1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:১৭ পূর্বাহ্ন

বৈদ্যুতিক সিস্টেমের জন্য নিরাপত্তা সতর্কতা !

কর্মক্ষেত্রে জড়িত সকল স্তরের কর্মীদের থেকে সত্যিকারের নিরাপত্তার জন্য সম্পূর্ণ আন্তরিক সহযোগিতা প্রয়োজন। এটা বলার প্রয়োজন নেই যে, বিদ্যুৎ কর্মে নিয়োজিত সকল মানুষ তাদের কাজ সম্পাদনের সাথে সম্পর্কিত সমস্ত নিরাপত্তা নিয়ম ও প্রবিধানের ব্যাপারে সচেতন হবে। কাজ সম্পাদনকারী শ্রমিকদের অত্যন্ত ডিসিপ্লিন হওয়া উচিত।

আলগা পোশাক পরিহিত অবস্থায় বৈদ্যুতিক কাজ করা উচিত নয়। কাজ শুরু করার আগে, কাজ করার জায়গাটি পরিষ্কার এবং পরিচ্ছন্ন করা উচিত। কাজ করার আগে জায়গাটিও যথেষ্ট আলোকিত করা উচিত। ভোল্টেজের সব স্তরকে সমানভাবে বিপজ্জনক বিবেচনা করা উচিত। এমনকি ভোল্টেজের মাত্রা যা বৈদ্যুতিক শক উত্পাদন করতে পারে না তাকেও উপেক্ষা করা উচিত নয়। রক্ষণাবেক্ষণ এবং অন্য কোনও কাজ করার জন্য এটি স্পর্শ করার আগে আমরা প্রথমে নিশ্চিত করব যে সার্কিটটি বিচ্ছিন্ন হয়ে গেছে।

১. সার্কিটের সাথে কোনও কাজ করার আগে আমাদের সার্কিট বন্ধ, বিচ্ছিন্ন এবং যথোপযুক্তভাবে আরথিং সার্কিট করতে হবে।

২. সংশ্লিষ্ট অপারেটর ব্যক্তিগত ভাবে ওয়ার্ক পারমিট যথাযথভাবে জারি করার পরই কাজটি চালাতে পারি।

৩. কাজ পারমিট কেবলমাত্র সম্পূর্ণ মৃত, বিচ্ছিন্ন এবং earthed সার্কিট তৈরীর পর জারি করা যাবে।

4. আমাদের কাজের জায়গায় বিপদ বোর্ড প্রদর্শন করা আবশ্যক।

5 আমাদের কোনও অননুমোদিত ব্যক্তির কাজের জায়গায় প্রবেশ করতে দেওয়া উচিত নয়।

6. কর্তৃপক্ষ কর্তৃক প্রয়োজনীয় পরীক্ষার ব্যপারে আমাদের কোনও নতুন সরঞ্জাম পরিবেশন করা উচিত নয়

7. সব বৈদ্যুতিক সরঞ্জাম, bays, সার্কিট, সঠিকভাবে দেখা যায় লেবেল দ্বারা চিহ্নিত করা উচিত কোন ভুল এড়াতে।

8. ভারী বজ্রঝড় ঝড়ের সময় আমাদের বৈদ্যুতিক সার্কিটে কাজ করা উচিত নয়।

9 আমাদের জুতো sewn জুতা পরা উচিত।

১০. যখন কাজটি করা খুব তাড়াতাড়ি হয় তখন ক্লান্ত এবং ক্লান্ত শ্রমিকরা এগুলি থেকে বিরত থাকুন।

১১. আমরা অন্য ব্যক্তিদের সরঞ্জাম বা কাজ উপকরণ টাস করা উচিত নয় হাতে হাতে সরঞ্জাম ও উপকরণ হস্তান্তর করা ভাল।

১২. আমাদের যন্ত্রপাতি কাঠামোতে কোন সরঞ্জাম রাখা উচিত না যেখানে এটি বন্ধ হতে পারে। ওভারহেড লাইন এর জন্য নিরাপত্তা নিয়ম

1. লাইভ ওভারহেড কন্ট্রাক্টর বহন করে এমন কোন টাওয়ারে চড়া উচিত না।

2. গরু বা অন্যান্য গার্হস্থ্য পশু কোন টাওয়ার পায়ে বাঁধা উচিত না।

3. কোনও কোনও ধাতব স্ট্রিপ, মেটালিক টেলিগ্রাম, দড়ি এবং বাঁকানো মাথার লাইনগুলিতে লাইভ করার অনুমতি দেওয়া উচিত নয়।

