1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:২৮ অপরাহ্ন

সৌদি আরবের সফল প্রবাসী ব্যবসায়ী শেখ আব্দুল মান্নান

শেখ আব্দুল মান্নান এর জন্ম ১৯৭০ সালের ২ এপ্রিল মানিকগঞ্জ জেলা, সিংগাইর উপজেলার চারিগ্রাম এক মধ্যবিত্ত পরিবারে। পরিবারের আর্থিক সমস্যা মিটানোর তাগিদে ২৪ বছর আগে পারি জমায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে।

প্রবাস জীবন: ১৩ অক্টোবর ১৯৯৪ সালে কোম্পানী ভিসায় সৌদি আরব আসেন, বেতন ছিল অল্প। এই স্বল্প বেতনের টাকা দিয়ে চলতে থাকে জীবন সংগ্রাম। দিনরাত হাড় ভাঙ্গা পরিশ্রম করে এবং নানান জায়গায় আরো কাজ করে, টাকা জমা করতে থাকেন। দুচোখে ছিল স্বপ্ন, প্রতিনিয়ত স্বপ্ন তাড়া করে বেড়াত। একটু একটু নিজের বেতনের টাকা জমিয়ে, সৌদি আরব দুটি কাপড়ের দোকান ও একটি সেলুন করেন। দীর্ঘ ৫ বছর পর নিজের মাতৃভুমিতে প্রথম সফর করেন এবং দেশ থেকে ফিরে ৩/৪ বছর পর নিজস্ব ম্যান পাওয়ার কোম্পনী চালু করেন। সেখানে তার ৫শতেরও বেশি বাংলাদেশী কর্মী তার অধীনে কাজ করতেন। এভাবে ধীরে ধীরে সৌদি আরবের জুবাইল শহরে একজন সফল ব্যাবসায়ী হিসেবে পরিচিত মুখ হয়ে উঠেন আব্দুল মান্নান। এখন সে একজন প্রতিষ্ঠিত ব্যাবসায়ী।

সামাজিক কর্মকান্ড: ২০০৮ সালে প্রতিষ্ঠাতা সভাপতি – রহিমা খানম আদর্শ মহিলা মাদ্রাসা(চলমান)। ২০০৯ সালে সভাপতি – চন্দন নগর জামে মসজিদ, সিংগাইর। ২০০৯ সালে প্রতিষ্ঠিতা সভাপতি – প্রবাসী মানিকগঞ্জ জেলা শহীদ রফিক কল্যাণ সংসদ- সৌদি আরব। ২০১২ইং প্রতিষ্ঠিতা সভাপতি – মা ভবন(বৃদ্ধাশ্রম) মধ্য চারিগ্রাম, সিংগাইর, মানিকগঞ্জ। (চলমান)। ২০১৫ইং সভাপতি – ঢাকা বিভাগ প্রবাসী ঐক্য পরিষদ – সৌদি আরব। (চলমান)। ২০১৮-২০১৯ইং সভাপতি – বাংলাদেশ কমিউনিটি, আল জুবাইল।( চলমান)।

শেখ আব্দুল মান্নান এর এই পথ চলা এতটা সহজ ছিল না। তার জীবনের চরম সংগ্রামে আজ এইটুকুতে আসতে পেরেছেন। একটা কথা আছে, জীবনটাই সংগ্রাম। জীবনে সংগ্রাম করে ছোট থেকে বড় হওয়া যায়, তার জলন্ত প্রমান শেখ আব্দুল মান্নান ভাই।

তথ্য ও সূত্র, কাজী মোঃ নাজমুল হোসেন

আরো পড়ুন