1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:১১ পূর্বাহ্ন

বাংলাদেশে এলো প্রথম বিদ্যুৎচালিত গাড়ি!

দেশের বাজারে এসেছে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি। জার্মানিভিত্তিক গাড়ি নির্মাতা কম্পানি বিএমডব্লিউ গাড়িটি এনেছে। হাইব্রিড বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের সেভেন সিরিজের গাড়িটি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটারের বেশি চলতে পারে।

আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউ এর ডিলার এক্সিকিউটিভ মটর কার্যালয়ে এক অনুষ্ঠানে গাড়িটি উম্মোচন করা হয়।

এসম বিএমডব্লিউ ৫৩০ই ও বিএমডব্লিউ এক্স ৫ এক্সড্রাইভ ৪০ মডেলের আরও দুটি গাড়ি দেশের বাজারে উম্মোচন করে এক্সিকিউটিভ মোটরস।

এসময় উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ মোটরসের অপারেশন বিভাগের ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল, আফটার সেলস বিভাগের ডিরেক্টর মো. বজলুল করিমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিটি বিএমডব্লিউ প্লাগ ইন হাইব্রিড গাড়ি নতুন আইপারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বাংলাদেশের উপযোগী করে এটি বাজারজাত করছে এক্সিকিউটিভ মটরস। এটি কম জ্বালানি খরচ করে সর্বোচ্চ কর্মক্ষমতা প্রদান করে।

দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরাও নতুন গাড়ি আমদানি করছি। জলবায়ূ পরিবর্তনের কথা বিবেচনা করে আমরা আগামীতে আর কোনও পেট্রোলচালিত গাড়ি আনবো না। আমাদের বাজারেও আগামীতে বিদ্যুৎচালিত গাড়ির বাজার হবে।

তিনি বলেন, বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের হাইব্রিড গাড়িটি আমাদের নতুন ব্র্যান্ড। এটি ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি চলতে সক্ষম। এতে স্থান পেয়েছে বিএমডব্লিউ এর নতুন সব সংযোজন।

সেভেন সিরিজের এই গাড়িটি একবার চার্জে ৪০ কিলোমিটার চলবে। চার্জ ফুরানোর পর এটির পেট্রোলচালিত ইঞ্চিন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। ওই ইঞ্জিন চালু হওয়ার পর সেখান থেকে আবার ব্যাটারি চার্জ নেয়া শুরু করবে। অর্থাৎ এক্সটার্নাল ও ইন্টারনাল দুই মাধ্যম থেকে চার্জ নিতে পারবে গাড়িটি।

গাড়িটির তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। এই তেল ও পুনরায় চার্জ করা ব্যাটারি দিয়ে গাড়ি সমন্বিতভাবে চলবে। ইঞ্জিন থেকে প্রায় ৩ ঘণ্টায় ব্যাটারি পুনরায় চার্জ হয়।

গাড়ি তিনটির প্রাথমিক দাম রাখা হয়েছে আড়াই কোটি টাকা পর্যন্ত। এর মধ্যে বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের দাম পড়বে দুই কোটি ১৮ লাখ টাকা।

সাজিদ বলেন, হাইব্রিড গাড়ির চেয়ে একধাপ এগিয়ে হাইব্রিড প্লাগ ইন গাড়ি। কেননা, হাইব্রিড গাড়ির ব্যাটারি চার্জ করা যায় না। কিন্তু হাইব্রিড প্লাগ ইন গাড়ির ব্যাটারি চার্জ দেয়া যায়। এতে করে জ্বালানি ছাড়াই ব্যাটারির সহায়তায় বেশ লম্বা দূরত্ব অতিক্রম করা যায়।

বিএমডব্লিউর নতুন তিনটি গাড়িতেই পাঁচ বছরের বিক্রয়োত্তর সেবা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে সার্ভিস ওয়্যারেন্টি, রক্ষণাবেক্ষণ এবং বিনামূল্যে মেরামত সুবিধা।

সূত্র কালের কণ্ঠ।

আরো পড়ুন