1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

বাসা ভাড়ার টাকা ফ্ল্যাট কিনুন!

ঢাকায় নিজস্ব একটি মাথাগোঁজার ঠাঁই চান সবাই। তবে এ স্বপ্ন পূরণ অনেকের পক্ষেই সম্ভব হচ্ছে না। কারণ ফ্ল্যাটের দাম মধ্যবিত্তের নাগালের বাইরে। তবুও আশার দিক হলো, সম্প্রতি মধ্যবিত্তের ক্রয়ক্ষমতার মধ্যে ছোট আকারের ফ্ল্যাট তৈরি করছে নামিদামি আবাসন কোম্পানি। এসব ফ্ল্যাট কিনেই সঙ্গে সঙ্গে উঠে ভাড়ার টাকার সমান কিস্তি পরিশোধের সুযোগ রয়েছে।

বর্তমানে ফ্ল্যাটে থাকতে ১৫ থেকে ২০ হাজার টাকা ভাড়া দিতে হয়। আর এই টাকার সমপরিমাণ কিস্তিতে ফ্ল্যাট কেনা সম্ভব হচ্ছে। ব্যাংকগুলো এখন গ্রাহকদের দীর্ঘমেয়াদে স্বল্প সুদে এমন ঋণ দিচ্ছে। তাছাড়া চুক্তি অনুযায়ী ফ্ল্যাট হস্তান্তরে দেরি হলে ভাড়া পরিশোধ করার প্রতিশ্রুতি দিচ্ছে আবাসন কোম্পানিগুলো।

স্বপ্নের আবাসনে ঠিকানা খুঁজতে বৈরী আবহাওয়ার মধ্যেও শনিবার গৃহায়ন অর্থায়ন মেলায় মিরপুর থেকে এসেছেন আমেনা আঞ্জুমান। তিনি বলেন, মেলায় এক ছাদের নিচে ঘুরে বিভিন্ন কোম্পানির ফ্ল্যাটের অফার দেখেছেন। এখন তিনি সরেজমিন ফ্ল্যাট দেখে কেনার সিদ্ধান্ত নিতে চান। শুধু ফ্ল্যাট নয়, মেলায় প্লট কিনতে এসেছেন অনেকে।

সোনালী ব্যাংকের কর্মকর্তা ইয়াসিন আরাফাত মেলার প্লটের স্টল ঘুরে দেখেছেন। পছন্দের প্লটও খুঁজে পেয়েছেন তিনি। সাভারের বিরুলিয়ায় তিন কাঠার প্লট ২২ লাখ টাকায় কিনে নিজের বাড়ি বানানোর পরিকল্পনা করছেন। এ প্লট কিস্তিতে কেনার সুযোগ রয়েছে।

রিহ্যাবের সহযোগিতায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের ব্যালকনি হলে চলছে গৃহায়ণ অর্থায়ন মেলা। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) উদ্যোগে ১৯ অক্টোবর শুরু হয়েছে এই মেলা। মেলার স্টল ঘুরে দেখা যায়, রাজধানীর বিভিন্ন এলাকায় ভাড়ার দামে কিস্তিতে ফ্ল্যাট বিক্রি করছে আমিন মোহাম্মদ ফাউন্ডেশন, দি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এসইএল), ইম্পেরিয়াল ও কৃষিবিদ গ্রুপসহ বিভিন্ন আবাসন কোম্পানি। এসব কোম্পানি তুলনামূলক কম দামে ছোট ফ্ল্যাট নিয়ে মেলায় এসেছে, যাতে এই তৈরি ফ্ল্যাট কিনে সঙ্গে সঙ্গে উঠে ভাড়ার টাকায় ঋণের কিস্তি পরিশোধ করতে পারেন গ্রাহকরা। একই সঙ্গে ঋণ সুবিধা দিতে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি),সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, আইএফআইসি, সাউথ ইস্ট ও স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকসহ অনেকে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠান সাড়ে ৮ শতাংশ থেকে ১০ শতাংশ সুদে ঋণ দিচ্ছে।

