1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৯:৫৬ পূর্বাহ্ন

সাবধান! সস্তার LED বাল্ব আপনার বিপদ ডেকে আনছে না তো ?

গতকয়েক বছরের ধরেই LED বাল্বের ব্যবহার ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে দ্রুতহারে বৃদ্ধি পেয়েছে।এর প্রধান কারণ হলো উজ্জ্বল আলোর জন্য দেখতে সুবিধা হওয়া এবং এটি বিদ্যুৎ সাশ্রয়ও করে। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন, প্রচলিত হ্যালোজেন আলো নিষিদ্ধ করেছে এবং ল্যাম্প পোস্টগুলোতে একটি করে LED বাল্ব লাগানোর আদেশ দিয়েছে।এমনকি ভারতেও কেন্দ্রীয় সরকার LED বাল্বের উপর জোর দিতে এর ব্যবহার বাড়াতে বলছে।বাজারে চাহিদার কারণেই সব LED বাল্ব তৈরির কোম্পানিও জোর কদমে কাজ করছে।বাজারে দামি এবং সস্তা দুধরণের LED বাল্ব পাওয়া যাচ্ছে।তবে আপনি কি জানেন যে এই LED বাল্বগুলি আমাদের স্বাস্থ্যের উপর কুপ্রভাব ফেলছে।

LED বাল্ব কিভাবে কাজ করে?

সবার প্রথমে আমরা জেনে নেই যে LED বাল্ব কিভাবে কাজ করে এবং কেন এটি স্বাস্থ্যর জন্য খারাপ। LED হলো একটি কম-ভোল্টেজ নেওয়া লাইট এমিটেড ডায়োড (এলইডি) ডিভাইস, যা ল্যাম্পের ভিতরে লুকানো সার্কিটে কাজ করে।এই বাল্বে,সাধারণ বাল্বের মতো ফিলামেন্টের ব্যবহার করা হয় না (যেমন হ্যালোজেন ল্যাম্পে হয়) তাই এটি গ্যাসের সাহায্যে আলো নির্গমন করে।কখনো কখনো আপনি লক্ষ্য করবেন যে LED বাল্বটি জ্বলছে নিভছে(ফ্লিক)। এর কারণ বাল্বটি তার সার্কিট থেকে পর্যাপ্ত ভোল্টেজ পাচ্ছে না। কিছু LED বাল্ব কখনো কখনো খুব খারাপ ভাবেই ফ্লিক করে।সার্কিট ব্যবহারের কারণে এই বাল্ব হ্যালোজেন ল্যাম্পের থেকে কম কার্বন নির্গত করে।।এই কারণে এটি পরিবেশের জন্য উপযুক্ত বিবেচিত হয়েছে।কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে সস্তা LED বাল্বে ফ্লিক করার সমস্যা দেখা দেয়।

LED বাল্ব ফ্লিক করার জন্য স্বাস্থ্য সমস্যা :

LED বাল্ব ফ্লিক করার ফলে আমাদের স্বাস্থ্যের উপর কুপ্রভাব ফেলে।আপনার বাড়িতে যদি এমন কোনো বাল্ব থেকে থাকে তবে এক্ষুনি সেটা বদলে ফেলুন।LED বাল্ব ফ্লিক করার ফলে মস্তিষ্কের ব্যাধি সহ আপনার চোখের রোগের ঝুঁকি বাড়ায়। আপনার চোখ জ্বালা করতে পারে।এছাড়াও আপনার দৃষ্টি শক্তি কমিয়ে দিতে পারে।টিউবলাইট (ফ্লুরোসেণ্ট লাইট) LED বাল্বের বিকল্প হতে পারে,যদিও এতে অনেক বিদ্যুৎ লাগে।

তবে আপনি যদি ভাল মানের LED বাল্ব ব্যবহার করেন তাহলে ভয়ের কোনো কারণ নেই ।শুধু মাথায় রাখবেন কোনো LED বাল্ব ফ্লিক করলে তৎক্ষণাৎ তা বদলাতে হবে।অন্যথায় এটি আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে।

আরো পড়ুন