1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:০২ অপরাহ্ন

স্বপ্ন নিয়ন্ত্রণের পাঁচ উপায়!

ঘুমের মধ্যে ভালো স্বপ্ন দেখা স্বাস্থ্যের জন্য ভালো। গবেষণায় বলা হয়, এটা শুধু আপনার সকালের মেজাজকে ভালোই রাখে না, দৈনন্দিন কর্মক্ষমতাকেও বাড়িয়ে দেয় কয়েক গুণ। আর দুঃস্বপ্ন মানসিক এবং শারীরিক দুই স্বাস্থ্যকেই ক্ষতিগ্রস্ত করে। তাই দুঃস্বপ্ন নয়, কী করে সুন্দর স্বপ্ন দেখবেন তাই নিয়ে উন্নত বিশ্বে চলছে বিস্তর গবেষণা। তেমনি এক গবেষণার কথা প্রকাশ পেয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ইয়াহু হেলথে। আর এখানে বলা হয়েছে স্বপ্ন নিয়ন্ত্রণের পাঁচ উপায়ের কথা। আসুন জেনে নিই সেগুলো।

নির্দিষ্ট সময়ে খাবার ও পানীয় গ্রহণ করুন

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একাডেমি অব স্লিপ সায়েন্সের একটি গবেষণায় দেখা গেছে, ঘুমের ছয় ঘণ্টা আগে যদি কফি খাওয়া হয় তবে এটি আপনার ঘুমকে বিঘ্নিত করবে। এর ফলে স্বপ্নও প্রভাবিত হবে। চেষ্টা করুন, দুপুর এবং বিকেলে ক্যাফেইন জাতীয় খাবার অথবা পানীয় এড়িয়ে চলতে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ জেনি গিবলিন জানান, রাতে ঘুমের আগে পেট ভরে না খাওয়াই ভালো। ঘুমের অন্তত ঘণ্টাখানেক আগে খাবার খাওয়া উচিত। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমোতে গেলে আপনার ঘুম হয়তো চলে আসবে কিন্তু আপনার শরীর কিন্তু ওই ঘুমন্ত অবস্থাতেই পরিপাক ক্রিয়া চালাতে থাকবে। এর ফলে আপনার ঘুম বিঘ্নিত হতে পারে। কয়েকটি গবেষণায় দেখা যায়, উচ্চ চর্বি এবং ঝালজাতীয় খাবার বেশি খেলেও ঘুমের সমস্যা হয়।

ঘুমানোর স্থানকে পরিপাটি রাখুন

ঘুম ও স্বপ্নবিষয়ক বিশেষজ্ঞ গিবলিন বলেন, ঘুমের স্থানটিকে পরিপাটি রাখুন। সুশৃঙ্খল পরিবেশে ঘুমানোর চেষ্টা করুন। এ ক্ষেত্রে বিশ্রামের ঘরটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। ঘরটিতে মোমবাতি জ্বালিয়ে একটি সুন্দর আবহ তৈরি করতে পারেন। ঘুমানোর আগে আপনিও আরামদায়ক পোশাক পরে নিন। এ ছাড়া বিছানার পাশের টেবিলে ফুলদানিতে সাজিয়ে রাখতে পারেন কিছু ফুল। এতে ঘরে একটি স্নিগ্ধ আবেশ তৈরি হবে।

ভাবনাগুলো খাতায় লিখুন

যদি আপনি খারাপ সময় পার করেন এবং মানসিক চাপকে নিয়ন্ত্রণ করতে না পারেন তবে এর প্রভাবও ঘুমের মধ্যে পড়বে। এমনটাই জানিয়েছেন স্বপ্ন বিশেষজ্ঞ এবং লেখক লরি লোওয়েনবার্গ। সম্প্রতি ফ্রাংকফুর্টের গ্যেটো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় চাপমুক্ত ঘুমের জন্য বেরিয়ে এসেছে অন্যরকম কিছু তথ্য। ঘুমাতে যাওয়ার আগে নিজের সারা দিনের কাজকর্ম নিয়ে একটু লেখালেখি করুন। আপনার ভাবনা এবং দুশ্চিন্তার কথাগুলো সেখানে লিখে রাখুন। লেখা বন্ধ করার আগে আগামীকাল কী দেখতে চান সেটিও লিখুন এবং নিজের মনকে বলুন এটি গেঁথে রাখতে। এটি আপনাকে একটি চমৎকার ঘুমে সহযোগিতা করবে।

চা পান করুন

ক্লিনিক্যাল হেলথ সাইকোলজিস্ট ড. লরেন এমপোলোস জানান, ভালো ঘুমের জন্য ঘুমানোর কিছুক্ষণ আগে ক্যামোমিল এবং লাভেন্ডার চা পান করুন। এর সঙ্গে ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট নিতে পারেন। তবে যেকোনো ওষুধ গ্রহণের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সাউন্ডস্কেপ ডাউনলোড করুন

স্বপ্ন নিয়ন্ত্রণের আরেকটি মজার তথ্য আবিষ্কার করেছেন ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারের মনোবিজ্ঞানীরা। প্রায় দুই বছর গবেষণার পর তাঁরা এই ফলাফল পান। এখানে বলা হয়, আইফোনে বিনামূল্যের একটি অ্যাপ Dream:ON ডাউনলোডের মাধ্যমে স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি। কি বিশ্বাস হচ্ছে না তো? গবেষকরা জানান, সমুদ্রের দৃশ্য, সবুজাভ মাঠ, পাহাড় ইত্যাদি বিভিন্ন ধরনের প্রাকৃতিক দৃশ্য রয়েছে এতে। ৪০টির বেশি এই সাউন্ডস্কেপ থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দেরটি। ঘুমের আগে আইফোনে এগুলো নির্বাচন করুন। আর সুন্দর দৃশ্য দেখতে দেখতে ঘুমাতে যান। এসব প্রকৃতির সাউন্ডস্কেপও ঘুমকে বেশ প্রভাবিত করবে বলে জানিয়েছেন গবেষকরা।

আরো পড়ুন