1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১০:০২ পূর্বাহ্ন

ফ্রিল্যান্সিং নিয়ে আপনার মনের সব প্রশ্নের উত্তর !

ফ্রিল্যান্সিং নিয়ে আমাদের অনেকর মনেই রয়েছে অনেক প্রশ্ন। বিশেষ করে আমরা যারা নতুন এই বিষয়টি সম্পর্কে জানতে পেরছি। এই আর্টিকেলটি একদম নতুনদের জন্য। আশাকরি আপনার মনের সব প্রশ্নের উত্তর পাবেন এখানে।

ভাই আমি ফ্রিল্যান্সিং করতে চাই, আমাকে কী করতে হবে?

এই প্রশ্নটা অনেকেই আমাকে করে থাকেন। ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে সর্বপ্রথম কোন একটা কাজ শিখতে হবে। কেননা কাজ না শিখলে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন না বা অনলাইনে ইনকাম করতে পারবেন না। আপনাকে কোন একটা বিষয়ে স্কিল্ড হতে হবে। আর কাজ না শিখে ফ্রিল্যান্সিং, অনলাইন ইনকামের পথে পা দেয়া ঠিক না। তাহলে কিছু দিন পড়েই আপনি হতাশ হবেন যখন আপনি কাজ পাবেন না, বা কিছু দিন সময় দেওয়ার পর অনলাইন থেকে কোন আয় করতে পারবেন না। তাই আগে আপনাকে কাজ অবশ্যই শিখতে হবে।

আমি কী কাজ শিখতে পারি?

অনেক কাজ আছে যা আপনি শিখতে পারেন যেমনঃ ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও, এপ্স ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং ইত্যাদি। আমি এখানে মাত্র কয়েকটা কাজের কথা উল্লেখ করেছি। এমন অনেক কাজ আছে যা আপনি শিখতে পারেন।

কোন কাজটার চাহিদা বেশি বা আমার জন্য ভাল হবে?

উপরে উল্লেখিত প্রত্যেকটা কাজ এর অনেক বেশি চাহিদা রয়েছে। এখন এটা আপনি নির্বাচন করুন কোন কাজটা আপনি ভাল পারবেন। আপনার যদি এই বিষয়ে কোন ধারনাই না থাকে তাহলে আপাতত গুগলে সার্চ করে এই বিষয় গুলো নিয়ে একটু পড়াশোনা করুন। দেখবেন আপনি অনেক কিছু বঝতে পারছেন। তখন আপনার সিদ্ধান্ত নিতে সহজ হবে। এছাড়া আপনি ফেইসবুকে ফ্রিল্যান্সিং নিয়ে অনেক গ্রুপ আছে সেখানে যোগ দিতে পারেন। সেখান থেকেও আপনি অনেক কিছু শিখতে পারবেন কোন কাজটার চাহিদা বেশি এবং আপনার জন্য কোনটা ভাল হবে।

আমি কোথায় কাজ শিখব?

যারা অনেক আগে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন উনারা প্রায় সবাই নিজের চেষ্টায় অনলাইন থেকেই শিখেছেন। এক্ষেত্রে উনারা গুগল, ইউটিউব এর সাহায্য নিয়েছেন। অনলাইনে অনেক রিসোর্স রয়েছে যেখানে থেকে আপনি সহজেই শিখতে পারবেন। তবে আপনি যদি একদম সহজ করে এবং নিজে এতো রিসার্স করে শিখতে না চান তাহলে আপনার জন্য পরামর্শ হল কোন ট্রেনিং সেন্টার থেকে শেখা। ঢাকা সহ সারা দেশে এখন ফ্রিল্যান্সিং এর ট্রেনিং সেন্টার রয়েছে। আপনি আপনার এলাকায় কোথায় এই ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার রয়েছে খুঁজ নিয়ে দেখুন।

কয়েকটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর নাম বলুনঃ

আপওয়ার্ক (Upwork.com)

ফ্রিল্যান্সার (freelancer.com)

ফাইবারার (fiverr.com)

গুরু (guru.com)

পিপল পার আওয়ার (peopleperhour.com)

৯৯ডিজাইন (99designs.com) সহ রয়েছে আরো অনেক মার্কেটপ্লেস। আমি এখানে খুব ভাল আর বড় মার্কেটপ্লেস গুলোর সর্ট লিস্ট দিয়েছি।

ভাই আপনি কি কাজ় শেখান?