4. যদি কোনও কন্ডাকটর টাওয়ার থেকে স্খলিত বা ঝুলানো হয়, তাহলে সঠিকভাবে শাটডাউন এবং অস্থায়ী মাটির ব্যবস্থা ছাড়াই স্পর্শ করা উচিত নয়। এই ক্ষেত্রে কেউ স্নেপ বা ফাঁসানো কন্ডাকটরের কাছাকাছি আসতে পারবেন না যতক্ষণ পর্যন্ত না পুরো বর্তনীটি বিচ্ছিন্ন হয় এবং উভয় প্রান্তের সাব-অপারেশনের মধ্য থেকে মাটি দেওয়া হয়। যেগুলি ছাড়াও স্নান কন্ডাক্টরগুলি স্থানীয়ভাবে অস্থায়ীভাবে কাজ করার জন্য এটি স্পর্শ করার আগে সঠিক ভূগর্ভস্থ ছিদ্রযুক্ত করা উচিত।

5. যদি আমরা প্রধান মাথার সিস্টেমের লাইভ পরিচালনার অংশগুলিতে কোন স্পার্কিং দেখতে পাই, তবে আমাদের অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট রিপোর্ট করতে হবে।

6. ওভারহেড লাইন স্থল ক্লিয়ারেন্স হ্রাস কারণ যা লাইভ ওভার লাইন লাইভ অধীন কোন অস্থায়ী বা স্থায়ী বাঁধ না করা উচিত।

7. লাইভ কন্ডাকটর নীচে কোন দীর্ঘ ধাতব ধনুর্বন্ধনী, বাঁশ, পাইপ ইত্যাদি বহন করা উচিত নয়। বৈদ্যুতিক লাইনের নিচে চাষের অনুমতি দেওয়া হলেও চাষের মতো চিনির চাষের ফলে 5 মিটার উঁচু উচ্চতা বৃদ্ধি পাচ্ছে।

8. লোড বাড গেট, ট্র্যাক্টর ট্রেল বা অনুরূপ ধরনের গল্ফ লেভেলের 5 মিটারের বেশি উচ্চতার সাথে গাড়িটি মাথার উপরে থাকা কোনও রেখা অতিক্রম করবে না।

9. কোনও অস্থায়ী বা স্থায়ী নির্মাণ কোনও ওভার হেড লাইনের নীচে নির্মাণ করা উচিত নয়। শুধু মাথার উপরের লাইনের নীচে নয়, দেশের প্রমিত ইলেক্ট্রিক ক্লিয়ারেন্স রুলস অনুসরণ করে বিল্ডিংটি অবশ্যই লাইন থেকে ভালভাবে তৈরি করা উচিত।

10. বৃষ্টির সময় কোনও টাওয়ার শরীরে স্পর্শ করানো উচিত নয়।

11. ঝড়ের আবহাওয়ার সময় আমাদের প্রধান সঞ্চালন লাইন থেকে যথেষ্ট নিরাপদ দূরত্ব রাখা উচিত। ঝড়ের সময়, কোনো লাইন কন্ডাকটর বা টাওয়ারটি ঘটনাক্রমে আমাদের উপর পড়তে পারে।

বৈদ্যুতিক শক চিকিৎসা:

যখন কোনো ব্যক্তি একটি লাইভ (ভোল্টেজ) যোগাযোগ থেকে বিদ্যুৎ শক পায়, তখন আমাদের সরবরাহ বন্ধ করা উচিত অবিলম্বে। ভোল্টেজের স্তরের জন্য উপযুক্ত উত্তীর্ণ নিবন্ধের সাহায্যে আমরা ব্যক্তিটিকে জীবিত যোগাযোগ থেকে সরিয়ে দেওয়া উচিত (বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা সম্ভব না হলে)। আমরা ইনসুলেটেড রাবার গ্লাভস, বুট, মাদুর বা উত্তাপযুক্ত স্টিকগুলির সাহায্যে ব্যক্তিটিকে সরাসরি যোগাযোগ থেকে সরিয়ে দিতে বাধ্য করা উচিত। যদি এইগুলি সহজলভ্যভাবে পাওয়া যায় না, তবে দড়ি বা টুপি বা কোট এর লুপ দ্বারা টান দিয়ে বা ধাক্কা দিয়ে তাকে বা তাকে সরিয়ে দিন। কিন্তু এইগুলি ব্যবহার করার আগে নিশ্চিত করুন যে এইগুলি খুব শুষ্ক এবং অ পরিচালিত।

শিকারের শিকারকে সরাসরি যোগাযোগের মাধ্যমে অপসারণের পরে, তার মুখের মধ্যে আঙ্গুল রাখুন এবং তার মুখের মধ্যে যদি কোনও বিষয় থাকে যেমন মিথ্যা দাঁত, গোম ইত্যাদি সরিয়ে ফেলুন। ক্রমাগত কৃত্রিম শ্বসন সহ কৃত্রিম শ্বসন আনুন, পাশাপাশি, তার পোশাকগুলি সরিয়ে দিন কোন বিলম্ব ছাড়াই

আমরা সর্বদা রোগীর উষ্ণতা রাখার চেষ্টা করবো এবং কৃত্রিম শ্বসন এর ব্যবস্থা করবো।

আরো পড়ুন