1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:২৬ অপরাহ্ন

সফলতা আসে চেষ্টাই, ভাগ্যে নয়!

“আমরা কোন কাজে ব্যর্থ হলে সবার আগে ভাগ্যকে দোষ দেই… পরীক্ষায় চান্স না পেলে বলি কপালে ছিলো না… চাকুরী না পেলে বলি ভাগ্যে নাই… প্রশ্ন কমন না পেলে বলি ভাগ্যটাই খারাপ… এরকম আরো হাজারটা ব্যর্থকে আমরা অনায়াসে ভাগ্যকে দোষারোপ করি… অথচ একবারও লক্ষ্য করলাম না এই ভাগ্যকে গড়ার জন্য আমরা কতটুকু চেষ্টা করেছিলাম!

তুমি বড় হয়ে ডাক্তার হতে চাও, অথচ অপারেশনের নাম শুনলে যদি ভয়ে লুকিয়ে থাকো তাহলে তোমার ডাক্তার হওয়ার স্বপ্ন সারাজীবন স্বপ্নই থেকে যাবে… তোমার ইচ্ছা জাগলো তুমি সাঁতার শিখবে, অথচ তুমি যদি পানি দেখলেই ভয় পাও তাহলে তোমার আর সাঁতার শিখা লাগবে না… তুমি জীবনে যেটাই হতে চাও না কেন মাঠে নামতে হবে… চেষ্টা করতে হবে, এর মাঝে ভাগ্যকে ডেকে এনো না প্লিজ!

আজ তুমি ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছো তুমি একদিন বড় ইঞ্জিনিয়ার হবে, অপরদিকে তোমার মতই কেউ একজন ইঞ্জিনিয়ার হওয়ার জন্য সারারাত পড়ালেখায় মগ্ন… এখন তুমিই বলো কে ইঞ্জিনিয়ার হবে ?? এই পৃথিবীতে সুযোগ কখনো একা একা চলে আসেনি, আর আসবেও না… তুমি সুযোগের আশায় বসে থাকো অপরদিকে কেউ সুযোগ তৈরি করে নিচ্ছে!

আজ তুমি যত বড়ই অপদার্থ হও না কেন যদি সঠিক চেষ্টা আর আত্মবিশ্বাস নিয়ে চলতে থাকো, তাহলে তোমার সফলতা একদিন নিশ্চিত হবে… পৃথিবীতে আজ যারা যত বড় বিখ্যাত তাদের ব্যর্থতার লিস্টও ততো বড়… আমি নীরব বিশ্বাস করি মানুষ পারেনা এমন কিছু নাই… আজ যে হিরো হয়েছে সেও একদিন তোমার মতো জিরো ছিলো… জন্ম থেকেই কেউ হিরো হয় না, চেষ্টা করে নিতে হয়!

তোমার সব ব্যর্থতার জন্য কখনো ভাগ্যকে দোষ দিও না, বরং নিজেও দোষ দাও… তোমার চেষ্টার ত্রুটিগুলো খুঁজে বের করো… সব সময় যদি ভাগ্যকে দোষ দিয়েই যাও তাহলে ব্যর্থতাও তোমার পিছু ছাড়বে না… তাই একবার নিজেকে দোষ দিয়ে দেখো, দেখবে পরের কোন কাজে অন্তত তুমি আরো বেশি পরিশ্রমী হবে নিজেকে দোষের হাত থেকে বাঁচানোর জন্য!

ভাগ্য হলো অদৃশ্য যা তুমি দেখতে পাবে না, আর তুমি হলে দৃশ্যমান যা তুমি বাস্তব… একটা অদৃশ্য ভাগ্য কখনো তোমার সফলতার কারণ হবে না, কিন্তু তুমি বাস্তবে যে চেষ্টাটা করবে সেটাই তোমার সফলতার কারণ হবে… মনে রেখো, বুদ্ধিমান ও সাহসী ব্যক্তি চেষ্টা দ্বারা ভাগ্যকে গড়ে তুলে আর অলস ও কাপুরুষেরা ভাগ্যকে সব সময় দোষারোপ করে!!”

আরো পড়ুন