দুঃখিত আমি কাজ শেখায় না। আমি কোন ট্রেনিং সেন্টার এর সাথেও জড়িত না। আর আমি যে কাজ করি তা শেখানোর কিছু নেই। আমি লিড জেনেরেশন, ইন্টারনেট রিসার্চ এই সংক্রান্ত কাজ গুলো করি। এই ধরনের কাজ কোন প্রতিষ্ঠানেও মনে হয় শেখায় না। আপনি গুগলে সার্চ করে শিখতে পারেন।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং কি এবং আউটসোর্সিং কি?

টাকা কি আসলেই আয় করা যায়?

২০১৭ সালে এসে আপনি যদি এই প্রশ্নটা করেন তাহলে বুঝব আপনি হয়ত মাত্র ফ্রিল্যান্সিং সম্পর্কে শুনেছেন। অবশ্যই টাকা দেয় এবং কাজ করে আয় করা যায়। আপনি ভাল করে খুঁজ নিয়ে দেখুন হয়ত আপনার কোন বন্ধু বা আত্মীয় ফ্রিল্যান্সিং করে অনেক ভাল কিছু করছে। আপনি যদি কাজ জানেন তাহলে আপনি অবশ্যই ইনকাম করতে পারবেন।

আমি টাকা কিভাবে উঠাবো?

এটা খুব সহজ, আপনি ব্যাংকের মাধ্যমে, পেওনিয়ার কার্ড এর মাধ্যমে, ওয়েস্টার ইউনিয়ন, জুম সহ আরো অনেক মাধ্যমে আপনার কাজের পেমেন্ট নিতে পারবেন এবং সহজের ব্যাংক এবং কার্ড এর মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন।

অনেক ফ্রিল্যান্সার আছে যারা অনেক ভাব নেয়ঃ

আপনি ভুল বুঝেছেন। ফ্রিল্যান্সাররা আসলে ভাব নেয় না, উনারা তাঁদের কাজ নিয়ে ব্যস্ত থাকে। তাই হয়ত আপনি নক করলে অনেক সময় উত্তর পান না। আর যারা একটু বেশি সময় ধরে ফ্রিল্যান্সিং করছেন উনারা তো আরো বেশি ব্যস্ত। তবে আপনি যদি কোন একজন ফ্রিল্যান্সার এর কাছ থেকে কোন হেল্প পেতে চান তাহলে ধৈর্য্য ধরুন, বারবার যোগাযোগ এর চেষ্টা করুন। দেখবেন উনি সময় করে আপনাকে উত্তর দিয়েছে। এক্ষেত্রে আপনি সরাসরি আপনি যে বিষয়ে সাহায্য চান সেটা ডিরেক্ট করে ফেলুন তাতে উনার জন্য উত্তর দেয়া সহজ হবে।

চেষ্টা করেছি বেশীরভাগ বিষয়গুলো কাভার করতে। এর মধ্য যদি কোন প্রশ্ন বাদ পড়ে থাকে তাহলে কমেন্ট করে জানান। আমি যোগ করে দেব। এই আর্টিকেলটি আপনাদের ভাল লেগে থাকলে শেয়ার করুন যেন ফ্রিল্যান্সিং নিয়ে যাদের আগ্রহ আছে তারা উত্তর গুলো পেয়ে যায়। আপনাকে ফ্রিল্যান্সিং, অনলাইন ইনকাম এর দুনিয়াতে স্বাগতম। বেশি করে আয় করুন আর দেশের অর্থনীতে অবদান রাকুন। হ্যাপি ফ্রিল্যান্সিং।

আরো পড়ুন