1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:৩৪ অপরাহ্ন

মোটরযানের ইঞ্জিন সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ আলোচনা!

১. মোটরযান বলতে কি বুঝ?

উত্তরঃ মোটরযান বলতে মোটর গাড়ি বা স্বয়ংক্রিয় যানকে বুঝায়। আর ইঞ্জিনকে অন্য কতায় স্বয়ক্রিয় যন্ত্র বুঝায় এবং মোটর যান এ ইঞ্জিন দ্বারাই চালিত হয়।

২. পেট্রোল ইঞ্জিন কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা হয়?

উত্তরঃ সাধারনত হালকা মোটর যানের ইঞ্জিন হিসেবে পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়। কার, জীপ, বেবীট্যাক্সি, মোটর সাইকেল, স্পীড বোড প্রভৃতির ইঞ্জিন হিসেবে পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়।

৩. ডিজেল ইঞ্জিন কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা হয়?

উত্তরঃ মধ্যম থেকে ভারী যানবাহন, পাওয়ার প্রান্ট, রেলগাড়ি, লঞ্চ, স্টীমার, জলজাহাজ প্রভৃতির ইঞ্জিন জনপ্রিয়তার সাথে ব্যবহার করা হয়।

৪. চার স্ট্রোক এবং দুই স্ট্রো ডিজেল ইঞ্জিনের মধ্যে ব্যবধান লিখ।

উত্তরঃ চার স্ট্রোক এবং দুই স্ট্রো ডিজেল ইঞ্জিনের মধ্যে ব্যবধান নিম্নরিপ-চার স্ট্রোক ডিজেল ইঞ্জিন দু্ই স্ট্রোক ডিজেল ইঞ্জিন

১. চার স্ট্রোক বিশিষ্ট ডিজেল ইঞ্জিন 720 ডিগ্রি ক্র্যাঙ্ক কোনে চারটি স্ট্রোক সম্পাদন করে কার্য্ সম্পাদন করে। ১. দুই স্ট্রোক ডিজেল ইঞ্জিন 360 ডিগ্রি ক্র্যাঙ্ক কোনে দুটি স্ট্রোক সম্পাদনের মাধ্যমে কার্য্ সম্পদন করে।

২. ইই ইঞ্জিরে পিস্টন সিলিন্ডারের টি.ডি.সি পর্য্ন্ত 2 বার করে রকমা এবং উঠার মাধ্যমে চারটি কার্য্ সম্পাদন করে কাজ করে। ২. এই ইঞ্জিনে পিস্টন সিলিন্ডারের বি.ডি.সি থেক টি.ডি.সি পর্য্ন্ত একবার করে উঠা এবং নামার মাধ্যমে চারটি কার্য্ সম্পাদন করে কাজ করে।

৩. এই ইঞ্জিন একই সময়ে দুই স্ট্রোক ডিজেকল ইঞ্জিনের তুলনায় অর্ধেক কার্য্ সম্পাদন করে। ৩. এই ইঞ্জিন একই সময়ে চার স্ট্রোক ডিজেল ইঞ্জিনের তুলনায় দ্বিগুন ক্ষমতা অর্জনের কার্য্ সম্পাদন করে।

৪. চার স্ট্রোক ডিজেল ইঞ্জিনকে বাস, ট্রাক, জীপ, মাইক্রোবাস, রেগাড়ি, জলযান, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রভৃতির ইঞ্জিন হিসেবে ব্যবহার করা হয়। ৪. দুই স্ট্রোক ডিজেল ইঞ্জিনকে ট্রাক্টর, পাম্প প্রভৃতি চালনার ইঞ্জিন হিসেবে ব্যবহার করা হয়।

৫. এই ইঞ্জিনের ব্যবহার ব্যপক। ৫. এই ইঞ্জিনের ব্যবহার সীমিত।

৬. এই ইঞ্জিন থেকে যে গ্যাস নির্গমিত হয়, তার দ্বারা পরিবেশ তেমনভাবে বিঘ্নিত হয় না। ৬. এই ইঞ্জিন থেকে যে অপোড়া গ্যাস নির্গইমত হয়, তার ক্বারা পরিবেশ প্রকটভাবে বিঘ্নিত হয়।

৫. আই.সি (IC) ইঞ্জির বলতে সাধাননত কোন কোন ইঞ্জিনকে বুঝায়?

উত্তরঃ আই.সি ইঞ্জিন বলতে নিম্নলিখিত ইঞ্জিন সমূহকে বুঝায়-

I. দুই স্ট্রোক পেট্রোল

II. দুই স্ট্রোক ডিজেল

III. চার স্ট্রোক পেট্রোল ইঞ্জিন

IV. চার স্ট্রোক ডিজেল ইঞ্জিন

V. গ্যাস টারবাইন প্রভৃতি

৬. চার স্ট্রোক ইঞ্জিনের স্ট্রোকগুলো কী কী?

উত্তরঃ

I. গ্রাহণ বা সাকশানে স্ট্রোক,

II. সংকোচন স্ট্রোক,

III. ক্ষমতা অর্জ্ন বা পাওয়ার স্ট্রোক,

IV. নির্গ্মন বা ইগজস্ট স্ট্রোক প্রভৃতি।

৭. স্ট্রোক কী?

উত্তরঃ সিলিন্ডারের ভিতর পিস্টন উঠানামা করে উঞ্জিন কার্য্ সম্পাদিত করে।সিলিন্ডারের যে এলাকার খাড়া বা লম্বা দূরত্বে পিস্টন উঠানামা বা যাওয়া-আসা করে, সেই দূরত্বকে স্ট্রোক বলে।এটাকে ‘L` দ্বারা চিহ্নিত করা হয়।

৮. বোর কী?

উত্তরঃ বোর বলতে ইঞ্জিন সিলিন্ডারের অন্তর্দেশের ব্যাসকে বুঝায়। এটাকে ‘d` দ্বারা চিহ্নিত করা হয়।

আরো পড়ুন