1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:১৫ পূর্বাহ্ন

“বিশ্বের শীর্ষ ১০ ধনীর ৭ জনই ইঞ্জিনিয়ার” !

বিশ্বের শীর্ষ ১০ ধনীর ৭জনই ইঞ্জিনিয়ার। তারা কেউ বিসিএস ক্যাডার নন এবং কি সরকারী কোন প্রতিষ্ঠানের বড় ইঞ্জিনিয়ারও ছিলেন না। তাদের সবার সাফল্যের চাবিকাঠি একটাই; ব্যবসা। আসুন আজ জেনে নেই সেই ৭জন শীর্ষ ধনী সম্পর্কে,যারা ইঞ্জিনিয়ারিং এর ছাত্র ছিলেন।

১) বিল গেটসঃ বিল গেটস একটি নাম নয়, একটি ইতিহাস। কম্পিউটার প্রোগ্রামার হার্বার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন কিন্তু পড়াশুনা শেষ না করেই ১৯৭৪ সালে শিক্ষাজীবনের ইতি টেনে ব্যবসায় নামেন।

২) জেফ বোজেসঃ বিশ্বের সর্ববৃহৎ অনলাইন শপিং সাইট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বোজেস ২০১৭ সালের ২৭শে জুলাই বিল গেটসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করেন। জেফ বোজেস একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার

৩) কার্লোস স্লিমঃ মেক্সিকো স্টক এক্সচেঞ্জের ৪০% একাউন্টসের মালিক কার্লোস স্লিম। বিল গেটসকে হটিয়ে ২০১০ সালে বিশ্বের শীর্ষ ধনী পদ দখল করেন এবং টানা ৪বছর স্বস্থানে বহাল ছিলেন। মেক্সিকোর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ পড়ালেখা করেছেন তিনি।

৪) ডেভিড কোচ ও চার্লস কোচঃ বিশ্ববিখ্যাত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পড়াশুনা করা দুই ভাই ডেভিড ও চার্লস বিশ্ববিখ্যাত কেমিক্যাল ও পেট্রোলিয়াম কোম্পানী কোচ ইন্ডাস্ট্রিজ এর চেয়ারম্যান এবং ভাইস প্রেসিডেন্ট।

৫) মাইকেল ব্লুমবার্গঃ নিউইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ বর্তমানে বিশ্বের ১০ম শীর্ষ ধনী। ১৯৬৪ সালে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ব্যাচেলর অব সায়েন্সে গ্রাজুয়েশন সম্পন্ন করেন।

৬) জুকারবার্গঃ কম্পিউটার সায়েন্সের ছাত্র জুকারবার্গ ২০১৬ সালে বিশ্বের প্রভাবশালী ব্যক্তির তালিকায় ১০ম স্থানে ছিলেন। ইঞ্জিনিয়ারিং পড়েও তারা Determination, Hard Work এবং Innovation কারণে সফল ব্যবসায়ী হয়েছেন। ইঞ্জিনিয়াররা অলওয়েজ বস।

আরো পড়ুন