1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১০:০১ পূর্বাহ্ন

সিঙ্গেল ফেজ মোটর এ কেন ক্যাপাসিটর ব্যবহার করা হয়?

সিঙ্গেল ফেজ মোটর কাকে বলে? সিঙ্গেল ফেজ মোটর: সহজ ভাষায়, যে সকল মোটর সিঙ্গেল ফেজ সাপ্লাইতে চলে থাকে তাদেরকে সিঙ্গেল ফেজ মোটর বলা হয়। বাংলাদেশের প্রেক্ষিতে ডেস্কো সিঙ্গেল ফেজ সাপ্লাই ২৩০ ভোল্ট এবং ফ্রিকুয়েন্সি ৫০ সাইকেল পার সেকেন্ড।

সিঙ্গেল ফেজ মোটর কত হর্স পাওয়ারের হয়ে থাকে?

আমরা ইতিমধ্যে অনুমান করতে পেরেছি যে সিঙ্গেল ফেজ মোটর ছোট মানের হয়ে থাকে। এগুলো সাধারণত ১ হর্স পাওয়ারের চেয়েও ছোট হয় কিন্তু বিশেষ ক্ষেত্রে মোটর ১ থেকে ১০ হর্স পাওয়ার পর্যন্ত হয়ে থাকে।

সিঙ্গেল ফেজ মোটরে কেন ক্যাপাসিটর ব্যবহার করা হয়ে থাকে?

আমরা জানি যে, সিঙ্গেল ফেজ মোটরে মূলত এসি পাওয়ার সাপ্লাই করা হয়ে থাকে। যখন এর মধ্যে এসি সাপ্লাই দেওয়া হয়ে থাকে তখন এর মধ্যে অল্টারনেটিং চুম্বক ক্ষেত্রের সৃষ্টি হয়।

কিন্তু চুম্বক ক্ষেত্র থ্রী ফেজ মোটরের মত সিনক্রোনাস গতিতে ঘুরবে না। এর কারন হলো অর্ধ পজিটিভ সাইকেল দ্বারা সৃষ্টি টর্ক ও অর্ধ নেগেটিভ সাইকেল দ্বারা সৃষ্টি টর্ক সমান ও বিপরীতমুখি হয়ে থাকে। এর ফলে দুটি টর্কের মিলিত মান শূন্য হয় বলে মোটর ঘুরতে পারে না। মূলত এই কারনে ক্যাপাসিটর ব্যবহার করা হয় ফলে ফেজ এঙ্গেল পার্থক্য (Difference) সৃষ্টি হয় যাতে টর্ক পার্থক্য (Difference) হয়। এর ফলে মোটর ঘুরতে পারে।এই জন্য আমরা বাসাবাড়িতে যে ফ্যান ব্যবহার করি বা বাসাবাড়িতে পানি উঠানোর জন্য যে মোটর ব্যবহার করে তাতে ক্যাপাসিটর লাগে।

প্রশ্নঃ বাসায় ফ্যানের সুইচ অন করার পর ও ফ্যান ঘুরছে না?

আমরা ইতিমধ্যে জেনেছি যে ফ্যানের মোটর হলো সিঙ্গেল ফেজ ইন্ডাকশন মোটর এবং এটি সেলফ স্টার্টিং না বা নিজে চালু হতে পারে না ফলে ক্যাপাসিটর প্রয়োজন হয়। কোন কারনে ক্যাপাসিটর দুর্বল হয়ে পড়লে বা খারাপ হয়ে গেলে এই সিঙ্গেল ফেজ মোটর ঘুরতে পারেনা।

আরো পড়ুন