1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৪৫ পূর্বাহ্ন

ফ্রিল্যান্সিং-এ জনপ্রিয় তিনটি কাজ!

দেশে এখন অনেকে ফ্রিল্যান্সিং করেন। এর মাধ্যমে ইনকাম করেন। আর খাতে প্রতিনিয়ত নতুন নতুন ফ্রিল্যান্সাররা প্রবেশ করেন কিন্তু তারা অনেকেই জানেন না ফ্রিল্যান্সিং জগতে কোন কাজগুলো বেশি পাওয়া যায় বা এর চাহিদা বেশি। যেদিকে একটু বেশি মনোযোগ দিলে নতুন যারা এই খাতে আসছেন তারা ভালো করতে পারবেন।

প্রথমে বলতে পারি এসইও (SEO) এর কথা।

এসইও মানে হচ্ছে (Search Engine Optimization)সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এর কাজ হলো গুগলের সার্চ রেজাল্টে ওয়েব পেজ বা কনটেন্টে ভালো পজিশনে নিয়ে আসা। এটি শেখার জন্য বেসিক কম্পিউটার এবং ইন্টারনেট চালাতে জানলেই চলবে। এই কাজ থেকে ভালো মানের উপার্জন সম্ভব।

এর চাহিদা প্রতিদিন বাড়ছে। চাকরির পাশাপাশি এসইও করে বাড়তি আয় করতে পারবেন। ভালোভাবে প্র্যাকটিস করলে ৬ মাসের মধ্যে টাকা ইনকাম করা শুরু করবেন। কোনো প্রতিষ্ঠানে কোর্স করে শেখা যাবে অথবা ইন্টারনেট এ টিউটোরিয়াল দেখে শিখতে পারেন।

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট (Web Design and Development)

ফ্রিল্যাসিং-এর এসইও এর পরে সবচেয়ে বেশি কাজ পাওয়া যায় ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট (Web Design and Development)এ। কারণ মানুষ এখন অনেক বেশি ওয়েবসাইট তৈরি করছে। আর একটি ওয়েবসাইট বানাতে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কাজে লাগে। তবে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কিন্তু ভিন্ন দুটি অংশ। যে কোন একটি শিখলেও আপনি কাজ করতে পারবেন।

কি জানতে হবে

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে আপনের জানতে হবে, HTML,CSS,JavaScript,PHP,WordPress ইত্যাদি। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে ২-৩মাস সময় লাগবে । ৪-৫ মাস পর ভালো অবস্থান গড়ে তোলা সম্ভব । ইন্টারনেট-এ টিউটোরিয়াল দেখে শিখতে পারেন।

তৃতীয়ত গ্রাফিক্স ডিজাইন(Graphic design)

এই খাতে গ্রাফিক্স ডিজাইন-এর চাহিদা অনেক। যে কোনো লোগো ডিজাইন,ভিডিও এডিটং, অ্যানিমেশন ইত্যাদি কাজ হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের । Adobe Photoshop,Illustrator,Auto Cad,এই গুলোর উপর কিছু ধারণা থাকলে ভালো।

গ্রাফিক্স ডিজাইনে আস্তে আস্তে জব সুযোগ বেড়ে যাচ্ছে বাংলাদেশে। ৬ মাস প্র্যাকটিস করলে গ্রাফিক্স ডিজাইন থেকে ভালো টাকা ইনকাম করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন শেখার এমন অনেক ভালো প্রতিষ্ঠান আছে। এছাড়াও ইন্টারনেটে ফ্রী অনেক কোর্স আছে।

আরো পড়ুন