আপ উইন্ডো শো করবে। তার মধ্যে রেডিবুষ্ট বলে একটা অপশান আছে। ওটাতে খোঁচা মারুন।

৩। নতুন একটা পেজ আসবে। ঐ পেজে তিনটা অপশান পাবেন।

ক) ডু নট ইউজ দিস ডিভাইস, বাংলা করে বুঝে নেন।

খ) এটার মানে হল, আপনি যদি এটা সিলেক্ট করেন তবে আপনার পেনড্রাইভের পুরো মেমরী র্যা ম হিসেবে ব্যাবহার করা হবে।

গ) এইখানে আপনি আপনার ইচ্ছামত মেমরী সিলেক্ট করে দিতে পারবেন। উইন্ডোজ নিজেই দেখবেন একটা সাজেশান দিয়েছেন। আপনি কি নিজের একটা চয়েস নাই। বাবা মার চয়েসে বিয়ে করার দিন শেষ মামু। আমি ৯০০ মেগাবাইট মেমরী সিলেক্ট করে দিলাম।

৩। আপ্লাই করে ওকে দিয়ে বের হয়ে আসুন।

ফটো দেখে নেন

এবার নিজের পিসিতে ড্রাইভগুলো ঘুরে দেখে আসুন কেমন স্পিড পাচ্ছেন। হাইস্পীড গেম খেলার সময় এই তরিকা আপনাকে বহুত আরাম দিবে। আর কি বলব। আমার বুদ্ধিতে যদি আপনার গরুর গতিতে চলা পিসি ঘোড়ার গতিতে চলে তাহলে একটা ধন্যবাদ দিয়েন। আর যদি দাওয়াত দিয়ে বসেন, তা হলে না করি কিভাবে বলেন। এত করে যখন বলছেন।

শেষ কথাটা বলা হয় নাই। যতক্ষন পিসি ইউজ করবেন ততক্ষন পেনড্রাইভ খুলবেন না। (আছেন কোন রসিক মানুষ আওয়াজ দিয়েন ভাই)। আর যে মেমরীটা Ram হিসেবে দিয়েছে সেই মেমরীতে আপাতত আর কিছু স্টোরেজ করতে পারছেন না। ভালো থাকেন। গতির দুনিয়ায় গতিতে চলুন।

আরেকটি গুরুত্বপূরনো ব্যাপার সেখা উচিত। পেনড্রাইভ কে তো র্যা ম হিসেবে ইউজ করলেন। এখন সাভাবিক অবস্থায় কিভাবে ফিরিয়ে আনবেন। খুব সহজ। আগের মত

পেনড্রাইভের প্রোপারটিজ ওপেন করুন। রেডীবুষ্টে যান। ডু নট ইউজ দিস ডিভাইস সিলেক্ট করে বেরিয়ে আসুন। দেখবেন পেনড্রাইভের পুরো মেমরী একদম আগের মত ফাঁকা।

আরো পড়ুন