1. [email protected] : jashim sarkar : jashim sarkar
  2. [email protected] : mohammad uddin : mohammad uddin
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:০৫ পূর্বাহ্ন

৪০ তম বিসিএস ক্যাডার চয়েস বিষয়ে কিছু কথা!

চয়েস সবসময় নিজের যোগ্যতা অনুযায়ি দিতে হবে।একাধিক ক্রমে ২০ টা ক্যডার চয়েস দেওয়া যায়।
জেনারেল ক্যাডার তালিকার কিছু বিষয় জানানোর প্রয়াস দেখালাম।….

১। এডমিন ক্যডারঃ সবার পছন্দের প্রথম ও দ্বিতীয়তে এটা থাকে। সকল ক্যাডারে এখান থেকে যাওয়া যায়৷ শুরুতে উপজেলা পর্যায়ে পোস্টিং হয় সচরাচর। সর্বোচ্চ পদ সিনিয়র সচিব। এই ক্যাডার পেতে গেলে লিখিততে মোটামুটি ৬৫% মার্ক লাগে।

২। পররাষ্ট্র ক্যাডারঃ চয়েস তালিকায় প্রথমে না রাখলে রাখা আর না রাখা এক কথা। ইংরেজিতে সুস্পষ্ট কথা বলার অভ্যাস রাখতে হবে। শুরুতেই পোস্টিং সচিবালয়ে এবং চাকরি জীবনের ২/৩ অংশ বিদেশে কাটানোর সুযোগ। সচিবালয়ে পোস্টিং হওয়ায় সহকারি সচিব হিসাবে জয়েনিং এবং ডিপ্লম্যাট পাসপোর্ট পাওয়া যায়। বলা হয় ৭০% মতো মার্ক লাগে।

৩। কাস্টমস এন্ড ট্যাক্সঃ কয়েক বিসিএস পরপর নিয়োগ হয়। পদ সংখ্যা বেশী না থাকায় অনেকে ক্যাডার তালিকায় প্রথম দ্বিতীয়তে রাখেন। জেলাভিত্তিক পদ তবে ১০ টা উপজেলা ভিত্তিক পদ আছে। বিদেশ ভ্রমণের সুযোগ অনেক। ৬৩-৬৪% নাম্বার লাগে।

৪। অডিট এন্ড একাউন্টসঃ সর্বোচ্চ পদ কম্পট্রোলার জেনারেল অফ অডিট এন্ড একাউন্টস। শতকরা ৮০ ভাগ পদের পোস্টিং ঢাকা ভিত্তিক। এর শাখা ৩ টি। ১০ বছর পর একবার বিদেশ ভ্রমণ সুযোগ ৬২-৬৩% নাম্বার লাগে।

৫। পুলিশ ক্যাডারঃ পাওয়ার হোল্ড করায় এই ক্যাডারে চয়েস প্রথম দ্বিতীয় ও তৃতীয়তে থাকে সবার। শারীরিক যোগ্যতা চাওয়া হয় ৫ ফুট ৪ ইঞ্চি লম্বা ছেলেদের মেয়েদের ও উপজাতীর একটু কম। জীবনে ৩ বার UN মিশনে পোস্টিং। সর্বোচ্চ পদ আইজিপি। চয়েস অনেক বেশী হওয়ায় প্রায় এডমিনের সমান নম্বর তুলতে হয়।

৬। আনসার ক্যাডারঃ সর্বোচ্চ পদ ডাইরেক্টর জেনারেল। অনেকেই এটাকে রয়েল ক্যাডার বলেন। শুরুতেই বাংলো একাধিক ব্যক্তিগত ফরমায়েশ খাটার জন্য কর্মচারী পাওয়া যায় সাথে গাড়ি। ৬২-৬৩% নাম্বার তুলতে হয়।

৭। ইকোনোমিক ক্যাডারঃ ১০০ ভাগ পদ ঢাকা ভিত্তিক। পৃথিবীর সেরা ৪ টা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি নেওয়ার সুযোগ। ক্যাডার চয়েসে প্রথম দ্বিতীয় তৃতীয়ে রাখা উচিত। সহকারি সচিব হিসাবে জয়েনিং এবং সরকারের উন্নয়ন প্রকল্প পরিচালনায় সুযোগ। এডমিন ক্যাডারের সকল সুবিধা পাওয়া যায় তাই এডমিনের কাছাকাছি নম্বর লাগে।

৮। সমবায় ক্যাডারঃ জেলা ভিত্তিক পদ। পদোন্নতি মধ্যম। ১ নং গ্রেডে যাওয়া সম্ভব। ৬০% নম্বর তুলতে হয়।

৯। খাদ্য ক্যাডারঃ জেলা ভিত্তিক পদ। শুরুতেই টেলিফোন বিল ও গাড়ি পাওয়া যায়। পদোন্নতি মধ্যম। পদ কম থাকায় মচয়েস তালিকার মাঝামাঝিতে রাখে সবাই।

১০। তথ্য ক্যাডারঃ তিন ধরণের পোস্ট

১. সাধারণ তথ্য ২. রেডিও ও ৩. টেলিভিশন। তারকাদের সাথে উঠাবসার সুযোগ। সুযোগ সুবিধা ভালোই। ৬০% কাছাকাছি নম্বর লাগে।

১১। পোস্টাল ক্যাডারঃ ততটা ইমেজ নেই এ ক্যাডারে। পুরাতন জেলা সদরে পোস্টিং। শুরু থেকেই orderly ও গাড়ি পাওয়া যায়। চ্যালেজ্ঞ কম।

১২। রেলওয়ে ক্যাডারঃ রেল সদর তথা জংশনে পোস্টিং। সর্বোচ্চ পদ মহাপরিচালক। বিদেশ ভ্রমণের সযোগ। এছাড়া অন্য ক্যাডার গুলোতে এখন অনেক প্রতিযোগিতা অনেক বেশী তাই সব ক্যাডার চয়েস তালিকায় রাখা ভালো।

বি. দ্র.: লিখিত নাম্বার প্রশ্নের মানের উপর নির্ভর করে।

আরো পড়ুন