1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১১:৩৯ পূর্বাহ্ন

সিভি ও রেসুমের মধ্যে কিছু পার্থক্য!

“উম, সিভি কি?” এমন একটি প্রশ্ন চাকরি প্রার্থী ব্যক্তি নিজেরা নিজেদেরকে প্রায়শই করে থাকে।১০জন পেশাদার ব্যক্তির সঙ্গে যোগাযোগ করুন, কেবল এক থেকে দুইজন হয়তো সঠিক উত্তরটি দিতে সক্ষম হবে। সুখবর, আপনি সেই অল্পসংখ্যক লোকেদের মধ্যে একজন হতে যাচ্ছেন যে শুধু এর অর্থ জানবে তাই নয়, সিভি এবং রেসুমের মধ্যে তুলনাও করতে পারবে, এবং আপনার এটি আগে থাকুক বা না থাকুক;মূলত এখন আপনার এটি থাকা উচিত।

জীবন বৃত্তান্ত, যা আরও সাধারণভাবে সংক্ষেপে সিভি(a Latin term meaning course of life) দ্বারা বোঝানো হয়। যখন আমি ইউনিভার্সিটিতে, তখন এর উত্তর জানার জন্য অধীর হয়ে ছিলাম। আমার মনে আছে প্রথমবার যখন আমি এর নাম শুনি, আমি খুব অধীর হয়ে ছিলাম এর অর্থ বুঝতে। সবার সামনে এটি নিয়ে কথা বলার আগেই আমি গুগলে সার্চ দিয়ে এটির সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

আমি দ্রুতই শিখলাম যে PhD-তে রেসুমের দরকার হয় না, দরকার হয় সিভি-এর। যা রেসুমের চেয়ে ভিন্ন, যাতে থাকে কাজের বিবরণ এবং অভিজ্ঞতার বর্ণনা,এবং শিক্ষা ও দক্ষতার সংক্ষিপ্ত বর্ণনা। সিভি হচ্ছে অনেক বেশি স্বয়ংসম্পূর্ণ তথ্যে সমৃদ্ধ। এটি পুরোটাই শিক্ষার এবং কাজের অভিজ্ঞতা উল্লেখ করে এবং প্রায়ই বিস্তারিত হয় ;যেমন আপনার সাফল্য,পুরষ্কার,সম্মান,এবং প্রকাশনা;বিশ্ববিদ্যালয়ের স্টাফরা এ সব বিষয়গুলো খেয়াল করে যখন তারা শিক্ষক নিয়োগ দেন। রেসুমের বিপরীতে,যা মূলত একটি পেইজের এক সাইড মাত্র পূর্ণ করে, কিন্তু সিভি হতে পারে দুই, ছয় অথবা বার পৃষ্ঠার – যা নির্ভর করে আপনার পেশাগত অর্জনের উপর।

চলুন আলোচনা করা যাক সিভি বনাম রেসুমের কিছু মৌলিক বিষয় নিয়ে।

সিভি কি?

উপরে উল্লেখিত হিসেব অনুযায়ী,সিভি প্রাথমিকভাবে একাডেমিকদের মধ্যে জনপ্রিয় হয়, যেহেতু স্নাতক ছাত্ররা প্রায়ই এই স্নাতকোত্তর বছরগুলিতে তাদের কাজের অভিজ্ঞতা প্রকাশ করার জন্য অনেক প্রচেষ্টা করে। যদিও উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান নিঃসন্দেহে একটি সম্ভাব্য প্রার্থীর গ্রেড এবং পরীক্ষা স্কোরের মূল্যায়ন করে, তবে তারা আরও দেখতে আগ্রহী যে আবেদনকারীর কোন প্রকাশনা আগে কোথাও প্রকাশ করা হয়েছে কিনা।

আমি আমার কিছু প্রাক্তন সহপাঠীদের সঙ্গে কথা বলেছিলাম যারা দীর্ঘমেয়াদী ডক্টরেট ডিগ্রি অর্জন করতে গিয়েছিলো,এবং তারা খুব দ্রুত উপলব্ধি করছিল যে নিজেদের ক্যারিয়ারের বিস্তারিত প্রকাশ করা কতটা গুরুত্বের এবং অবশ্যই স্ট্যান্ডার্ড অ্যাকাডেমিক সিভি-ও।

আচ্ছা, একাডেমিক ছাড়াও কি কেউ আছেন?

আপনি সঠিক, একমাত্র তারাই শুধু নয় যারা রেসুমের বিপরীতে পছন্দ করে বিস্তারিত তথ্য (অনেক সময় খুবই দীর্ঘ)। একটি ওয়েবসাইট Undercover Recruiter বর্ণনা করেছে যে, আমেরিকান ও কানাডিয়ান বাসিন্দাদের সিভি-এর দরকার হয় বিদেশে কাজ করার আবেদন করতে, বিশেষ করে ইউ.কে.,আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ড। এই দেশগুলোতে, সিভি সমস্ত প্রেক্ষাপটে ব্যবহার করা হয় অন্যদিকে রেসুমে কখনোই ব্যবহার করা হয় না। অধিকন্তু, ইউরোপের মূল ভূখণ্ডে সিভি প্রচলিত; এমনকি সেখানে ‘ইউরোপিয়ান ইউনিয়ন সিভি ফরম্যাট’ নামের একটি ফাইল ডাউনলোড করার জন্য সংরক্ষিত আছে। যদি এখনো আপনার সিভি বানাতে সংশয় থেকে থাকে তবে আপনার জন্য এটি খুবই উপকারী।

সিভি ও রেসুমের মধ্যে পার্থক্য কি?