রিহ্যাবের প্রথম সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া বলেন, দীর্ঘদিনের দাবি পূরণ করেছে বিএইচবি এফসি।এ আর্থিক প্রতিষ্ঠানটি স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা দেওয়ায় ক্রেতাদের আগ্রহ বাড়ছে। বেসরকারি ব্যাংকগুলো কম সুদে ঋণ সুবিধা দিচ্ছে। এখন সরকারি ব্যাংকগুলোর এগিয়ে আসা উচিত। তিনি মনে করেন, স্বল্প ও মধ্য আয়ের লোকের পকেটের টাকায় ফ্ল্যাট কেনা সম্ভব নয়। তাদের ঋণ নিয়ে ফ্ল্যাট কিনতে হচ্ছে। এ ক্ষেত্রে ঋণ পেলে ভাড়ার টাকায় ফ্ল্যাট কিনতে পারছেন গ্রাহকরা।
রিহ্যাবের পরিচালক ও মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান মো. শাকিল কামাল চৌধুরী বলেন, এ মেলায় আর্থিক প্রতিষ্ঠান ও আবাসন কোম্পানি একসঙ্গে তাদের অফার নিয়ে এসেছে। এতে ভাড়ার টাকায় কিস্তিতে ফ্ল্যাট কেনার সুযোগ তৈরি হয়েছে। উদাহরণ হিসেবে তিনি বলেন, রাজধানীর বিভিন্ন এলাকায় এখন ৪০ থেকে ৫০ লাখ টাকায় ফ্ল্যাট মিলছে।

বিএইচবিএফসি নতুন আঙ্গিকে পাঁচটি ঋণ নগরবন্ধু, প্রবাসবন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ঋণ ও আবাসন উন্নয়ন ঋণ চালু করেছে। মেলায় আগত দর্শনার্থীরা বিএইচবিএফসির স্টলে রেজিস্ট্রেন ফরম পূরণ করলে পরে বিএইচবিএফসির সব অফিসে ঋণ নিতে আবেদন ও পরিদর্শন ফি ৫০ শতাংশ ছাড় পাবেন। বিএইচবিএফসির আঞ্চলিক ব্যবস্থাপক (মিরপুর) আতিকুল ইসলাম বলেন, প্রথমবারের মতো গৃহায়ন অর্থায়ন মেলায় অনেক সাড়া পড়েছে। মেলা উপলক্ষে সারাদেশের গ্রাহকরা প্রত্যাশার চেয়ে বেশি ঋণ নিচ্ছেন। গত দু’দিনে তার অঞ্চলে প্রায় ১০ কোটি টাকা ঋণ নিয়েছে। মেলা চলাকালীন ছুটির দিনে সব শাখা খোলা রয়েছে।

এসইএল এর ব্যস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. আবদুল আউয়াল বলেন, এক হাজার থেকে এক হাজার ২০০ বর্গফুটের মিরপুরে তৈরি ফ্ল্যাট রয়েছে। এ ফ্ল্যাট প্রতি বর্গফুট ৫ হাজার ২০০ থেকে ৫ হাজার ৬০০ টাকায় বিক্রি করছেন।

এসব ফ্ল্যাট কেনার ক্ষেত্রে বুকিংয়ে ৫ শতাংশ টাকা এবং প্রথম কিস্তিতে ২৫ শতাংশ টাকা দিতে হবে। এর পর বাকি টাকা দীর্ঘমেয়াদে কিস্তিতে পরিশোধের সুযোগ পাবেন গ্রাহকরা। তৈরি এসব ফ্ল্যাট চলতি অক্টোবরের মধ্যে হস্তান্তর করা হবে। চুক্তি করার পর হস্তান্তর না করতে পারলে ক্রেতার বাড়ি ভাড়ার টাকা পরিশোধ করবে তাদের কোম্পানি।

মেলায় বসুন্ধরা আবাসিক এলাকার ১৮টি প্রকল্পের ফ্ল্যাটের অফার নিয়ে এসেছে জেমস গ্রুপ। জাপানি প্রতিষ্ঠান ক্রিড এশিয়া ও জেমস যৌথভাবে এ ফ্ল্যাট তৈরি করছে। এ গ্রুপের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (বিক্রয় ও বিপণন) মো. আবদুল আমিন বলেন, তাদের এসব ফ্ল্যাট প্রতি বর্গফুট সাড়ে ৬ হাজার থেকে সাড়ে ৮ হাজার টাকার মধ্যে বিক্রি করছেন। এর মধ্যে ডুপ্লেক্স ফ্ল্যাট সাড়ে আট হাজার টাকায় পাবেন ক্রেতারা। তিনি বলেন, মেলা থেকে বুকিং দিলে নগদ ছাড় দেওয়া হচ্ছে। এ ছাড়ের সুবিধা সাত দিন পর্যন্ত থাকবে।

আবাশন নিউজ

আরো পড়ুন