1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ন

বিশ্বের সেরা ৫০০ মেডিকেল কলেজের তালিকায় ভারত, বাংলাদেশের কলেজ নাই!

সংখ্যার দিক থেকে বাংলাদেশের চেয়ে বেশি মেডিকেল কলেজ আছে কেবল ভারত, আমেরিকা এবং চায়নায়। সারা দুনিয়ায় যে কয়টা মেডিক্যাল কলেজ আছে (হাজার দুয়েক) তার চার ভাগের এক ভাগই ভারত এবং বাংলাদেশের দখলে (ভারতে ৪৫০+, বাংলাদেশে ১০০+) ! কিন্তু এটি নিয়ে গর্ব করার মত কিছু নাই। কারন বিশ্বের সেরা ৫০০ মেডিকেল কলেজের তালিকায় ভারত কিংবা বাংলাদেশের একটা মেডিকেল কলেজও নাই !

আমাদের দেশে জনসংখ্যার অনুপাতে ডাক্তার সংখ্যা এখনো অনেক কম। তারমানে এই না যে, মানহীন ডাক্তার সংখ্যা বাড়িয়ে এই সমস্যার সমাধান হবে। ইচ্ছা করলে দেশের সব জেলার সদর হাসপাতালগুলোকেও মেডিক্যাল কলেজ বানিয়ে দেয়া যায়। কিন্তু তাতে কি আদৌ দেশের চিকিৎসা সেবার মান বৃদ্ধি পাবে? গত দশ বছরে তো মেডিকেল কলেজ সংখ্যা দ্বিগুন হয়েছে, তাইলে ডাক্তারদের মান কমছে কেন? সরকার এত এত ডাক্তার নিয়োগ দিচ্ছে, তারপরও মানুষ ডাক্তারদের উপর সন্তুষ্ট না কেন ?

আফসোস, দেশের লাখ খানেক ডাক্তারের পক্ষ থেকে আজ পর্যন্ত এমন একজন নেতাও তৈরি হয় নাই যিনি এই প্রশ্নগুলোর উত্তর খুঁজবেন। পেশাজীবী রাজনৈতিক, সংসদ সদস্য, মন্ত্রী, আমলা, কোন পর্যায়ে একজন ডাক্তারও নাই যিনি সবকিছুর আগে পেশার মান উন্নয়ন নিয়ে কথা বলবেন। দেশ হিসেবে আমরা উন্নত হচ্ছি, অথচ পেশাগত দক্ষতা কমছে, এর দায় কি অন্যের ঘাড়ে চাপানোর কোন উপায় আছে ?

ডা.জাহিদুর রহমান।

আরো পড়ুন