1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১০:১৭ পূর্বাহ্ন

মোটর সাইকেল রেজিষ্ট্রেশন করার নিয়মা বলি!

একটি মটর সাইকেল কেনার পর রেজিষ্ট্রেশ করতে নানারকম বিড়ম্বনার শিকার হতে হয়। মটর সাইকেল রেজিষ্ট্রেশন করার জন্য ধাপে ধাপে যে সকল কাজগুলো করতে হয় তা বিস্তারিত তুলে ধরা হলো

ধাপ০১

মটর সাইকেল সংক্রান্ত সকল কাগজ পত্র যে কোম্পানি থেকে মটর সাইকেলটি ক্রয় করেছেন সেই কোম্পানি থেকে সংগ্রহ করুন।

০১.রেজিষ্ট্রেশন ফরম,০২. ক্যাশ ম্যামো,০৩. গেট পাশ এর স্লিপ,০৪. মুসক ১১ (ক) চালান পত্র (যে ডিলার এর নিকট থেকে ক্রয় করেছেন তার অনুকুলে),০৫. মুসক ১১ চালান পত্র (যে ইম্পোর্টার এর নিকট থেকে ক্রয় করেছেন তার অনুকুলে),১০.৫০ টাকার স্ট্যাম্প-এ একজন উকিল কতৃক সত্যায়িত।০৬.ট্রেজারী চালান সোনালী ব্যাংক (ট্যাক্স অফিসার কর্তৃক সত্যায়িত)।(যে ডিলার এর নিকট থেকে ক্রয় করেছেন তার অনুকুলে) ০৭.ট্রেজারী চালান সোনালী ব্যাংক(যে ইম্পোর্টার এর নিকট থেকে ক্রয় করেছেন তার অনুকুলে) ০৮.আমদানী সংক্রান্ত কাগজ পত্র (বি,আর,টি,এ কর্তৃক অনুমোদিত)। ০৯.কাষ্টমস সংক্রান্ত কাগজ পত্র(এই স্ট্যাম্পটি – বি,আর,টি,এ এর সামনের দোকান থেকে সংগ্রহ করতে হবে)সকল কাগজ পত্রের সাথে ইঞ্জিন নম্বর ও চেশিস নম্বর মিলিয়ে নিবেন।

ধাপ ০২:

বি,আর,টি,এ কর্তৃক অনুমোদিত ব্যাংকে টাকা জমা দিন। (এটি ১০০ সিসি এর উপরের মটর সাইকেলের জন্য প্রযোজ্য) (০১).নতুন রেজিষ্ট্রেশন ইস্যু এর জন্য ৭,২০৫ টাকা (সাত হাজার দুইশত পাঁচ টাকা)।(০২).ট্যাক্স টোকেন ইস্যু এর জন্য ১১,৫০০টাকা (এগার হাজার পাঁচশত টাকা)।(০৩). ডিজিটাল রেজিষ্ট্রেশন সার্টিফিকেট ইস্যু এর জন্য ৫৫৫ টাকা (পাঁচশত পঞ্চান্ন টাকা) সর্ব মোট= ১৯২৬০ টাকা

ধাপ০৩:

উপরোক্ত সকল কাগজ পত্র নিয়ে বি,আর,টি,এ অফিসে গিয়ে জমা দিতে হবে। সকল কাগজ পত্র ঠিক থাকলে একজন মোটরযান পরিদর্শক আপনার বাইকটি সরেজমিনে পরিদর্শন করবে এবং এরপর তিনি স্বাক্ষর করবেন। তার স্বাক্ষরীত কাগজ অফিস সেকশনে জমা দিতে হবে।

ধাপ০৪:

জমা দেওয়ার ৭ থেকে ১০ দিনের মধ্যে বি,আর,টি,এ অফিসে যোগাযোগ করলে রেজিষ্ট্রেশন নাম্বার, ট্যাক্স টেকেন, অ্যাকনলেজমেন্ট স্লিপ পেয়ে যাবেন।

ধাপ ০৫:

এরপর ডিজিটাল ব্লু- বুক এর জন্য ডিজিটাল রেজিষ্ট্রেশন সেকশন এ যোগাযোগ করুন। এই সময় টাকা জমা দেওয়ার রশিদ, রেজিষ্ট্রেশন নাম্বার, ট্যাক্স টোকেন, এ্যাকনলেজমেন্ট স্লিপ, জাতীয় পরিচয় পত্র সংগে রাখবেন। সকল কাগজ পত্র ঠিক থাকলে ঐ দিনই আপনার ছবি,আংগুলে ছাপ, স্বাক্ষর নেওয়া হবে।

ধাপ ০৬:

এরপর আপনার ডিজিটাল ব্লু-বুক (স্মার্ট কার্ড) ও ডিজিটাল নম্বর প্লেট তৈরী হয়ে গেলে আপনার মোবাইলে ডেলিভারী তারিখ সহ এস,এম,এস আসবে। তারিখ অনুযায়ী আপনি বি,আর,টি,এ অফিসে যোগাযোগ করলে আপনি ডিজিটাল ব্লু-বুক (স্মার্ট কার্ড) ও ডিজিটাল নম্বর প্লেট পেয়ে যাবেন।

ডিজিটাল নম্বর প্লেট সংক্রান্ত তথ্যের জন্য আপনার মোবাইল দিয়ে NP লিখে এস,এম,এস করুন ৬৯৬৯ নাম্বারে (নাম্বার টি অবশ্যই আপনি যে নাম্বারটি রেজিষ্ট্রেশন ফরমে উল্লেখ করেছেন সেই নাম্বার হতে হবে) অথবা কল করুন ০১৭৫৫৬১৫৯২৫ নাম্বারে।

নিজের গাড়ির রেজিষ্ট্রেশন নিজেই করুন অযথা দালালের নিকট অর্থ অপচয় করবেন না। অনেকে বলে যে নিজে নিজে রেজিষ্ট্রেশন করা অনেক ঝামেলার এই কথাটা একেবারেই ঠিক নয় আর যতটুকু ঝামেলায় আপনি পরবেন তার চেয়ে অনেক বেশী শিখবেন আশা করি।

সাবধানে মটর সাইকেল চালান। মনে রাখবেন আপনার সামান্য অসাবধানতা জনিত দুর্ঘটনা আপনার পরিবারের জন্য কষ্টের কারণ হতে পারে।

আরো পড়ুন