1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৮:১৩ পূর্বাহ্ন

হার্ডডিস্ক কিনবেন নাকি এসএসডি?

একটি কম্পিউটারের গতির জন্য এর ভিতরে থাকা স্টোরেজ ডিভাইজটির ডাটা ট্রান্সফার রেট খুব গুরুত্বপূর্ণ। কারণ ডাটা ট্রান্সফার রেট স্লো হলে কাজে অনেক ধীরগতি আসে। এতে করে প্রোডক্টিবিটি অনেক কমে যায়। এজন্য একটি ভালো স্টোরেজ ডিভাইস দরকার।

এখন কথা হলো বর্তমানে বাজারে দুই ধরনের ডিভাইস পাওয়া যায়। একটি হল এইচডিডি( HDD) অন্যটি এসএসডি (SSD)। এখন কোনটি আপনার জন্য ভালো হবে। কীভাবে বুঝবেন?

ফাইল ছবি: এইচডিডি ও এসএসডি’ র ভিতরগত চিত্র।

প্রথমে বলি এইচডিডির কথা। এটির অর্থ হার্ড ডিস্ক। আমাদের দেশে এখন হার্ডডিস্ক বেশ জনপ্রিয়। কারণ এটি দামে সস্তা। এবং ওয়ান টেরাবাইট হার্ডডিস্ক এর দাম মাত্র ৩হাজার ৫০০ টাকা। অন্যদিকে এসএসডি (সলিড স্টেট স্টোরেজ) ১ টেরাবাইট এর দাম ৭হাজার ৮০০ টাকা।

হার্ডডিস্ক বা এইচডিডি মূলত একটি মেকানিক ডিভাইজ। এর মধ্যে আছে এক বা একাধিক ডিস্ক। যার মধ্যে ডাটা সেভ হয় থাকে। আরও থাকে একটি সার্কিট বোর্ড যা দ্বারা হার্ডডিস্ক এর সব কাজ নিয়ন্ত্রন করা হয়।

অন্যদিকে এসএসডি মূলত একটি চিপ ভিত্তিক ডিভাইস। যার মধ্য কোন মেকানিকাল বিষয় নেই। এগুলোতে বিভিন্ন ধারণ ক্ষমতার মেমোরি চিপ বসানো থাকে এবং সব গুলো চিপ এর ধারণ ক্ষমতা মিলিয়ে একটি এসএসডি’র মূল ক্ষমতা উল্লেখ করা হয়।

কী করবেন?

এসএসডি ল্যাপটপ এবং ডেক্সটপ দুইটির জন্যই এর ডাটা ট্রান্সফার গতি অনেক বেশি । এবং হার্ডডিস্ক ১০০ থেকে ১২০ মেগাবাইট পার সেকেন্ড ডাটাট্রন্সফার করে। অন্যদিকে এসএসডি ৬০০ মেগাবাইট পার সেকেন্ড ডাটা ট্রন্সফার করে। এখন এসএসডি’র দাম যদিও বেশি কিন্তু এর স্পিড অনেক ভালো। তাই এসএসডি কেনাটাই বুদ্ধিমানের কাজ। তাই এসএসডি কেনাটাই বুদ্ধিমানের কাজ।

আরো পড়ুন