1. powerofpeopleworld@gmail.com : jashim sarkar : jashim sarkar
  2. jashim_1980@hotmail.com : mohammad uddin : mohammad uddin
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:২৪ পূর্বাহ্ন

৪টি স্মার্ট পেশা যা কর্ম ও ব্যক্তি জীবনের স্বাচ্ছন্দ্যে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করে না!

একই সাথে কোম্পানির নিবেদিত কর্মী ও পরিবারের প্রিয় সদস্যা হওয়া সত্যিই খুব কঠিন। ক্রমবর্ধমান জীবনযাত্রার খরচের ঊর্ধ্বগতি ও সীমিত চাকরির বাজার বিবেচনায় পরিবারের সাথে জীবন উপভোগ করার চেয়ে নিজেকে কোম্পানির একজন সেরা কর্মী হিসেবে প্রতিষ্ঠা করা বেশি জরুরী।

যাই হোক, সব কাজ যে আবার একই রকম তাও নয়। কোনো কোনো কাজ সাফল্যের সাথে করেও পরিবারে যথেষ্ট সময় দেওয়া যায়। অনেক কাজ বা চাকরি আছে যা আপনার শারিরীক ও মানসিক স্বাস্থ্য ঠিক রেখে সুন্দর পারবারিক এবং সামাজিক জীবন যাপন করার সুযোগ দেয়। আজ এই নিবন্ধে এমন ৪টি কাজ বা চাকরি নিয়ে আলোচনা করব যা ভালোভাবে করেও স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করা যায়।

১. ডেটা সায়েন্টিস্ট

ডেটা সায়েন্স হলো একটি কোম্পানির বিভিন্ন পরিপ্রেক্ষিত তথা বিষয় থেকে জটিল বিশ্লেষণ এবং তথ্য গ্রহণের এক ধরনের শিল্প, যা এসইও থেকে ওয়েবসাইটের পারফরম্যান্স মডেল পর্যন্ত বিশ্লেষণ করে তথ্যগুলো সহজভাবে উপস্থাপন করে যেন বিভিন্ন জটিল বিষয় সহজে বোঝা যায়। ডেটা সায়েন্স বা তথ্য বিজ্ঞান গবেষণার ফলাফল ও তাদের সার্বিক কাজ কোম্পানিকে আরও উৎপাদনমুখী হয়ে নির্দিষ্ট পরিমাণে বেশি বেশি পণ্য উৎপাদন করার ব্যাপারে সাহায্য করে।

যেকোনো সেক্টরে এই তথ্য বিজ্ঞান ব্যবহার বেশি বেশি কর্মক্ষেত্র ও কর্মপরিবেশ সৃষ্টি করে যা তথ্য বিজ্ঞান ব্যবহার না করা যেকোনো প্রতিষ্ঠান থেকে নিঃসন্দেহে বেশি। সেই কারণেই ডেটা সায়েন্টিস্ট বা তথ্য বিজ্ঞানীরা ক্রমাগত ব্যক্তি জীবন ও কর্ম জীবনের ভারসাম্য বজায় রেখে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন র‌্যাংকিংয়ে সবার উপরে অবস্থান করছে।

২০১৩ সালের হিসাব মতে, বিশ্ববাজারে তথ্য বিজ্ঞানীদের গড় মাসিক বেতন ৯০ হাজার থেকে ১ লক্ষ ২০ হাজার মার্কিন ডলার।

২. গেম ডিজাইনার

আপনি কি জানেন, আপনার প্রিয় কিছু ভিডিও গেম বা আইফোন গেম নকশার পিছনের মানুষগুলো তাদের তৈরি গেমের মতো নিজেদের কর্ম ও ব্যক্তি জীবনও খুব চমৎকারভাবে নিয়ন্ত্রণ করে ভারসাম্য বজায় রাখে চলেন? অন্যান্য কর্মজীবীদের মতো তাদের জীবন কাজের চাপে রোজ বিরক্ত হয়ে ওঠে না! তবে তাদের গেম ডেভেলপারদের সাথে গুলিয়ে ফেললে চলবে না। গেম ডেভেলপাররা কাজটি সম্পূর্ণরূপে বাস্তবায়ন করার অপারেশন পরিচালনা করে থাকে, যা প্রযুক্তি ব্যবহার করে কোনো কিছু সৃষ্টি করার মধ্যে সবচেয়ে জটিল কাজ।

গেম ডিজাইনার কেবল গেমের স্কেচ, ব্যবহারকারীদের জন্য নির্দেশিকা এবং গেমের ইন্টারফেস তৈরি করে থাকেন। সৃজনশীল দক্ষতা ও প্রযুক্তি ব্যবহার করে এমন মৌলিক সৃষ্টি কর্মীদের যথেষ্ট স্বাচ্ছন্দ্য দিয়ে থাকে। তাই গেম ডিজাইনাররাও ডেটা সায়েন্টিস্টদের মতো কর্ম ও ব্যক্তি জীবনের চমৎকার ভারসাম্য বজায়ে রেখে জীবন যাপন করেন।

