1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:৪৫ অপরাহ্ন

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার সহজ উপায়!

আপনার স্মার্টফোনের ব্যাটারি তারাতারি নষ্ট হওয়ার মূল কারণ হচ্ছে সঠিক নিয়ম না মেনে চার্জ দেওয়াকেই বিশেষজ্ঞরা মনে করেন। বিশেষজ্ঞদের মতে স্মার্টফোন ব্যবহারের ধরনের ওপর ব্যাটারির কার্যক্ষমতা নির্ভর করে থাকে। তাই আমাদের ব্যাটারিকে ভালো রাখতে হলে অবশ্যই মোবাইল চার্জ দেওয়ার নিয়ম-কানন ও চার্জারের ধরন অন্যতম ভূমিকা পালন করে। আর তাই আমাদের ব্যাটারিকে ভালো রেখে স্মার্টফোনকে ভালো রাখতে এখন আমরা জানবো বেশ কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ যেটা স্মার্টফোনে চার্জ দেওয়ার জন্য একদম সহজ এবং উপকারি মাধ্যম।

আপনাকে অবশ্যই অরিজিনাল চার্জার ব্যবহার করতে হবে

স্মার্টফোন কেনার সময় প্রতিটি মোবাইল এর সাথে একটি করে চার্জার দেওয়া হয়ে থাকে। এর কারন হচ্ছে, স্মার্টফোনের মাইক্রো-ইউএসবি পোর্ট যে কোন মোবাইল এর চার্জার থেকে চার্জ নিতে পারলেও অরিজিনাল চার্জার ব্যবহার না করার কারণে আস্তে আস্তে ব্যাটারির চার্জ করার ধারণক্ষমতাঅনেক কমে যায়। আপনাকে অবশ্যই তাই অরিজিনাল চার্জার ব্যবহার করতে হবে যদি আপনার প্রিয় মোবাইলটির ব্যাটারি ভালো রাখতে চান।

সারারাত ধরে মোবাইল ফোন চার্জে না লাগিয়ে রাখা

সাধারণত মোবাইল ফোন বাবহারকারীরা ব্যাটারিকে পরিপূর্ণ চার্জ করার উদ্দেশে সারা রাত ফোন চার্জে রেখে দিয়ে থাকেন। এভাবে সারারাত ধরে ফোন চার্জে রাখা উচিৎ না। এর কারণ হচ্ছে অধিক পরিমান চার্জ আপনার স্মার্টফোনের ব্যাটারির জন্য ভালো এর পরিবর্তে ক্ষতি ই করবে।

অল্পদামের বা অন্য মোবাইল এর চার্জার ব্যবহার করা যাবেনা

অনেক সময় আমরা মোবাইল চার্জ দেওয়া নিয়ে একটি ভুল প্রায়ই করি। সেই ভুলটি হল স্বল্প দামের এবং অন্য নির্মাতার তৈরি করা চার্জার ব্যবহার করে থাকি। আমরা এখানে ভুলে যাই যে এই ধরনের চার্জার প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো সঠিক কোনো নিয়ম বা নিরাপত্তা পদ্ধতি অনুসরন করেনা। এই কারনে ফোনে অধিক পরিমান চার্জ বা আপনার ফোন গরম হয়ে যায়। অনেক সময়ফোন এবং ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই কারনে আমাদের অপরিচিত কোন ব্র্যান্ড অথবা অল্পদামের চার্জার কোন ভাবেই ব্যবহার করা ঠিক নয়।

মোবাইলের কাভারটি খুলে চার্জে দিন

আমাদের প্রিয় স্মার্টফোনের একটু বেশি নিরাপত্তা এবং সুন্দর দেখানোর জন্য বিভিন্ন প্রকারের কাভার ব্যবহার করি। এটা জানলে আপনি অবাক হবেন যে এই কাভারটি খুলে চার্জে লাগানো আপনার মোবাইলের জন্য একটি ভালো দিক। এটার কারন হচ্ছে, ফোন চার্জ দেয়া হলে এর ব্যাটারি সাধারণত হাল্কা গরম হয়ে যায়। এই সময় আপনার ফোনের কাভারটি লাগানো থাকলে তাপটি বাহিরে সঞ্চালন হতে পারেনা এবং ফোন আরো বেশি গরম হয়। তাই মোবাইলের কাভারটি খুলে সেটা চার্জে লাগানোর চেস্টা করুন।

স্মার্টফোনের ব্যাটারি মিনিমাম ৮০% চার্জ করে নিন

সবসময়ই আমরা নিজেদের সুবিধা অনুযায়ী ফোনটা চার্জে লাগাই। কখনো আগের চেয়ে ৩০ শতাংশ বা ৬০ শতাংশ হলেই খুলে ফেলি। আপনি হয়তো বুঝতেই পারেন না যে এরকম করার কারনে আপনার প্রিয় ফোনটির ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতা আস্তে আস্তে কমে যাচ্ছে। আপনাকে তাই ফোন চার্জে লাগানোর পরে কমপক্ষে ৮০ শতাংশ চার্জ করে নিতে হবে। এখানে আপনাদের কাছে আরেকটি ইনফরমেশন শেয়ার করছি যে আপনার ফোনের চার্জ যদি ২০ শতাংশের উপরে থাকে তাহলে শুধু শুধু চার্জে লাগাবেন না। এটার কারন হচ্ছে, বার বার চার্জে লাগানোর কারনে আপনার ব্যাটারির আয়ু আস্তে আস্তে কমতে থাকে।

ব্যাটারির সম্পূর্ণ চার্জ শেষ করা যাবেনা

নানারকম তাড়াহুড়ো অথবা অন্য কোন কারনে মাদের অনেক সময় ফোন চার্জে লাগানোর কথা মোনেই থাকেনা। যে কারনে দেখা যায় আমরা ফোনটি ব্যবহার করতে একেবারে চার্জ শেষ করে ফেলি। আর এই কারনে আমাদের ফোনের ব্যাটারির আয়ুকাল আস্তে আস্তে কমে যায়। তাই চার্জ শেষ হবার আগেই আপনার ফোনটি চার্জে লাগান।

বন্ধুরা প্রযুক্তি নিয়ে আজকের আয়োজনে আপনার স্মার্টফোনের ব্যাটারি কিভাবে ভালো রাখতে পারবেন সেটা নিয়ে তথ্য দেবার পূর্ণ চেস্টা করেছি। আমাদের কাছে কিছু জানার আগ্রহ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আপনারা নিজেরা নতুন নতুন কোন ধারনা শেয়ার করতে চাইলে সেটাই জানাতে পারবেন আমাদের কাছে।

আরো পড়ুন