1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১০:১৭ পূর্বাহ্ন

ফেলে দেওয়া সার্কিট থেকে সোনা সংগ্রহ করে আয় করুন!

সহজ একটা রাসায়নিক উপায় ব্যবহার করে পুরোনো ইলেকট্রনিক ডিভাইস থেকে যেমন স্মার্টফোন, কম্পিউটার এবং টেলিভিশন থেকে সোনা পাওয়া যাবে বলে জানিয়েছেন গবেষকরা।

পুরোনো স্মার্টফোন, কম্পিউটার এবং টেলিভিশন থেকে সোনা সংগ্রহের নতুন এই রাসায়নিক উপায় আবিস্কার করেছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

গবেষকরা বলেন, বাতিল ইলেকট্রনিক ডিভাইস থেকে সোনা আহরণের বর্তমান যে পদ্ধতি রয়েছে তা অদক্ষ এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যেমন বিষাক্ত রাসায়নিক যেমন সায়ানাইড ব্যবহার করা হয়।

বিশ্বের মোট সোনার প্রায় সাত শতাংশ সোনা ইলেকট্রনিক বর্জ্য যেমন পুরোনো মোবাইল ফোন, টেলিভিশন এবং কম্পিউটারের মধ্যে থাকা প্রিন্টেড সার্কিট বোর্ড থেকে পাওয়া যায়।

কার্বন ডাই অক্সাইডের নির্গমন কাটা এবং সোনার খনির পরিবেশগত প্রভাব কমাতে কীভাবে বাতিল ইলেকট্রনিক্স ডিভাইস থেকে উন্নত উপায়ে সোনা আহরণ করা যায়, সে বিষয়ে অনেকদিন থেকেই গবেষণা করে আসছিলেন যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

গবেষণায় মিলেছে সফলতা। তারা একটি সহজ রাসায়নিক উপায় উদ্ভাবন করেছেন, যেখানে বিষাক্ত রাসায়নিক ব্যবহৃত হয়নি এবং সোনা সংগ্রহ পদ্ধতি আগের পদ্ধতির ‍তুলনায় অনেক বেশি উন্নত ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

গবেষকরা জানিয়েছেন, ইলেকট্রনিক বর্জ্য থেকে প্রতিবছর ৩০০ টন পর্যন্ত সোনা উদ্ধার করা যেতে পারে তাদের এই পদ্ধতি ব্যবহার করে। রাসায়নিক ফর্মুলার বিষয়টি প্রকাশ না করা হলেও পদ্ধতিগত দিকটি জানিয়ে দিয়েছেন গবেষকরা। তাদের মতে, প্রিন্টেড সার্কিট বোর্ড প্রথম একটি মৃদু অ্যাসিডের মধ্যে ডোবাতে হবে যা সার্কিডের সমস্ত ধাতব অংশকে আলাদা করতে সাহায্য করবে। এরপর মিশ্রনের মধ্যে একটি তৈলাক্ত রাসায়নিক যোগ করতে হবে যা ধাতব পদার্থের মধ্যে থেকে সোনা আলাদা করতে সাহায্য করবে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের জেসন লাভ বলেন, ‘আমরা এই আবিষ্কার নিয়ে খুবই খুশি। বিশেষ করে আমরা দেখিয়েছি যে, ইলেকট্রনিক বর্জ্য থেকে মূল্যবান ধাতু আদায়ের ক্ষেত্রে আমাদের মৌলিক রাসায়নিক গবেষণায় অর্থনৈতিক এবং সামাজিক সুবিধা নিশ্চিত হবে।।

আরো পড়ুন