সংক্ষিপ্ত উত্তর: দৈর্ঘ্য।

দীর্ঘ উত্তরঃ সিভি হলো স্থির একটি নথি যা রেসুমের থেকে সম্পূর্ণ আলাদা। পরিবর্তে, UNC Writing Center অনুযায়ী,সিভি “আপনার জীবনের সাফল্যের একটি মোটামুটি বিস্তারিত সমাবেশ,বিশেষ করে যারা অধ্যয়নের সঙ্গে সম্পর্কিত,”সুতরাং দৈর্ঘ্যের মধ্যে পার্থক্য; প্রারম্ভিক পর্যায়ে একজন স্নাতক ছাত্রের সিভি খুব ছোট হয় একজন স্নাতকোত্তর ছাত্রের সিভি-এর তুলনায়।

ডকুমেন্টটি পরিবর্তন হয় কেবলমাত্র আপনার শিক্ষাগত যোগ্যতা পরিবর্তন হলে- আপনি একটি বৈজ্ঞানিক গবেষণার ফলাফল প্রকাশ করেন, বা একটি সংক্ষিপ্ত কাহিনী, অথবা সহকারী শিক্ষক হিসেবে একটি পুরষ্কার জিতুন- যেখানে একটি রেসুমে প্রায়ই পরিবর্তন হতে পারে আপনার চাকরির অনুসন্ধান এবং বিভিন্ন কোম্পানি এবং পদগুলিতে আবেদন করার প্রেক্ষিতে। গভীরভাবে চিন্তা করলে,আমরা উৎসাহিত করবো যে প্রতিটি চাকরির জন্য আপনার রেসুমেকে আলাদাভাবে তৈরী করুন,এমনকি একইরকম চাকরি হলেও।

কিন্তু,কখন কোনটা ব্যবহার করতে হবে সেটা কিভাবে জানবো?

সৌভাগ্যবশত, আপনার যদি এখনো সংশয় থাকে যে কোথা থেকে শুরু করতে হবে; মনে রাখবেন প্রায় সকল চাকরি যাতে আপনি আবেদন করবেন সেখানে আপনাকে কোন কোন তথ্য দিতে হবে তা বিস্তারিত ভাবে দেওয়া থাকবে। এখানে অনিশ্চয়তার কিছু নেই। আপনি পৃথিবীর যেখানে চাকরির জন্য আবেদন করেন না কেন,তারা মোটামুটি পরিস্কারভাবে উল্লেখ করে দিবে যে আবেদনের সময় আপনাকে কী কী সঙ্গে দিতে হবে। বিদেশে চাকরির সন্ধান করতে গেলে, সম্ভবত আপনাকে তারা স্পষ্টভাবেই জানিয়ে দিবে যে তাদের সিভি দরকার নাকি রেসুমে দরকার।

যদি সত্যিই এর প্রয়োজনীয়তা সম্পর্কে আপনার সংশয় থাকে, তবে সরাসরি তাদেরকে জিজ্ঞেস করুন, “আপনি রেসুমে বা সিভির মধ্যে কোনটা পছন্দ করবেন?”(এবং আমেরিকাতে প্রায় সকলেই বলবে “রেসুমে”, কেননা আমরা জানি যে নিয়োগকারীরা এটা দেখার জন্য ৬ সেকেন্ডের বেশি সময় খরচ করবেন না।)

আমার কি সিভি বানিয়ে হাতের নাগালের মধ্যে রাখা উচিত?

যদি এখনো আপনার এটি না থাকে, তাহলে আমি বলব আপনি একটি doc ফাইল তৈরি করে রাখতে পারেন, যা যেকোনো দরকারে কাজে আসতে পারে। দ্বিতীয়বার এটি পরিবর্তনের সময় আপনাকে সবকিছুই বদল করতে হবে না,কিন্তু পরবর্তী সময় যখন আপনি আপনার রেসুমেটি পরিবর্তন করতে যাবেন তখনই এটি মূলত তৈরি হতে শুরু করবে। অন্য কিছু না হলেও, এটি দুইটি উদ্দেশে কাজে লাগবে; প্রয়োজনে এটি হাতের কাছে পাবেন শুধু তাই নয়, আপনি এ পর্যন্ত যা করেছেন তার একটি পূর্ণ তালিকাও পাবেন আর চাকরির প্রয়োজন অনুযায়ী আপনার রেসুমেটি সহজে পরিবর্তনও করে নিতে পারবেন।

আরো পড়ুন