২০১৩ সালের এক হিসাব মতে, বিশ্ববাজারে গেম ডিজাইননারদের গড় মাসিক বেতন ৫০ থেকে ৮০ হাজার মার্কিন ডলার।

৩. সামাজিক যোগাযোগ মাধ্যম ম্যানেজার

সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবস্থাপক হলেন এমন একজন ব্যক্তি যিনি কোনো কোম্পানির ডিজিটাল মার্কেটিংয়ের খুঁটিনাটি বিষয়গুলো দেখে থাকেন এবং নিয়ন্ত্রণ করেন। অতীতে এই ধরণের পেশার কোনো অস্তিত্ব ছিল না। কেননা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যাপকভাবে প্রচার মাধ্যম হযে উঠেছে মাত্র গত দশক থেকে। যত বড় কোম্পানির দায়িত্বই হোক না কেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থাপনা অনেকটা ফ্রিল্যান্সারদের কাজের মতো। কাজ করতে গেলে মনে হবে নিজে আরাম করে ফেসবুক ব্যবহার করছি।

তবে সকালে কী খেয়েছি বা এখন কেমন মনোরম পরিবেশে আছি এটা প্রকাশ করাই কেবল সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবস্থাপকের দায়িত্ব নয়। অবশ্যই বিজ্ঞাপন এবং বিপণন কৌশল কাজ লাগিয়ে কোম্পানির কাঙ্ক্ষিত প্রচার নিশ্চিত করাই প্রথম দায়িত্ব। আসলে সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবস্থাপকদের দ্বিতীয় একটি চেহারা থাকে অনলাইনে। ডিজিটাল চেহারা এই পেশার মানুষকে অনেক বেশি সামাজিক যোগাযোগের সুযোগ করে দেয়, যা আপনা থেকেই তাদের জীবন স্বাচ্ছন্দ্যময় করে তোলে।

ইউরোপ আমেরিকার বাজারে সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবস্থাপকের গড় মাসিক বেতন ৫৫ থেকে ৭০ হাজার মার্কিন ডলার।

৪. বিনিয়োগ পরামর্শদাতা

বিনিয়োগ পরামর্শদাতা এমন একজন ব্যক্তি যিনি ব্যাংকে প্রতিনিধিত্বকারী ব্যক্তিদের বিনিয়োগ পোর্টফোলিও সঠিকভাবে সাজাতে সহায়তা করেন। তাদের বাজার বিশ্লেষণী জ্ঞানের আলোকে ক্লায়েন্টের আর্থিক অবস্থা ও বিশেষত্বের বাস্তব চিত্র বিবেচনা করে ক্লায়েন্টকে সঠিক সিদ্ধান্ত নিতে পরামর্শ দিয়ে থাকে।

বিনিয়োগ উপদেষ্টা হতে হলে অর্থনীতি বা অর্থ ব্যবস্থাপনায় স্নাতকের চেয়ে বেশি প্রতিষ্ঠানিক যোগ্যতার প্রয়োজন হয় না। তাছাড়া এই কাজে সম্পূর্ণ মাস জুড়ে অক্লান্ত পরিশ্রম করার প্রয়োজন হয় না। অনেক ক্ষেত্রে মাসের অধিকাংশ সময় কার্যত কোনো কাজ থাকে না। এমন পেশা খুব কমই খুঁজে পাওয়া যায় যা অফিস ও ব্যক্তি জীবনের মধ্যে খুব বেশি প্রতিবন্ধকতা সৃষ্টি করে না। তাছাড়া কাজের ধরণের কারণে এক্ষেত্রে কর্মী নয় বরং অফিসের বস কর্মীর প্রতি বেশি যত্নশীল হয়ে থাকে। কেননা তার পরামর্শের উপর নিভর করে বসের অর্থনৈতিক সাফল্য।

ইউরোপ আমেরিকার বিবেচনায় এই কাজের গড় মাসিক বেতন ৬৫ থেকে ৭৫ হাজার মার্কিন ডলার, সাথে সমসাময়িক সময়ের বিবেচনায় আকর্ষণীয় বোনাস।

উপরে উল্লেখিত ৪টি পেশা বর্তমান সময়ের বিবেচনায় সবচেয়ে স্মার্ট এবং একই সাথে আরামদায়ক পেশা, যেখানে নিজের সৃজন ক্ষমতার যথার্থ প্রয়োগ ঘটানোর সম্ভব। ব্যক্তিত্বসম্পন্ন, সৃজনশীল ও স্বচ্ছ চিন্তার মানুষের জন্য এই পেশাগুলোর যেকোনো একটি হতে আদর্শ পেশা, যা তার কর্ম ও ব্যক্তি জীবনের স্বাচ্ছন্দ্যে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না।

আরো পড়ুন