1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:০০ অপরাহ্ন




সুযোগের জন্য অপেক্ষা করা বোকামী। সুযোগ তৈরী করতে পারাটাই যোগ্যতা।

অল্প শিক্ষিত এক লোক সিকিউরিটি গার্ডের চাকুরির ইন্টারভিউ দিতে উপস্থিত হয় প্রতিষ্ঠিত একটি অফিসে। ইন্টারভিউ বোর্ডের কর্তা ব্যাক্তিরা তাকে তিরস্কার করে বিদায় দেয়। ই-মেইল এ্যাকাউন্ট না থাকায় তার চাকুরিটি আর হয় না। অফিস থেকে বের হয়ে তার পকেটে থাকা পঞ্চাশ টাকার একমাত্র নোটটি থেকে দশ টাকার রুটি কলা খায়। বাকি টাকা দিয়ে পাশের বাজার থেকে কয়েক আঁটি ডাঁটা শাক কিনে গলির মোড়ে দাঁড়িয়ে বিক্রি করা শুরু করে।

বার কয়েক এভাবে এনে বিক্রি করে দিন শেষে তার পকেটে দুইশত টাকা জমে। সেই টাকায় পরদিন থেকে আবারও গলির মোড়ে। মাস দুয়েক যেতে না যেতেই ফুটপাত থেকে ছোট্ট একটি দোকানে। পরিধি বাড়াতে বাড়াতে এই শহরেই এখন তার বেশ কিছু ডিপার্টমেন্টাল ষ্টোর। সেই সাথে বড় বড় আরও কিছু ব্যবসা। দামী দামী গাড়ি আর অভিজাত এলাকায় বাড়ীর মালিক।

সেদিন তার চাকুরিটা হলে আজ পর্যন্ত তাকে হয়ত সিকিউরিটি গার্ড হয়েই থাকতে হত। বড় জোড় এতদিনে না হয় একটা প্রমোশন পেয়ে সিকিউরিটি ইনচার্জ হত। কিন্তু এখন অনেক সিকিউরিটি গার্ড তাকে উঠতে বসতে সালাম ঠুকে। সেদিনের সেই দেয়ালে পিঠ ঠেকে যাওয়া লোকটি আবিস্কার করতে পেরেছিল ই-মেইল এ্যাকাউন্ট না থাকার সুযোগ। কোন কিছু না থাকাটা পাপ নয়। বরং সুযোগ থাকা সত্বেও সেটি ব্যবহার করতে না পারাটা ব্যর্থতা।

সুযোগের জন্য অপেক্ষা করা বোকামী। সুযোগ তৈরী করতে পারাটাই যোগ্যতা।

আরো পড়ুন