1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৭:৪৮ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয় জীবনের অপ্রিয় সত্যগুলো:

প্রথমত এটা আপনাকে মেনে নিতেই হবে যে, সারাদিন আপনি যাদের সাথে ক্যাম্পাসের সময়গুলো অতিবাহিত করছেন,এরা কেউই আপনার আপনজন নয়,শুধুমাত্র সময়ের প্র‍য়োজনে একইসাথে পথচলা।।

নিজস্ব স্বার্থ ছাড়া কেউ এক কদম ও বেশি আপনার প্রতি সহনশীল হবে না।।তাই কারো প্রতি উচ্চাকাঙ্ক্ষা না রাখাই ভালো।।

যে বন্ধুগুলোর সাথে বন্ধুত্ব টিকিয়ে রাখার জন্য আপনি তাদের সাথে বানের জলে গাঁ ভাসাচ্ছেন, দিনশেষে খেয়াল করবেন আপনার ভবিষ্যৎ জীবন নষ্ট করার জন্য তারা যথেষ্ট।।

আপনি যে বিষয়ে পারদর্শী সে বিষয়ে আপনার পাশে থাকার মানুষের অভাব হবে না,কিন্তু আপনি কোনো বিষয়ে অজ্ঞ হয়ে থাকলে দেখবেন আপনাকে আশেপাশে সাহায্য বা অনুপ্রেরণা দেওয়ার মতো কেউ নেই।।

উদাহরণস্বরূপ ধরুন,আপনি ছাত্র ভালো না,রেজাল্ট ও খুব আহামরি না।।দেখবেন পড়াশুনার যে কোনো বিষয়ে আপনাকে সবাই সরাসরি না হলেও পরোক্ষভাবে হেয় করে বেড়াচ্ছে।।

কিন্তু দেখা গেলো,আপনি খেলাধুলা বা সাংস্কৃতিক ব্যাপারগুলোতে যথেষ্ট পারদর্শী তখন দেখবেন ঐ সময়গুলোতে আপনার আশেপাশে দুধের মাছিদের অভাব নেই।।

নিজের স্বার্থ হাসিল করার জন্য আপনাকে প্রচুর পরিমাণে তেল মারা বা তোষামোদ করা শিখতে হবে সবাইকে,আর যারা এটা পারবে না তারা বাকীদের থেকে অনেক ক্ষেত্রে পিছিয়ে থাকবে।।

সব মিলিয়ে আমার কাছে মনে হয়,এই সময়কালীন পথচলা মানুষগুলোকে একটি বিশাল আকারের কিং কোবরার সাথে তুলনা করলেও ভুল হবে না যারা আপনাকে সবসময় ছোবল দেওয়ার জন্য প্রস্তুত।।

Rifat Bin Ali(NITER)

আরো পড়ুন