1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০১:৫২ অপরাহ্ন

সৌর সেচ পাম্পের কল্যাণে কৃষকের মুখে হাসি!

বিদ্যুতের বিকল্প হিসেবে সৌরবিদ্যুৎ সারা বিশ্বতেই সমাদৃত হচ্ছে। পিছিয়ে নেই বাংলাদেশও। সৌরবিদ্যুৎ এখন মানুষের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এরই মধ্যে দেশে সৌরবিদ্যুতে পাম্প চালিয়ে জমিতে সেচ দেয়ার কাজ শুরু হয়েছে। এতে বিদ্যুৎ চলে যাওয়ার ভয় থাকছে না, জমিতে সেচ দিতে গভীর নলকূপের সামনে থাকছে না কৃষকদের দীর্ঘ সারিও।

দেশে প্রথমবারের মতো রাজশাহী অঞ্চলে এই পাম্প চালু করার পর এখন নওগাঁর বিভিন্ন উপজেলায়ও শুরু হয়েছে। পোরশা, সাপাহার এবং নিয়মতপুর উপজেলাও শুরু হয়েছে এই পদ্ধতিতে সেচ প্রদান।

পোরশা উপজেলার কৃষক গফুর মন্ডল বলেন, বিদ্যুৎ বিভ্রাটে অধিকাংশ সময় ফসলি জমি নিয়ে সেচ সংকটে পড়তে হয় । কিন্তু সৌর পাম্পের মাধ্যমে জমিতে পর্যাপ্ত সেচ দেয়ায় পাল্টাতে শুরু করেছে সে চিত্র। আত্রাই নদী থেকে পাইপলাইনে পানি সংগ্রহ করা হচ্ছে খাড়ি ও পুকুরে। এর পর সৌর পাম্পের মাধ্যমে সে পানি যাচ্ছে কৃষকরে জমিতে। এতে একটি পাম্প থেকে প্রতিদিন পূর্ণ সেচ সুবিধা পাচ্ছে অন্তত ১৮০ বিঘা জমি। জমিতে প্রয়োজনীয় পানির ব্যবহারে বাড়ছে ফসলের গুণগত মান। ফসলের ফলনও বেড়েছে আশানুরূপ।

নিয়ামতপুরের কৃষক সৈয়দ আহম্মেদ বলেন, জমিতে আগে শুধুমাত্র আকাশের বৃষ্টির পানিতে রোপা আমন চাষ করা যেত। এখন সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্হাপন করায় সারাবছর ধরে ফসল আবাদ করতে পারছেন কৃষক। এতে অর্থনৈতিকভাবে লাভবান হয়ে নওগাঁর প্রায় শতাধিক কৃষক তাদের সোনালী স্বপ্নপূরণে মুখে হাসি ফুটেছে।

আরো পড়ুন