1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন

ভিপিএন ও প্রক্সির মধ্যে পার্থক্য ,সিকিউরিটির জন্য কোনটি বেস্ট?

আপনি হয়তো ভালোভাবেই জানেন যে ভিপিএন কি এবং কি কাজে ব্যবহার করা হয়। তবে যদি না জেনে থাকেন এখনো, তাহলে বলি,ভিপিএন হচ্ছে আপনার এবং আপনি যে ওয়েবসাইটটিতে বা যে সার্ভারটিকে কানেক্ট করার চেষ্টা করছেন,তার মধ্যে একটি মিডল-ম্যান হিসেবে কাজ করে। আপনি ভিপিএন ব্যবহার করলে আপনি যে সার্ভারটিতে কানেক্ট করবেন,

তার আগে আপনার ডিভাইসটি ভিপিএন প্রোভাইডারের নিজের সার্ভারে আগে কানেক্ট হবে এবং এরপরে আপনার কাঙ্খিত ওয়েবসাইটটির সার্ভারে কানেক্ট হবে। এর ফলে,আপনার আইপি অ্যাড্রেস হাইড হয়ে থাকবে এবং ওয়েব সার্ভারটির কাছে যে রিকুয়েস্টটি যাবে সেটি আপনার ভিপিএন প্রোভাইডারের আইপি অ্যাড্রেস থেকে যাবে।

ভিপিএন:

এর ফলে আপনার নিজের আইপি অ্যাড্রেস সুরক্ষিত এবং গোপন থাকবে। সহজ কথায় বলতে পারেন, ভিপিএন ব্যবহার করলে আপনার সম্পূর্ণ ডিভাইসটি ভিপিএন প্রোভাইডারের তৈরি একটি এনক্রিপটেড টানেলের মধ্যে দিয়ে ইন্টারনেটে সবধরনের রিকুয়েস্ট যাওয়া-আসা করে, যেখানে যেখানে ভিপিএন প্রোভাইডার এবং আপনি ছাড়া আর কেউই আপনার রিয়াল আইপি এবং লোকেশন সম্পর্কে জানতে পারেনা। এর ফলে জিয়োগ্রাফিক্যালি রেসট্রিকটেড সাইটগুলো অর্থাৎ এককথায় আপনার দেশে ব্লকড থাকা ওয়েবসাইট কিংবা ওয়েব সার্ভিসগুলোও আপনি অ্যাক্সেস করতে পারেন।

প্রক্সি সার্ভার:

যদি সহজ কথায় বলতে হয়, তাহলে প্রক্সি সার্ভার এবং ভিপিএনের কাজ অনেকটাই একই। প্রক্সি সার্ভারটিও আপনার এবং আপনি যে ওয়েব সার্ভারটিতে কানেক্ট করতে চাচ্ছেন, তার মধ্যে একটি মিডল-ম্যান হিসেবে কাজ করে। আপনার ডিভাইস থেকে ইন্টারনেটে যাওয়া যাওয়া এবং আসা সবধরনের রিকুয়েস্ট প্রথমে আপনার কানেক্ট করা প্রক্সি সার্ভারে আসে এবং তারপরে আপনার কাঙ্খিত ওয়েব সার্ভারে যায় কিংবা আপনার ডিভাইসে আসে। এর ফলে ওয়েব সার্ভারটি ধরে নেয় যে রিকুয়েস্টগুলো ওই প্রক্সি সার্ভারটির আইপি অ্যাড্রেস থেকে আসছে, আপনার অ্যাকচুয়াল আইপি অ্যাড্রেস থেকে নয়। তবে ভিপিএন এবং প্রক্সির মধ্যে সিমিলারিটি এই পর্যন্তই।

ভিপিএন এবং প্রক্সির পার্থক্য:

ভিপিএন এবং প্রক্সি কিভাবে কাজ করে এবং কি ধরনের সিকিউরিটি নিশ্চিত করে, তার মধ্যে যথেষ্ট পার্থক্য আছে। প্রথমত, ভিপিএন আপনার কানেকশনটিকে এনক্রিপ্ট করে একেবারে আপনার ডিভাইসের সিস্টেম লেভেল থেকে যার ফলে আপনার পিসির সব অ্যাপস এবং সব সার্ভিস এবং সবধরনের ইনকামিং এবং আউটগোয়িং কানেকশনগুলো ভিপিএন সার্ভারের সাহায্যে এনক্রিপ্ট হয়ে যায়। আপনি চাইলে অনেকসময় আপনার ভিপিএন সফটওয়্যার থেকে কিছু কিছু অ্যাপস এক্সক্লুড করে দিতে পারবেন তবে অধিকাংশ ক্ষেত্রেই প্রক্সি আপনার ডিভাইসের সিস্টেম লেভেল থেকে কানেকশনকে এনক্রিপ্ট করেনা।

প্রক্সি অ্যাক্টিভেট করার জন্য আপনাকে ইন্ডিভিজুয়্যাল অ্যাপস বা সফটওয়্যারের সেটিংস থেকে প্রক্সি সার্ভার চেঞ্জ করতে হয় এবং তার ফলে শুধুমাত্র ওই অ্যাপসটি বা ওই সার্ভিসটিই প্রক্সি ব্যবহার করে।

আরো পড়ুন