1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন

১২ বছর পু্র্তি উপলক্ষে রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটের মেকাট্রনিক্স টেকনোলজির!

বর্তমান যুগ বিজ্ঞান ও অটোমেশন এর যুগ। শিল্পবিপ্লব এর যুগ। এ যুগে শিল্প উন্নয়ন ও অটোমেশন হচ্ছে অর্থনীতির মুল চালিকা শক্তি। যে দেশে শিল্পকারখানা যত বেশী সে দেশ তত বেশী উন্নত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ।

বর্তমান বিশ্বের উন্নত দেশগুলির মধ্যে চীন, জাপান, আমেরিকা, ইংল্যান্ড, জার্মাানী ও ভারত প্রভৃতি দেশ শিল্প উন্নয়নের মাধ্যম্যে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করেছে। এসব দেশে বাচ্চাদের চকলেট থেকে শুরু করে বড় বড় গাড়ি পর্যন্ত অটোমেটিকভাবে উৎপাদন করা হয়ে থাকে। এসব শিল্পকারখানার যন্ত্রপাতি অটোমেটিক বা স্বয়ংক্রিয় পরিচালনা, নিয়ন্ত্রণ ও যথাযথ কম খরচে উৎপাদনের মুল ভিত্তি হল মেকাট্রনিক্স টেকনোলজি।

মেকাট্রনিক্স টেকনোলজি বাংলাদেশে সর্বপ্রথম রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটে ২০০৬ সালে ১ লা আগস্ট যাত্রা শুরু করে।
এখন বাংলাদেশের ৪ টি পলিটেকনিকে এই টেকনোলজি চালু আছে। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন বড় বড় কোম্পানিতে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারগণ কর্মরত আছেন। এসব কোম্পানির মধ্যে উল্লেখযোগ্য হল ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, প্রাণ গ্রুপ, বেক্সিমকো, স্কয়ার, এনার্জিপ্যাক, সামিট পাওয়ার, নর্দান পাওয়ার ইত্যাদি।

মেকাট্রনিক্স টেকনোলজি থেকে পাশ মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য ডুয়েট সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়েও বিএসসি ইঞ্জিনিয়ারিং করার সুযোগ রয়েছে। অদূর ভবিষ্যতে সকল কাজের জন্য তথা শিল্পকারখানায় যেখানেই অটোমেশনের প্রয়োজন হবে সেখানেই মেকাট্রনিক্স প্রকৌশলীর কর্মক্ষেত্র অবারিত থাকবে।এদিকে মেকাট্রনিক্স টেকনোলজি এর ১২ বছর পূর্ন হলো গত ১ লা আগস্ট ২০১৮ তারিখ। এই ১২ বছর পু্র্তি উপলক্ষে রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটের মেকাট্রনিক্স টেকনোলজির ছাত্র-ছাত্রী আগামি ১৩ অক্টোবর ২০১৮ তারিখে মেকাট্রনিক্স টেকনোলজির ১২ বছর পুতি উদযাপন করবে।

Abu Bakkar Siddique

আরো পড়ুন