1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:২১ পূর্বাহ্ন

৩ হাজার টাকায় শুরু করুন ফুড সাপ্লাই ব্যবসা!

যারা সল্প আয়ে ব্যবসা করে নিজেকে সাবলম্ভি করতে চান তাদের জন্য আজকের ব্যবসার আইডিয়া।আপনারা কনফেক্সনারি দোকান গুলিতে রেডিমেট কিছু খাদ্যদ্রব্য পাবেন। যেমন সিংগারা, চমুচা , বারগার ইত্যাদি। তাছাড়া রাস্তার পাশের ভ্যানের দোকান গুলিতেও এগুলি প্রছুর বিক্রি হয়। এগুলো সাধারনত তার নিজেরা তৈরি করে না । তারা কোন সাপ্লাইয়ার থেকে এনে বিক্রয় করে থাকে ।

আজকে আমি সেরকম খাবারের সপ্লাই করার একটি লাভজনক আইডিয়া শেয়ার করবো। এই বিজনেসটি করার জন্য আপনার তেমন বেশি মুলধনের প্রয়োজন হবে না । শুরু করার জন্য আপনাকে কোন দোকান দিতে হবেনা । আপনি চাইলে আপনার বাসা বাড়িতে কাজটি করতে পারেবন । তো আপনি চাইলে শুরু করতে পারেন এ লাভজনক ব্যবসাটি ।

কিভাবে শুরু করবেন?

এ বিজনেসটি যেহেতু সাপ্লাই বিজনেস তাই শুরু করার পূর্বে আপনাকে মার্কেট প্লেস তৈরি করে নিতে হবে । প্রথম আবস্থায় একটা সাইকেল হলেই ছলবে।তার পর আপনি যাচাই করবেন আপনার কি পরিমান কাস্টমার আছে। মোটামুটি ৫০০ পিস ডেইলি সেল করার কেপাসিটি তৈরি করে নেবেন। কনপেক্সনারী দোকান, ভ্যান গাড়ি, টং দোকান মিলিয়ে ২০ টি দোকান হলেই ছলবে। তাহলে প্রতি দকানে ৩০ থেকে ৫০ পিস দিলেই হবে।

কাজ শিখা

এ সব আইটে তৈরিতে তেমন বেশি এক্সপাট হতে হবে না । আপনি কোন দোকান থেকে শিখে নিতে পারেন তাচাড়া ভিবিন্ন প্রতিষ্ঠান রয়েছে যারা এসব আইটেম তৈরি করা শিখায়া । আপনি নিজে চেষ্টা করলে পারবেন ।

কত মুল লাগবে?

যেহেতু এটা রোলিং ব্যবসা তাই মুলধন কম হলেও চলবে। কিছু মুলধন সামগ্রি নিবেন যা আপনার একবার নিলেই হবে , যেমন

১. বর কড়াই ২ পিস -২০০০ টাকা

২. দা,ছুরি, খুন্তি ইত্যাদি মিলিয়ে ২০০০ টাকা

৩. সাইকেল ১০০০০ টাকা

তো সব মিলিয়ে আপনার স্থায়ী মুলধন = ১৪০০০ টাকা হলেই চলবে ।

আপনি যদি প্রথমিক আবস্থায় ৫০০ পিস চমচা সিঙ্গার তৈরি করেন তাহলে প্রতি পিসে ৩ টাকা খর হয় তবে ১৫০০ টাকা খরচ হবে তবে সেটা আপনার চাহিদার উপর নির্ভর করবে । তাছাড়া আপনি যদি সাথে বারগার তৈরি করে তাহলে সে বাবদ আপনি দৈনিক ১৫০০ টাকা খরচ করতে পারেন । তো সব মিলিয়ে আপনাকে ৩০০ হাজার টাকা দৈনিক খরচ করলেই হবে তাহলে আপনার টোটাল ইনভেস্ট ১৭০০০ টাকা

কোথায় দোকান দিতে পারেন ?

আপনার এলকার কোন জনকীর্ন স্থানে বা কোন শিক্ষা প্রতিষ্ঠানে আশে পাশে বা শহরে কোন রাস্তার মোড়ে যেখানে মানুষের সমাগম বেশি হয় সেখানে দিতে পারেন । আপনি চেষ্টা করবেন যে আন্যদের চেয়ে আপনার পন্যটি একটু ভালো মানের হয় । খেয়াল রাখবেন আপনার পন্যটি যে সুন্দর হয় ।

ব্যবসার প্রসারতা :

আপনি যদি দেখেন যে আপনার এ বিজনেসটি ব্যপক প্রসার ঘটচে তাহলে আপনি বড় আকারে পেক্টোরির মত করে নিতে পারেন ।এবং বাংলাদেশের ভিবিন্ন যায়গায় সেল করতে পারেন । তাচাড় ডিলার এর মধ্যমে বিক্রয় করাতে পারেন । আপনার ব্যবসার প্রসারতা তখন হবে যখন আপনার পন্য যখন কাস্টমার সুনাম করবে ।

লাভ লোকশান

সিংগারা ছমুছা আপনি ১ টাকার বেশি লাভ করতে পারবে না। তাচড়া আপনি যদি সাথে বারগার আইটে রাখেন তাহলে সেখান থেকে আপনি ২ থেকে ৩ টাকা লাভ করতে পারবেন । আপনি যদি দৈনিক ৫০০ পিস প্রথম আবস্থায় সেল করতে পারেন তাহলে আপনি সেখান থেকে ৫০০ টাকা অয় করতে পারবেন । আর যদি বারগার অইটেম রাখেন সেখান থেকে ৬০০ থেকে ৮০০ টাকা সব মিলিয়ে ১০০০ থেকে ১২০০ টাকা লাভ করতে পারবেন প্রতিদিন খরচ বাদে । এ ভাবে আপনি যদি প্রতিদিন বিক্রয় করতে পারেন তাহরে প্রতি মাসে ৩০ হাজার টাকা অনায়সেই লাভ করতে পারবেন।

আপনি যদি প্রথমি আবস্থায় কাজ না যানেন তাহলে কোন কারগর দ্বারা কাজটি করিয়ে নিতে পারেন এবং আপনি তার কাছে থাকলে এমনিতেই শিখে নিতে পারেন ।

আরো পড়ুন